Friday , September 20 2024
Breaking News
Home / National / জনগণের এনআইডি কার্ড স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে হস্তান্তর নিয়ে শেষ পর্যন্ত কথা বললেন সিইসি

জনগণের এনআইডি কার্ড স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে হস্তান্তর নিয়ে শেষ পর্যন্ত কথা বললেন সিইসি

সামনে ঘনিয়ে আসছে জাতীয় নির্বাচনের সময়। আর এই কারনে এখন সব কিছু ব্যস্ত সময় পার করছে নির্বাচন কমিশন। এ দিকে নির্বাচনের ঠিক আগেই বাংলাদেশের জনগণের এনআইডি কার্ডের দায়িত্ব দেয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণলায়ে। এবার এ নিয়ে কথা বলেছেন ধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন ‘এনআইডি নিয়ে আমরা মাথা ঘামাবো না, নির্বাচন করাই আমাদের কাজ’।

আজ মঙ্গলবার (১১ অক্টোবর) নির্বাচন ভবনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) নির্বাচন কমিশন (ইসি) থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা সেবা বিভাগে চলে যাওয়ার বিষয়টি উঠলে কাজী হাবিবুল আউয়াল বলেন, এটা কে বলেছে? আইন এখনো কার্যকর হয়নি। নীতিগতভাবে অনুমোদিত। এনআইডি চলে গেলে এটা আমাদের চিন্তার বিষয় নয়। এটা রাষ্ট্র, সরকার ও সংসদের বিষয়। আমরা এখানে কি করব? তাই এ নিয়ে আমাদের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। আমরা এটা নিয়ে মাথা ঘামাবো না। আমাদের কাজ নির্বাচন করা।

তিনি বলেন, আমরা নির্বাচনের দিকে নজর দেব। আমরা একটি স্বচ্ছ ভোটার তালিকা করব। ভোটার তালিকা দিয়েই নির্বাচন করব। আমরা এনআইডি নিয়ে মাথা ঘামাবো না।

অপর এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, এনআইডি আমাদের বিষয় নয়। এনআইডি এখানে থাকুক, সরকারের কাছে যাক, এটাই তাদের কাজ। আমাদের নির্বাচনী প্রক্রিয়ায় ভোটাররা যাতে ভোট দিতে পারে সেজন্য ভোটার তালিকা পরিষ্কার হবে কি না, ইভিএমে ভোট দিলে আঙুলের ছাপ দিয়ে ভোট দিতে পারবে কি না, এগুলো আমাদের বিষয়।

তিনি বলেন, ভোটার তালিকার সঙ্গে এনআইডি যুক্ত করার প্রয়োজন নেই। এনআইডি হল আমাদের ভোটার তালিকার বাই প্রোডাক্ট। এনআইডি -এর পণ্য কিনুন কিন্তু ভোটার তালিকা নয়। খবরে পড়েছিলাম জন্ম নেওয়া সন্তানও এনআইডি পাবে। এখন সরকার যদি কোনো উদ্যোগ নিয়ে থাকে তাহলে তার প্রশংসা করতে হবে। এখন তারা যদি নির্বাচন নিতে চায়, যেটা অন্য কেউ করবে, তাহলে আমি কথা বলব। এনআইডি গেলে দেখব নির্বাচন প্রক্রিয়া ব্যাহত হয় কি না।

নির্বাচন কমিশন ২০০৮ সালের ফটো ভোটার তালিকা প্রস্তুত করেছে। যার ভিত্তিতে নাগরিকদের জাতীয় পরিচয়পত্র দেওয়া হয়। বর্তমানে ১৬৪টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ইসির রক্ষণাবেক্ষণ করা এনআইডি সার্ভার থেকে ব্যক্তির পরিচয় শনাক্ত করছে।

গাইবান্ধা-৫ উপনির্বাচন প্রসঙ্গে সিইসি বলেন, এটা আমরা একা করতে পারি না। সবার সহযোগিতা একান্ত কাম্য। প্রশাসন, গণমাধ্যমের সহযোগিতাও লাগবে। যে কোনো অনিয়ম আপনাদের চোখে পড়লে সেটা অবশ্যই প্রকাশ করবেন। আমরা সমাধান করবো। আমাদের চেষ্টা থাকবে সবাই মিলে যেন নির্বাচন সুষ্ঠু করতে পারি।

প্রসঙ্গত, জাতীয় নির্বাচন নিয়ে ইতিমধ্যে বেশ কিছু রূপরেখা হাতে নিয়েছে বর্তমান নির্বাচন কমিশন। তারা যে কোনো মূল্যে জাতীয় নির্বাচনকে সবার কাছে গ্রহণযোগ্য এবং সফল করতে চায়। আর এই লক্ষেই তারা কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার।

About Rasel Khalifa

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *