Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার বাংলাদেশ সরকারের ওপর মার্কিন নিষেধাজ্ঞা দাবি জানিয়ে যেকথা বললেন ফখরুল

এবার বাংলাদেশ সরকারের ওপর মার্কিন নিষেধাজ্ঞা দাবি জানিয়ে যেকথা বললেন ফখরুল

বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগকে সরকার থেকে হঠাতে বিএনপি বৃহৎ আকারে সমাবেশ শুরু করেছে। এবার সারা দেশে সেই সমাবেশের অংশ হিসেবে প্রথমে শুরু করেছে চট্টগ্রামের বিভাগীয় সমাবেশ করার মাধ্যমে। এই সমাবেশে সরকারকে কঠোর বার্তা দিয়েছে বিএনপি নেতারা। তারা অচিরেই ক্ষমতা থেকে সরে যাওয়ার জন্য আ.লীগকে হুঁশিয়ারি দিয়েছে। এদিকে সমাবেশে গোটা সরকারকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ করার দাবি জানান ফখরুল।

বর্তমান সরকারের ওপরও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি মহাসচিব বলেন, গুম-খু”/নের জন্য যুক্তরাষ্ট্র র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। সরকারকেও নিষিদ্ধ করা উচিত। কারণ এসব গুম ও খু”/ন সরকারের নির্দেশেই হয়েছে।

বুধবার বিকেলে চট্টগ্রাম নগরীর পলো গ্রাউন্ডে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ৯ দফা দাবিতে সারাদেশে বিভাগীয় পর্যায়ে সমাবেশ করছে বিএনপি। এরই অংশ হিসেবে চট্টগ্রামের পলো মাঠে দলের প্রথম জনসভা অনুষ্ঠিত হয়। এ সমাবেশে চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, ফেনী, নোয়াখালী ও চট্টগ্রামের অধীন লক্ষ্মীপুর জেলার নেতাকর্মীরা অংশ নেন।

সরকারের প্রতি পদত্যাগের আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, আজ নয়, কাল, নয়তো পরশু পদত্যাগ করতে হবে। অন্যথায় আপনারা পথ খুঁজে পাবেন না। চট্টগ্রামে বিএনপির জাতীয় ও স্থানীয় পর্যায়ের প্রায় সব নেতাই সরকারের বিরুদ্ধে একই হুঁশিয়ারি দিয়েছেন।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে মির্জা ফখরুল বলেন, সংসদ ভেঙে দিন। নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা করেন। সেই সরকার সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করবে।

র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, যুক্তরাষ্ট্রের ৭৪ পৃষ্ঠার নথিতে দেশে যে গুম-খু/”নের ঘটনা ঘটেছে তা প্রকাশ পেয়েছে। রাজনীতি থেকে দূরে রাখতে বিএনপির ৩৫ নেতা-কর্মীকে মামলায় জড়ানো হয়েছে। নতুন মামলা দেওয়া হচ্ছে।

এ সময় মির্জা ফখরুল বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি করেন। একই সঙ্গে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করে তাকে সসম্মানে দেশে ফিরিয়ে আনার দাবিও জানান বিএনপি মহাসচিব।

তিনি আরও বলেন, স্বাধীনতার ৫০ বছর পরও আমাদের লড়াই করতে হবে। এই লড়াইয়ে হয় জিততে হবে; নইলে ম”রতে হবে। আমরা যদি লড়াইয়ে জিততে না পারি, আমরা সোজা হয়ে দাঁড়াতে পারব না।

শাহাদাত হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. খোন্দকার মোশাররফ হোসেন ও গয়েশ্বর চন্দ্র রায়। প্রধান বক্তা ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

উল্লেখ্য, প্রাথমিকভাবে চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে থেকে বিএনপির সমাবেশ শুরু করেছে। এরপর ধাপে ধাপে দেশজুড়ে সমাবেশের মাধ্যমে সরকারের পতন ঘটানোর জন্য আন্দোলনে যাবে বলে জানিয়েছে দলটির একাধিক নেতা। তবে এসব সহিংস আন্দোলনের নামে বিএনপি যদি কোনরকম হাম/”লা ও সহিং’/’স ঘটনা ঘটে থাকে তাহলে কোন ভাবে বরদাস্ত করবে না সরকার, এমনটাই জানিয়েছে আওয়ামী লীগ নেতারা। এদিকে নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দেওয়ানোর জন্যই বিএনপি আন্দোলনে নেমেছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *