Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ঢাকা সিটি করপোরেশনের নিকট ৪ হাজার কোটি টাকা পাওনা এক পরিবারের, জানা গেল বিস্তারিত

ঢাকা সিটি করপোরেশনের নিকট ৪ হাজার কোটি টাকা পাওনা এক পরিবারের, জানা গেল বিস্তারিত

সাধারণত সরকার কিংবা সিটি কর্পোরেশন কোন ব্যক্তি বিশেষের কাছ থেকে অবৈধভাবে কোন সম্পদ বা সম্পত্তি দখল করে না এমনটাই দাবি করে থাকে সরকার বা সিটি কর্পোরেশন। তবে এর ব্যতিক্রম যে ঘটে না সেটাও ঠিক নয়। অনেক সময় চাপে পড়েও অনেকে সম্পত্তি বা সম্পদের দাবি থেকে বিরত থাকে। এবার সম্পত্তি দখলের বিষয় নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ভূমি মন্ত্রণালয়ের বিরুদ্ধে অভিযোগ করেছে রাজধানী ঢাকার এক বীর মুক্তিযোদ্ধার পরিবার। ডিএনসিসির কাছে প্রায় ৪ হাজার কোটি টাকা পাওনা দাবি করে মেয়র আতিকুল ইসলাম ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর পদত্যাগ দাবি করেছে ঐ পরিবার।

মঙ্গলবার (১১ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মুক্তিযোদ্ধা আব্দুর রহিমের মেয়ে নুরতাজ আরা ঐশি। এ সময় তারা সম্পত্তি রক্ষায় ছয় দফা কর্মসূচি ঘোষণা করেন।

লিখিত বক্তব্যে নুরতাজ আরা ঐশি বলেন, ১৯৯৭ সাল থেকে নর্থ-সাউথ প্রপার্টি ও মুক্তিযোদ্ধা আব্দুর রহিম মিরপুর-১৪ ভাসানটেক থানার আওতাধীন ১৫০ বিঘা জমি নিয়ে ভাসানটেক প্রকল্পে কাজ করছেন। ১৯৯৮ সালে, প্রকল্পটি একনেক দ্বারা অনুমোদিত হয়েছিল। প্রকল্পটি শুরুর পর থেকে সরকারের অভ্যন্তরীণ একটি অংশ এটি বাস্তবায়নে নানাভাবে ষড়য’ন্ত্র ও মিথ্যাচার করে আসছে। কারণ, এটি সরকারি অর্থ ছাড়াই চলমান একটি প্রকল্প। এ প্রকল্প বাস্তবায়িত হলে সরকারি অর্থায়নে পরিচালিত প্রকল্পে অনিয়ম-দুর্নীতির বিষয়টি জনগণের কাছে পরিষ্কার হয়ে যাবে। আর বস্তিকে কেন্দ্র করে রাজনৈতিক নেতা থেকে আইন প্রয়োগকারী সংস্থার অবৈধ আয় চিরতরে বন্ধ হবে।

রাজধানীর বিজয় সরণিতে কলমিলতা মার্কেটের প্রকৃত মালিক নুরতাজ আরা ঐশী দাবি করেন, এখন পর্যন্ত ডিএনসিসি ও তার পূর্বসূরিরা একে অপরের সঙ্গে যোগসাজশে আইনের অপপ্রয়োগ করে জোরপূর্বক বাজার দখল করে নিয়েছে। মাননীয় হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট আমাদের দুই মাসের মধ্যে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন। একপর্যায়ে প্রয়াত মেয়র আনিসুল হক সেই সময় আদালতের আদেশ মোতাবেক ওই সম্পত্তির ক্ষতিপূরণ দিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রশাসনিক অনুমোদন নিয়ে ভূমি মন্ত্রণালয়ের মাধ্যমে ডিসি ঢাকার কাছে লিখিত প্রস্তাব পাঠান। আনিসুল হকের প্রয়ানের পর ক্ষতিপূরণের দাবিপত্র না দিয়ে বছরের পর বছর সময় ক্ষেপন করে আসছেন ডিএনসিসির কর্মকর্তা ও বর্তমান মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, আমার বাবা আগামীতে আবারও নির্বাচন করবেন এই কথা মাথায় রেখে সাভারের কলমা মৌজার বাগানবাড়ি লালমাটিয়ায় আমার পরিবারের দুটি ফ্ল্যাট অবৈধভাবে দখল ও নিয়ন্ত্রণ করে আসছে আতিকুল ইসলাম। অন্যদিকে, এই সময়ের মধ্যে কলমিলতা মার্কেটে আমাদের পাওনা চার হাজার কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া থেকে বিরত রয়েছে।

এছাড়াও মেয়র আতিকের বিরুদ্ধে এবং সেইসাথে ডিএনসিসির বেশ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে পরিবারটি দাবি করেছে যে তারা তাদের নিকট বেশ মোটা অংকের টাকা ঘুষ চেয়েছে। সংবাদ সম্মেলনের মাধ্যমে নুরতাজ আরা ঐশী এই সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রীর নিকট আবেদন জানিয়েছেন এবং তাদের দাবিকৃত অর্থ যাতে স্বল্প সময়ের মধ্যে পায় সেজন্য সরকারের নিকট আবেদন জানিয়েছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *