Friday , September 20 2024
Breaking News
Home / International / ভারতীয় বংশোদ্ভূতের হাতে ইংল্যান্ডের ভার,কি অবস্থা হবে সাড়ে পাঁচ লক্ষ প্রবাসী বাংলাদেশির,জানালেন প্রবাসীরাই

ভারতীয় বংশোদ্ভূতের হাতে ইংল্যান্ডের ভার,কি অবস্থা হবে সাড়ে পাঁচ লক্ষ প্রবাসী বাংলাদেশির,জানালেন প্রবাসীরাই

ব্রিটেনে ইতিহাস রচিত হলো। আর ইতিহাস গড়ে তুললেন প্রথম ব্রিটিশ এশিয়ান ঋষি সুনাক। সকলকে অবাক করে দিয়ে তিনি জয় করে নিয়েছেন ইংল্যান্ডের ক্ষমতার মসনদ।ঋষি সুনাক আনুষ্ঠানিকভাবে প্রথম ব্রিটিশ এশিয়ান হয়েছিলেন যিনি রাজা চার্লসের প্রধানমন্ত্রী হিসেবে কাজ করার আমন্ত্রণ গ্রহণ করেছিলেন। যা আজ থেকে কয়েক সপ্তাহ আগে ছিল নিছকই একটা স্বপ্ন।

ভারতীয় বংশোদ্ভূত পিতামাতার ঘরে জন্ম নেওয়া কোনো হিন্দু ব্রিটিশ ভারতীয় শাসন করবেন ব্রিটেন, সেই ব্রিটেন যারা একসময় ভারতবর্ষ শাসন করেছে, প্রায় অসম্ভব অকল্পনীয় ধারণার মধুর পরিণতি ঘটল আজ।

সাত সপ্তাহ আগে ঋষি সুনাক বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাসের কাছে কনজারভেটিভ পার্টির ভোটে হেরে যান। ট্রাস সরকারের ব্যাপক অর্থনৈতিক অব্যবস্থাপনা পণ্যের দাম, উচ্চ সুদের হার, জ্বালানির দাম এবং মুদ্রাস্ফীতির দিকে নিয়ে যাওয়ায় তার ম্যান্ডেট নড়ে যায়। ব্রিটিশ ইতিহাসে সবচেয়ে কম সময়ের জন্য প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার পর অপমানজনকভাবে পদত্যাগ করতে বাধ্য হন লিজ ট্রাস। তিনি পর্দার আড়ালে রক্ষণশীলদের উপর পার্টির প্রভাবশালী ১৯২২ কমিটির চাপ সামলাতে পারেননি। এরপরই প্রধানমন্ত্রী হন ঋষি সুনক। ঋষি সুনকের সাফল্যে উচ্ছ্বসিত ব্রিটেনের বাংলাদেশি সম্প্রদায়। চারজন ব্রিটিশ বাংলাদেশী সংসদ সদস্য এবং একজন স্কটিশ সংসদ সদস্য ব্রিটিশ রাজনীতিতে জড়িত ধনী বাংলাদেশী সম্প্রদায়ের অন্তর্ভুক্ত, যাদের অধিকাংশই লেবার পার্টির সদস্য। হাউস অফ কমন্স এবং স্কটিশ পার্লামেন্টের পাঁচজন সদস্যই লেবার পার্টির। স্থানীয় নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলরদের বিজয় এই অর্জনকে ধীরে ধীরে আরও সমৃদ্ধির পথে নিয়ে যাচ্ছে। অর্থনৈতিকভাবে এখনও ব্রিটেন থেকে পিছিয়ে থাকা এই জনগোষ্ঠী বাংলাদেশি সম্প্রদায়। নিম্নবিত্ত, মধ্যবিত্ত পরিবারগুলো বর্তমান অর্থনৈতিক সংকটে ছিন্নভিন্ন হয়ে পড়েছে। স্কুলগামী শিশুর জন্য নতুন জামাকাপড় কেনা এবং ওষুধ কেনার মধ্যে মানুষকে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রয়োজনটি বেছে নিতে হবে।

ঋষি সুনাকের অর্থনৈতিক পরিকল্পনা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। তবে বাঙালি সম্প্রদায়ের মনোভাব এক্ষেত্রে ঋষির পক্ষেই থাকবে। করোনভাইরাস মহামারী চলাকালীন পর্যটন এবং রেস্তোরাঁ খাতে প্রবৃদ্ধি বাড়ানোর জন্য ঋষির উদ্ভাবনী ‘ফার্লো’ স্কিম, ব্যবসায়িক প্রণোদনা এবং ‘ইট আউট টু হেল্প আউট’ প্রচেষ্টার জন্য ব্রিটেন জুড়ে লক্ষ লক্ষ চাকরি সংরক্ষণ করা হয়েছে। লক্ষ লক্ষ ব্যবসা দেউলিয়া থেকে বেঁচে যায়। এসব প্রকল্পের মাধ্যমে বাংলাদেশি সম্প্রদায় ব্যাপকভাবে উপকৃত হয়েছে।

প্রথম বাংলাদেশী সাংসদ রুশনারা আলি এখনও পর্যন্ত ঋষি সুনাকের সাফল্যে অনানুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাননি, আরেক জনপ্রিয় লেবার এমপি টিউলিপ সিদ্দিক তাকে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে অভিনন্দন জানিয়েছেন। টিউলিপ সিদ্দিক টুইটারে প্রাক্তন এমপি উনা কিং-এর সাথে ‘ইন্টার্ন’ হিসাবে রাজনীতিতে তার প্রথম দিনগুলিকে স্মরণ করতে গিয়েছিলেন। যদিও টিউলিপ রাজনৈতিক মতাদর্শের সম্পূর্ণ বিপরীত মেরুতে দাঁড়িয়েছেন, তিনি ঋষি সুনাকের প্রধানমন্ত্রী হওয়াকে একটি ‘উল্লেখযোগ্য মাইলফলক’ বলে অভিহিত করেছেন।

সোমবার রাতে স্কটিশ পার্লামেন্টের বাঙালি এমপি ফয়সাল চৌধুরী ব্রিটেনের প্রধান বাংলা স্যাটেলাইট টিভি ‘চ্যানেল এস’-এ প্রতিক্রিয়া জানান। তিনি অনুভব করেছিলেন যে ঋষির উপস্থিতি বাংলাদেশের মতো সম্প্রদায়ের কাছে একটি ‘ইতিবাচক বার্তা’ নিয়ে আসবে। যদিও ঋষির অর্থনৈতিক পরিকল্পনা স্কটল্যান্ডের মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটাবে না, মনে করেন লেবার পার্টি থেকে নির্বাচিত এই প্রতিনিধি।

কনজারভেটিভ পার্টির বাংলাদেশি সদস্যরা একটু বেশিই উচ্ছ্বসিত। তোফাজুল মিয়া টা, উত্তর লন্ডনের একজন রেস্তোরাঁর মালিক এবং ব্রিটিশ বাংলাদেশি ক্যাটারার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি, মনে করেন যে গত কয়েক সপ্তাহে রক্ষণশীল সরকারের বিশৃঙ্খলায় ঋষিই ত্রাণকর্তা হবেন। ঋষি জানেন তিনি কী করতে চান, তাঁর ব্যক্তিগত অভিজ্ঞতা, মহামারীর মতো এত বড় দুর্যোগে সহানুভূতিশীল মানুষের জন্য অর্থনৈতিক সুযোগ তৈরি করে তিনি ইতিমধ্যে ব্যবসায়ীদের আস্থা অর্জন করেছেন, কনজারভেটিভ পার্টির এই কর্মী মনে করেন।

এই বিষয়ে কথা বলছিলাম মাহি ফেরদৌস জলিলের সাথে, যিনি ব্রিটেনে বাংলাদেশী কমিউনিটিতে অনেক অনন্য ধারণা তৈরি করেছেন এবং যিনি অনেক সামাজিক সমৃদ্ধি এবং চিন্তাধারায় ব্যাপক পরিবর্তন এনেছেন। মিডিয়া মোগল, যিনি লন্ডনের বেশ কয়েকটি ব্যবসার মালিক, ‘আমাদের’ বিজয় হিসাবে দেখেন। এক ধাপ এগিয়ে তিনি বলেন, “আমাদের সন্তানেরা যে হারে অক্সফোর্ড-কেমব্রিজ থেকে বের হয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে সুনামের সঙ্গে কাজ করছে, সেই দিন হয়তো বেশি দূরে নয় যেদিন আমাদের সন্তানরা ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হবে।”

প্রায় ২০০ বছর ব্রিটেনে অভিবাসনের পর ২০১০ সালে প্রথম বাংলাদেশি এমপি নির্বাচিত হন রুশনারা আলী। পরবর্তী ৯ বছরে, হাউস অফ কমন্সে চারজন প্রতিনিধি প্রতিনিধিত্ব করেছিলেন। ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০ ডাউনিং স্ট্রিটে বসবাসের জন্য আমাদের আরও অনেক বছর অপেক্ষা করতে হতে পারে, কিন্তু ঋষি সুনাকের নাটকীয় চেহারা স্বপ্নকে সত্য করে তোলে। একজন ডাক্তার বাবা এবং একজন নার্স মায়ের ছেলে ঋষি সুনক যদি মাত্র সাত বছরের রাজনৈতিক ক্যারিয়ারে প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী হতে পারেন, তাহলে একজন ব্রিটিশ বাংলাদেশি রাজনীতিকের ১০ ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হওয়ার স্বপ্ন।

প্রসঙ্গত, ইংল্যান্ড এর মসনদে বসে গোটা বিশ্বেই আলোড়ন সৃষ্টি করে দিয়েছেন ঋষি সুনাক। ক্ষমতা হাতে পাবার পর থেকেই সারা বিশ্বে তাকে নিয়েই হচ্ছে চর্চা।ক্ষমতা হাতে পাবার পরে তিনিও বেশি কিছু ইতিবাচক কর্মকান্ড হাতে নিয়েছেন।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *