Friday , September 20 2024
Breaking News
Home / International / এক ছেড়া জিন্স প্যান্ট বিক্রি হলো ৮৭ লক্ষ টাকারও বেশি দামে, জানা গেল কারণ

এক ছেড়া জিন্স প্যান্ট বিক্রি হলো ৮৭ লক্ষ টাকারও বেশি দামে, জানা গেল কারণ

লিভাইস নামক ব্র্যান্ডের একটি পরিত্যক্ত ছেড়া জিন্স প্যান্ট বিক্রি হয়েছে ৮৭০০০ ডলারেরও অধিক দামে, যার মূল্য বাংলাদেশি টাকায় ৮৭ লক্ষ টাকারও বেশি। প্রকৃতপক্ষে পুরনো ছেঁড়া জিন্স প্যান্টটির একটি ইতিহাস রয়েছে। জানা গেছে ওই জিন্স প্যান্টটি ২৩ বছর বয়সী কাইলি হান্টার এবং জিপ স্টিভেনসন কিনে নিয়েছেন এত বেশি দাম দিয়ে, যারা দুজনেই আমেরিকার নাগরিক। প্যান্টটি আশির দশকে প্রস্তুত করা হয়েছে।

আমেরিকান ডেনিম প্রত্নতত্ত্ববিদ মাইকেল হ্যারিস একটি পরিত্যক্ত খনি থেকে ট্রাউজারটি খুঁজে পেয়েছেন। পরে তিনি নিউ মেক্সিকোর একটি ছোট শহরে এটি নিলামে তুলেছিলেন। ক্রেতারা বলেন, ‘নিলাম শুরু হওয়ার আগেও আমাদের জিন্সটি কেনার কোনো ইচ্ছা ছিল না। এখন পেছনে তাকালে পুরো ব্যাপারটা বেশ পাগলামি মনে হয়। ‘

আদিকালের ছেঁড়াখোঁড়া একটি জিন্সের এত বেশি উচ্চ মূল্যের পিছনে মূল কারণ হল ইতিহাসের সাথে এর সম্পর্ক। সেই জিন্সের সঙ্গে জড়িয়ে আছে মার্কিন ইতিহাসের এক কালো অধ্যায়। ১৮৮২ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে ‘চাইনিজ এক্সক্লুশন অ্যাক্ট’ নামে একটি আইন প্রণীত হয়েছিল। ওই আইনে চীনা শ্রমিকদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

লিভাইসের ওই জিন্সের ভিতরের একটি পকেট ইতিহাসের সেই পর্বের সাক্ষ্য বহন করে। ব্লক লেটারে লেখা আছে, ‘শুধু সা”দা মানুষের শ্রম দিয়ে তৈরি’। এ বিষয়ে লিভাইসের একজন মুখপাত্র বলেন, সরকার আইন প্রণয়নের পর লিভাইস এমন ঘোষণা দিয়ে জিন্স উৎপাদন করেছে। কিন্তু পরে ১৮৯০ সালে তারা ঘোষণা এবং নীতি উভয়ই পরিবর্তন করে। কিন্তু পরে আইনটি ১৮৪৩ সালে বাতিল করা হয়।

লস অ্যাঞ্জেলেসের একটি সেফ ডিপোজিট বক্সে রাখা ছেঁড়া জিন্স সেই ইতিহাসের সাক্ষী। এর বর্তমান ক্রেতারা আগ্রহী ব্যক্তিগত সংগ্রাহক খুঁজছেন। তাদের পরিকল্পনা হল অনেক লোককে দেখানোর জন্য এটি সঠিক ব্যক্তির কাছে বিক্রি করা। খবর সিএনএনের।

সাধারণত ঐতিহাসিক কোন জিনিস নিলামে উঠতে দেখা যায় এবং অনেক সময় সাধারণ দামের থেকেও তুলনামূলক অনেক বেশি দামে নিলামে বিক্রি হয়। তবে এই প্যান্টির যে ঐতিহাসিক মূল্য রয়েছে তার থেকে কিছুটা বেশি দামে বিক্রি হয়েছে বলে মনে করছেন নিলামে অংশ নেয়া ব্যক্তিরা। তবে তারাও প্যান্টটিকে আরো বেশি মানুষের প্রদর্শনের জন্য এই প্যান্টিটি অন্য ব্যক্তির নিকট বিক্রি করতে চাইছে।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *