Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ২০১৮ সালের ঘটনা নিয়ে এবার বেনজির আহমেদ বললেন,’ঘটনাটি আমার ক্যাপাসিটির বাইরে ঘটেছে’

২০১৮ সালের ঘটনা নিয়ে এবার বেনজির আহমেদ বললেন,’ঘটনাটি আমার ক্যাপাসিটির বাইরে ঘটেছে’

পুলিশ এ বড় ধরনের রদবদল হয়ে গেলো সম্প্রতি। মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারনে আইজিপির দায়িত্ব থেকে সরে গেলেন বেনজির আহমে।শেষ হলো তার ৩৪ বছরের চাকরি জীবন। পুলিশের সর্বোচ্চ পদ থেকে পদত্যাগ করেছেন বেনজীর আহমেদ। বৃহস্পতিবার রাজারবাগ পুলিশ লাইনসে এক সংবাদ সম্মেলনে পুলিশের বিদায়ী আইজিপি বেনজীর আহমেদ সাংবাদিকদের এসব কথা বলেন। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

সর্বশেষ সংবাদ সম্মেলনে বেনজির তার নেতৃত্বে পুলিশ ও র‌্যাবের কার্যক্রম, ভবিষ্যৎ পরিকল্পনা ইত্যাদি নিয়ে কথা বলেন।

এ সময় সাংবাদিকরা বিভিন্ন প্রশ্নের মধ্যে কক্সবাজারে কথিত বন্দুকযুদ্ধে কাউন্সিলর একরামুলের মৃত্যুর বিষয়টি তুলে ধরেন।

আপনি যখন র‌্যাবে ছিলেন, তখন কক্সবাজারে একটা মর্মান্তিক ঘটনা ঘটেছিল, কাউন্সিলর একরামুলের ঘটনা, তাতে কি আপনার অনুশোচনা হয়? বেনজীর আহমেদ বলেন, এটা আইনি ব্যাপার। আইনি ব্যাপারটিকে অন্যায্য বা অনৈতিক হিসেবে চিহ্নিত করা না হলে আমার ব্যক্তিগত অনুভূতি প্রকাশ করার কোনো সুযোগ নেই। এটা আমার ব্যক্তিগত ক্ষমতায় ঘটেনি। সরকারি দায়িত্ব পালনের সময় এটা ঘটেছে।

বিদায়ী আইজিপি বলেন, “আমার মাঠ পর্যায়ের (গ্রাউন্ড লেভেল) লোকজন তাদের দায়িত্ব পালন করার সময় এ ঘটনা ঘটে। তবে ঘটনার পর নিহত ভদ্রলোকের সঙ্গে কোনো ব্যক্তিগত বিরোধ নেই। এটা কোনো ব্যক্তিগত বিষয় নয়। এমনটাই অনেকের। আমরা শনাক্ত করার চেষ্টা করি—এটা ব্যক্তিগত।যারা দায়িত্ব পালন করতে গিয়েছিলেন, যাদের সাথে ঘটনাটি ঘটেছে, তাদের অনেকেই জানেন না।ফলে এটাকে ব্যক্তিগত বিষয় হিসেবে নেওয়াটা সঠিক পন্থা নয়। যারা আমাদের দায়িত্ব পালন করে, তারাই সরকারি দায়িত্ব পালন করে।আমাদের কোনো সহকর্মী ম্যান্ডেটের বাইরে গেছে কিনা তা দেখার দায়িত্ব আমাদের। ম্যান্ডেট লঙ্ঘন করেছে কি না, সে যদি লঙ্ঘন করে থাকে তাহলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে, এটাই বিষয়।

এ প্রসঙ্গে আইজিপি আরও বলেন, “আমার কাছে তথ্য আছে, বেশ কিছু তদন্ত হয়েছে। ম্যাজিস্ট্রিয়াল তদন্ত হয়েছে। আমি চলে যাওয়ার সময় অভ্যন্তরীণ তদন্তের নির্দেশ দিয়েছিলাম। তদন্ত হয়নি বলাটা ঠিক নয়।

১৯৮৮ সালে, ৭ তম বিসিএস পুলিশ ক্যাডারের কর্মকর্তা বেনজীর আহমেদ সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে যোগদান করেন। ২০২০ সালের এপ্রিল মাসে, তিনি বাংলাদেশ পুলিশের ৩০ তম মহাপরিদর্শক (আইজি) হিসাবে নিযুক্ত হন। এর আগে তিনি ২০১৫ সাল থেকে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) এবং ২০১০ সাল থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার ছিলেন।

গেলো শুক্রবার নিজের দায়িত্ব নতুন আইজিপির কাছে হস্তান্তর করেন বেনজির আহমেদ। আর তার পরের দিন থেকেই নতুন আইজিপি হিসেবে যোগদান করেছেন র্যাবের সাবেক ডিজি। তবে সামনের দিনগুলোতে বেনজির আহমেদকে নতুন করে কোন ধরনের দায়িত্ব দেয়া হবে কি না তা জানা যায়নি এখনো।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *