Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ঋষি সুনাকের স্ত্রীর বিরুদ্ধে অভিযোগ, প্রশ্নবাণে জর্জরিত হয়ে যেভাবে সামলালেন নিজেকে

ঋষি সুনাকের স্ত্রীর বিরুদ্ধে অভিযোগ, প্রশ্নবাণে জর্জরিত হয়ে যেভাবে সামলালেন নিজেকে

ভারতীয় বংশদ্ভূত ব্রিটিশ নাগরিক ঋষি সুনাক ব্রিটিশ মসনদে অধিষ্ঠিত হলেন। ঠিক যে সময় দেশটির রাজনৈতিক পরিস্থিতি এবং অর্থনীতিতে নাজুক অবস্থা বিরাজ করছে ঠিক সেইসময় ঋষি সুনাক প্রধানমন্ত্রীর পদে বসলেন। ক্ষমতায় এসে ঋষি সুনাক বেশ কিছু সমস্যার মুখে পড়েছেন। তিনি দেশটির রাজনৈতিক অস্থিরতা দূর করা এবং অর্থনৈতিক অস্থিরতা কাটিয়ে উঠার আশাবাদ ব্যক্ত করেন। ক্ষমতা গ্রহণের মাত্র দেড় মাস পর লিজ ট্রাসের পদত্যাগের পর বিনা প্রতিদ্বন্দ্বিতায় বসেন দেশটির ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী।

৪২ বছর বয়সী ঋষি সুনাক দায়িত্ব গ্রহণের একদিন পর বুধবার দেশের আইন প্রণেতাদের একটি প্রশ্নোত্তর অধিবেশনের মুখোমুখি হন। এসময় তিনি সংসদে বিরোধী দলের প্রশ্নে জর্জরিত হন। ঋষি সুনাক বুঝতে পেরেছিলেন যে আগামী দিনে তাকে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।

সংসদে প্রশ্নোত্তর পর্বের শুরুতে বিরোধী লেবার পার্টির নেতা কায়ার স্টারমার তাকে অভিনন্দন জানান। তিনি বলেন, প্রথম এশীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে সুনাকের নির্বাচন সবাইকে মনে করিয়ে দেয় যে ব্রিটেনে সব ব’র্ণ ও ব”র্ণের মানুষ তাদের স্বপ্নকে সত্যি করতে পারে। ব্রিটেন এর জন্য গর্বিত।
সুনাককে অভিনন্দন জানিয়ে একের পর এক প্রশ্ন ছুঁড়ে দেন স্টারমার। প্রথমে সুনককে কিছুটা চিন্তিত মনে হলেও ধীরে ধীরে পরিস্থিতি সামলে নেন। তিনি এদিন সংসদে বিরোধী দলের সব প্রশ্নের জবাব দেন ঠান্ডা মাথায়।

শুরুতে, স্টার্মার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে সুয়েলা ব্র্যাভারম্যানের পুনর্নিযুক্তি নিয়ে প্রশ্ন তোলেন। সুয়েলা, যিনি সম্প্রতি প্রাক্তন প্রধানমন্ত্রী লিজ ট্রাসের মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন, ক্ষমতায় আসার পরে সুনাক পুনরায় তাকে নিয়োগ দেন। সুয়েলার বিরুদ্ধে মন্ত্রিপরিষদের নিয়ম লঙ্ঘন করে তার হেফাজতে অত্যন্ত গোপনীয় এবং গুরুত্বপূর্ণ নথি রাখা, ভিসা নীতি নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগ আনা হয়েছিল।

এই প্রসঙ্গে সুনকের উত্তর, সুয়েলা কিছু সিদ্ধান্তমূলক ভুল করেছে। সে ক্ষমা চেয়েছেন. সুনাক তাকে ক্ষমা করে দিয়েছেন। এছাড়া সুয়েলা আগামী দিনে স’ন্ত্রা’/স, ডা”কাতি ও অপরাধের বিরুদ্ধে লড়বে বলেও জানান সুনাক। ব্রিটেনের রাস্তায় আরও ১৫,০০০ পুলিশ অফিসার নিয়োগ করা হবে। সংসদে উপস্থিত সুয়েলা মাথা নেড়ে সুনাকের উত্তরে সম্মত হন।

স্টারমার আরও অভিযোগ করেছেন যে সুনাক সামনে এক কথা বলেন এবং পর্দার পিছনে অন্য কথা বলেন। এই প্রসঙ্গে, স্টারমার নির্বাচনের সময় সুনকের একটি ভিডিও ক্লিপিংয়ের উল্লেখ করেছেন। কেন্টে এক সভায় সুনাক বলেছিলেন, তিনি গ্রামীণ এলাকার উন্নয়নের জন্য অনুন্নত শহুরে অঞ্চলে বরাদ্দকৃত অর্থ সরিয়েছিলেন।

এই অভিযোগের কড়া জবাবও দিয়েছেন সুনাক। তিনি বলেন, স্টার্মার মূলত উত্তর লন্ডনের অভিজাত এলাকায় ঘোরাফেরা করতেন। তার জানা উচিত যে দক্ষিণের গ্রামীণ এলাকায়, উপকূলীয় অঞ্চলেও অনেক অনগ্রসর মানুষ বাস করে।

থামলেন না স্টারমার। এক মাস আগে সুনাকের স্ত্রীর বিরুদ্ধে কর ফাঁকির বিষয়টি তুলে ধরেন তিনি। তার স্ত্রী কর ফাঁকি দিয়েছিলেন এবং সে বিষয়ে তিনি কী ব্যবস্থা নিবেন সে বিষয়ে তিনি প্রশ্ন করেন। সুনাক বিষয়টি কৌশলের সাথে সামলে নেন। সর্বোপরি বলেন, বারবার নেতৃত্ব বদলেই প্রকাশ, কনজারভেটিভ দল সরকার সামলাতে ব্যর্থ। ফের নির্বাচন হওয়া উচিত।

সংসদে প্রশ্নোত্তর অধিবেশন সামলে নিয়ে সুনাক এদিন তার অর্থনৈতিক পরিকল্পনার প্রথম আভাস দেন। তার অর্থমন্ত্রী জেরেমি হান্ট বলেছেন, তারা ৩১ অক্টোবরের পরিবর্তে ১৭ নভেম্বর বাজেট পেশ করবেন। এটা হবে পূর্ণ বাজেট। তার আগে সুদের হার কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে ব্যাঙ্ক অফ লন্ডন।

সুনক বলেন, তার লক্ষ্য হচ্ছে দেশে আর্থিক স্থিতিশীলতা ফিরিয়ে আনা এবং আগামী দিনে জনগণের আস্থা অর্জন করা। এর জন্য কিছু কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে।

সুনক বলেন, তার প্রথম এবং প্রধান কাজ হবে দেশে অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে উঠিয়ে একটি স্থিতিশীল অবস্থায় ফিরিয়ে আনা এবং আগামীতে যাতে জনগণ সরকারের ওপর আস্থা ফিরে পায় সেটা অর্জন কর। তবে দেশটিকে একটি ভালো অবস্থানে ফিরিয়ে নেওয়ার জন্য বেশকিছু কঠোর পদক্ষেপ নিতে হতে পারে বলে তিনি জানান। এখন দেশটির জনগণ দেখতে চায় প্রথম বাজেটে কি ধরনের অর্থনৈতিক পরিকল্পনা গ্রহণ করবেন সুনাক।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *