Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / নিজ অপকর্মের জন্য ৯ মাস আগে প্রয়াত হওয়া ব্যক্তির বিরুদ্ধে করা হলো মামলা

নিজ অপকর্মের জন্য ৯ মাস আগে প্রয়াত হওয়া ব্যক্তির বিরুদ্ধে করা হলো মামলা

মানুষ হলো মরণশীল প্রাণী। পার্থিন জীবনের ইতি ঘটিয়ে এক সময় না এক সময় মানুষকে চির বিদায় নিতে হয়। তবে মানুষ যেমনি হোক প্রয়ানের পর সে বেঁচে থাকে তার কর্মের মাধ্যমে। কর্ম ভালো হলে সম্মানের সহিত মানুষ তার কথা স্বরণ করে আবার কর্ম খারাপ হলে মানুষ ঘৃণার সহিত তাকে স্বরণ করে। তবে একজন মানুষ যাই করুক না প্রয়াত হাবর পর আর কিছুই বাকি থাকেনা। সম্প্রতি জানা গিয়েছে মৃত্যুর ৯ মাস পর দুর্নীতির মামলায় সাড়ে ৭ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে এক ব্যক্তিকে।

পটিয়ার আবুল বাশার চৌধুরী প্রায় 9 বছর আগে মারা গিয়েছিলেন। তবে এটি আদালতে অবহিত করা হয়নি। ফলে প্রয়ানের ৯ মাস পর দুর্নীতির মামলায় প্রয়াত আবুল বশরকেই সাড়ে ৭ বছরের কারাদণ্ড, ১০০০০০০ লাখ ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১ বছর ১ মাস সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

গত রবিবার (১৮ সেপ্টেম্বর) চট্টগ্রাম বিভাগীয় বিশেষ বিচারক মুন্সি আবদুল মজিদ আদালত এই রায় দিয়েছেন। যদিও তিনি ৯ মাস আগে প্রয়াত হলেও আদালতকে বিষয়টি অবগত না করায় ঘটেছে এমন ঘটনা। ৯ নং গভিন্দর খিল অঞ্চল প্যাটিয়া পৌরসভার আবুল বাশার চৌধুরী, প্রয়াত আবদুর রশিদ চৌধুরীর পুত্র। তিনি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের প্রাক্তন সুরক্ষা পরিদর্শক ছিলেন। আবুল বশরের প্রয়ানের বিষয়টি জানতে দেশের একটি সংবাদ মাধ্যম যোগাযোগ করে পটিয়া পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শেখ সাইফুল ইসলামের সঙ্গে। তিনি প্রয়ানের বিষয়টি সত্য বলে জানান।

শেখ সাইফুল ইসলাম দেশের একটি জনপ্রিয় সংবাদ মাধ্যমকে বলেছিলেন যে প্রাক্তন চট্টগ্রাম বন্দর কর্মকর্তা আবুল বাশার চৌধুরী প্রয়াত হয়েছেন। তিনি প্যাটিয়া টাউনে আওয়ামী লীগের উপদেষ্টা ছিলেন। তাকে হাদু চৌধুরীর জামে মসজিদ কবরস্থানে দাফন করা হয়েছিল।

প্যাটিয়া পৌর কাউন্সিলের ৯ নং হাডু চৌধুরীর মাওলান জামাল মুয়েজিন দেশের একটি জনপ্রিয় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন যে আবুল বাশার চৌধুরীর ২৩ শে ডিসেম্বর, ২০২১ সালে তিনি প্রয়াত হয়েছেন। তাকে আমাদের মসজিদ কবরস্থানে দাফন করা হয়েছিল। আমি জানাজায় অংশ নিয়েছি। কবরটিতে তাঁর জন্ম ও প্রয়ানের তারিখের ফলকও রয়েছে।

আদালত সূত্রে জানা যায়, ২০০৮ সালের ৯ সেপ্টেম্বর আবুল বশর চৌধুরী দুদকে সম্পদ বিবরণী জমা দেন। তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে ২৭ লাখ ১৭ হাজার ৪২১ টাকা স্থাবর সম্পদ এবং ২১ লাখ ৪৭ হাজার ১৪১ টাকা অস্থাবর সম্পদ অর্জনের ঘোষণা দেন। পরে তার দেওয়া সম্পদ বিবরণী যাচাইয়ে ৪১ লাখ ৫৯ হাজার ৪৫৩ টাকার স্থাবর সম্পদ এবং ২১ লাখ ৪৭ হাজার ১৪১ টাকার অস্থাবর সম্পদ অর্জনের তথ্য পান দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা।

এতে দেখা যায়, তিনি ১৪ লাখ ৪২ হাজার ৩২ টাকা স্থাবর সম্পদ অর্জনের তথ্য গোপন করেছেন। এছাড়াও তিনি ৫৫ লাখ ১০ হাজার ১২৬ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন করেছেন। ২০১৫ সালের ১১ ফেব্রুয়ারি নগরের ডবলমুরিং থানায় আবুল বশর চৌধুরীকে আসামি করে মামলা দায়ের করে চট্টগ্রাম দুদক সমন্বিত জেলা কার্যালয়-১। ২০১৬ সালের ৩০ আগস্ট আদালতে অভিযোগপত্র জমা দেন তদন্তকারী কর্মকর্তা তৎকালীন দুদকের সহকারী পরিচালক এম এইচ রহমতউল্লাহ। ২০১৭ সালের ৬ এপ্রিল অভিযোগ গঠন করা হয়। মামলায় মোট ১৩ জন সাক্ষীর মধ্যে আদালত ৮ জনের সাক্ষী গ্রহণ করেন। আবুল বশর চৌধুরী মামলায় সর্বশেষ ২০২১ সালের ১২ ডিসেম্বর আদালতে উপস্থিত হয়েছিলেন।

দুদক পিপি কাজী চানওয়ার আহমেদ লাভলু বাংলানিউজকে বলেছিলেন যে আবুল বাশার চৌধুরী দুদকের মামলায় নিয়মিত আদালতে উপস্থিত থাকতেন। শেষ পর্যন্ত তিনি মামলায় উপস্থিত হননি। তাঁর আইনজীবী এবং পরিবার আদালতকে তাঁর মৃত্যুর বিষয়ে অবহিত করেননি।

তিনি আরও বলেছিলেন যে আদালত আবুল বাশার চৌধুরীকে দুর্নীতি আইন ২০০৪ এর ধারা ২ 26 (২) এর অধীনে months মাসের কঠোর কারাদণ্ডে সাজা দিয়েছে এবং ২০ হাজার টাকা জরিমানা হিসাবে ডিফল্টে আরও এক মাসের কঠোর কারাবাস, এএস দুদকের প্রতিবেদনে তিনি ১৪ লক্ষ ৪২ হাজার হাজার 32 এর তথ্য গোপন করার জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। এছাড়াও, আদালত তাকে ২০০৪ সালের ২ 27 (১) ধারা অনুসারে 7 বছরের কঠোর কারাদণ্ডে সাজা দিয়েছিল এবং দশ লক্ষ টাকা জরিমানা না দেওয়ার জন্য তাকে 1 বছরের কঠোর কারাদণ্ডে সাজা দিয়েছে।

আবুল বাশার চৌধুরীর আইনজীবী রতন চক্রবর্তী বাংলানিউজকে বলেছিলেন যে আবুল বাশার চৌধুরী অসুস্থ ছিলেন। সর্বশেষে ২০২১ সালের ডিসেম্বরে আদালতে হাজির হয়েছিল। সেই সময় আমি এই সত্যটি নিয়ে এসেছি যে আবুল বাশার চৌধুরী আদালতের নজরে অসুস্থ ছিলেন। আমি মামলাটি দ্রুত শেষ করার জন্য আদালতে প্রার্থনা করেছি।

তিনি আরও বলেছিলেন যে আবুল বাশার চৌধুরীর মোবাইল নম্বরটি বেশ কয়েকবার যোগাযোগ করা হয়েছিল। সংযোগ করতে না পারার ক্ষেত্রে, গত জানুয়ারিতে আদালতে একটি সময় আবেদন করা হয়েছিল। তিনি বেঁচে আছেন বা মৃত থাকুক না কেন আমাদের কোনও তথ্য নেই। পরিবার যদি আমাকে মৃত্যুর বিষয়ে অবহিত করে থাকে তবে আমি আদালতকে অবহিত করতাম।

আদালত বেঞ্চ সহকারী মুসা দেশের একটি জনপ্রিয় সংবাদ মাধ্যমকে বলেছিলেন যে আবুল বাশার চৌধুরী সর্বশেষ আদালতে উপস্থিত ছিলেন ১২ ডিসেম্বর, ২০২১-এ। পরে এই মামলায় আবুল বাশার চৌধুরীর আইনজীবী বেশ কয়েকবার আবেদন করেছিলেন। সর্বশেষ গ্রেপ্তারি পরোয়ানা ১৬ই মে আবুল বাশার চৌধুরীর বিরুদ্ধে জারি করা হয়েছিল। এটি প্যাটিয়া থানায় প্রেরণ করা হয়েছে।

তিনি আরও বলেছিলেন যে আবুল বাশার চৌধুরীর প্রয়ানের বিষয়ে আদালত এখনও আনুষ্ঠানিকভাবে সচেতন নয়। আবুল বাশার চৌধুরী যদি আদালতকে প্রয়ানের বিষয়ে অবহিত করেন, তবে মামলার কার্যক্রম তত্ক্ষণাত বন্ধ হয়ে যায়। রায় দেওয়ার পরে প্যাটিয়ার বাসিন্দা আবুল বাশার চৌধুরী আমাকে প্রয়ানের বিষয়ে জানিয়েছিলেন।

প্রসঙ্গত, মানুষ বেঁচে থাকতে করে যায় অনেক অপকর্ম আর যার জন্য মানুষ প্রয়ানের পরেও হতে থাকে নিন্দীত ও ঘৃণীত। মানুষ হলো বিচার বুদ্ধিসম্পন্ন প্রাণী। ভালো ও মন্দ কাজের পার্থক্য একমাত্র মানুষই বুজতে পারে। সেটা বোজার পরেও যদি বেঁচে থাকতে করে যায় অপকর্ম তাহলে বিষয়টি খুবই দুখজনক হয়ে ওঠে।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *