Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / দুর্ভিক্ষ হতে পারে বলে আসন্ন কঠিন সংকটের শঙ্কা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দুর্ভিক্ষ হতে পারে বলে আসন্ন কঠিন সংকটের শঙ্কা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী হলেন জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা। তিনি পরপর তিনবার জাতীয় নির্বাচনে জয়ী হয়েছেন এবং দক্ষ হাতে দেশ পরিচালনা করেছেন। তিনি বাংলাদেশের জাতির পিতা শেখ মুজিবরের সুযোগ্য কন্যা। প্রধানমন্ত্রী যেমন দক্ষ , দেশের প্রত্যেকটি শহর অঞ্চলেও তিনি নিয়োজিত করেছেন তেমন দক্ষ নেতাকর্মীদের। সম্প্রতি জানা গিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার এ ক বক্তব্যে বলেছেন সামনের দিনগুলোতে পরিস্থিতি আরও ভয়াবহ এবং দুর্ভিক্ষ হতে পারে।

করোনা মহামারীর প্রভাবে সৃষ্ট বৈশ্বিক মন্দা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং চারদিকে পাল্টা নিষেধাজ্ঞা আরোপের কারণে ‘বাংলাদেশও কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী দিনে পরিস্থিতি আরও ভয়াবহ এবং দুর্ভিক্ষ হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। এজন্য তিনি খাদ্য উৎপাদন বাড়ানোর পাশাপাশি ব্যক্তিজীবনের সব ক্ষেত্রে মিতব্যয়ী, সঞ্চয়শীল হওয়ার পরামর্শ দেন।

বুধবার সকালে ঢাকার শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। গণভবন প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুখ্যমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করা হয়। শেখ হাসিনা করোনা মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং নিষেধাজ্ঞা-পারস্পরিক নিষেধাজ্ঞার কারণে পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতি তুলে ধরেন।

তিনি বলেন, ‘যার ফলে বিশ্ব অর্থনীতি ভেঙে পড়েছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বাংলাদেশও কঠিন সময় পার করছে। যেখানে উন্নত দেশগুলো নিজেদের দেশের সঙ্গে লড়াই করছে, সেখানে আমাদের মতো একটি ঘনবসতিপূর্ণ দেশ, যে দেশ ভৌগোলিক সীমারেখার দিক থেকে ছোট, কিন্তু জনসংখ্যার দিক থেকে বড়, আমি তাদের সামগ্রিক সুবিধা প্রদানের কঠিন দায়িত্ব উপলব্ধি করতে পারি। এই স্বাস্থ্যসেবা থেকে শুরু করে সেবা।

বিশ্বের প্রতিটি দেশেই নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “জ্বালানি তেলের দাম বেড়েছে। বিদ্যুৎ ব্যবহারে সবাইকে মিতব্যয়ী হতে বলা হচ্ছে। খাদ্যের রেশন দেওয়া হচ্ছে। উন্নত দেশগুলো আপনি বলুন আমেরিকা, ইংল্যান্ড, ইউরোপ, কিন্তু সেসব দেশে এই অবস্থা চলছে।

এমন বাস্তবতায় শেখ হাসিনা মিতব্যয়িতা, সঞ্চয় ও খাদ্য উৎপাদনের সমাধান দেখছেন। তিনি বলেন, ‘আমাদের আরও মিতব্যয়ী হতে হবে। আমাদের দেশেও উৎপাদন বাড়াতে হবে। কারণ যে ধাক্কাটি আসে, একটি নয়, তারপরে যুদ্ধ – এর ফলে সামনে আরও কঠিন সময় আসবে।

“আপনি যদি দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী সময়ের কথা চিন্তা করেন, সারা বিশ্বে দুর্ভিক্ষ ছিল। কিন্তু তারপরও এমন একটি সম্ভাবনা (আশংকা) আছে। সে জন্য আমি আমাদের দেশের সকল মানুষকে আহ্বান জানাই, যাদের এক ইঞ্চি জমি, সে যা পারে তা উৎপাদন করতে। যা পারে ফসল ফলান। যা পারেন তাই করেন। নিজে কিছু করে নিজের চাহিদা পূরণের উদ্যোগ নিন।

খাদ্য নিরাপত্তা না থাকলে হাজারো চিকিৎসা দিয়েও রোগীকে বাঁচানো সম্ভব নয় বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘কারণ খাদ্য নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষা কাছাকাছি। একটি অন্যটির উপর নির্ভর করে। সেজন্য আমি সবাইকে বলব যে শক্তি ব্যবহার, বিদ্যুৎ ব্যবহার, পানি ব্যবহার সব ক্ষেত্রেই মিতব্যয়ী হতে হবে। মিতব্যয়ী হতে হবে। এবং আপনি নিজেকে কিছু সংরক্ষণ করতে হবে. তাদের সঞ্চয় বাড়াতে হবে। যাতে আমরা যেকোনো খারাপ সময়ের মুখোমুখি হতে পারি। আমি শহর ও গ্রামের সর্বস্তরের মানুষকে সেই আহ্বান জানাই।

প্রসঙ্গত, বিশ্বের সংকটময় অবস্থায়ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সার্বিক পরিস্থিতি সামলে রেখেছেন তার দক্ষ ও সুবিচক্ষণ পরিচালনার দ্বারা। দেশের মানুষ যাতে কোনোভাবেই কষ্ট না করে সেদিকে বরাবরই খেয়াল রেখে প্রধানমন্ত্রী নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *