Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / কি করবো এই কাগজ নামের সার্টিফিকেট দিয়ে,যে একটি ছোট কাজের ব্যবস্থা করতে পারে না:যুবকের স্ট্যাটাস সাড়া ফেললো অনলাইনে

কি করবো এই কাগজ নামের সার্টিফিকেট দিয়ে,যে একটি ছোট কাজের ব্যবস্থা করতে পারে না:যুবকের স্ট্যাটাস সাড়া ফেললো অনলাইনে

বাংলাদেশের সমস্যা গুলোর মধ্যে অন্যতম বড় একটি সমস্যা হচ্ছে বেকারত্ব সমস্যা। আর এই সমস্যা গুলো প্রতিনিয়ত বেড়েই চলছে সমাজে।বেকারত্বের এই যাঁতাকলে প্রতিনিয়তই পড়ছে দেশের শিক্ষিত এবং যুবসমাজ। সম্প্রতি এই হতাশা থেকেই সোশ্যাল মিডিয়াতে একটি স্ট্যাটাস দিয়েছেন এক যুবক যা এখন বেশ ভাইরাল।

এই কাগজের নামের সার্টিফিকেট দিয়ে কি করবো? যে একটি ছোট কাজের ব্যবস্থা করতে পারে না। আমার চাটমোহরের সকল শ্রদ্ধেয় মানুষের কাছে অনুরোধ কেউ আমাকে একটা চাকরির ব্যবস্থা করে দিন। অনার্স শেষ করে কত দিন বেকার থাকব, আমার পরিবারের জন্য কিছু ব্যবস্থা করুন। উপরোক্ত কথাগুলো লিখেছেন ও পোস্ট করেছেন পাবনার চাটমোহরের সবচেয়ে বড় নাগরিক সাংবাদিকতার প্ল্যাটফর্ম ‘চেতনাই চাটমোহর’ ফেসবুক গ্রুপে সম্মানিত বেকার যুবক আজিম উদ্দিন। সে উপজেলার মূলগ্রাম এলাকার ব্যবসায়ী সেকেন্দা আলী চন্দারের ছোট ছেলে।

রোববার বিকেলে লেখাটি পোস্ট হওয়ার পর পাঠকদের মধ্যে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়। তার পোস্টে অনেকেই মন্তব্য করছেন হতাশ হবেন না, পরিশ্রম করুন। তাকে কাজের ব্যবস্থা করতে অনেকেই দৃষ্টি আকর্ষণ করছেন চক্রের।

জানা গেছে, হতাশাগ্রস্ত যুবক আজিম উদ্দিন ২০১৪ সালে এসএসসি, ২০১৬ সালে এইচএসসি এবং ২০১৬-১৭ শিক্ষাবর্ষে পাবনা এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স পাস করেন। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন বাবা। বর্তমানে তিনি জটিল রোগে শয্যাশায়ী। বড় ভাই বর্তমানে পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তার সামান্য আয় দিয়ে পুরো সংসার চালানো খুবই কঠিন হয়ে পড়েছে। তিনি ইতিমধ্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন করেছেন এবং ব্যর্থ হয়েছেন। চাকরি পাওয়ার জন্য ভুয়া প্রতিষ্ঠানে টাকা দিয়েও প্রতারণার শিকার হন তিনি।

এসব বিষয়ে জানতে চাকরিপ্রার্থী তরুণ আজিম উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আমি দীর্ঘদিন ধরে বেকার। আমার সত্যিই চাকরি বা চাকরি দরকার। আমি নিজেকে পরিবারের বোঝা মনে করি। আমিও পরিবারের প্রতি কর্তব্য।বাবা বাড়িতে অসুস্থ।তারও ভালো চিকিৎসা হচ্ছে না।অনার্স পাশ করে অনেক দিন ধরে বাসায় বসে আছি,অনেক চেষ্টা করছি কিন্তু কোনো ব্যবস্থা পাচ্ছি না।তাহলে কি? এই সাইড সার্টিফিকেট দিয়ে শিক্ষিত হয়ে কি করব।এই সার্টিফিকেট আমাকে চাকরি দিতে পারবে না।

এ দিকে ওই যুবকের পোস্ট টি নিয়ে সোশ্যাল মিডিয়া তে অনেক আলোচনা সৃষ্টি হয়েছে। অনেকেই তার নিজের জীবনের সাথে মাইল যাচ্ছে বলে জানিয়েছেন। এ নিয়ে ওই যুবক আরো বলেন এই বেকার অবস্থায় একটি চাকুরীর জন্য বেশ কিছু টাকা দিয়েও আমি প্রতারিত হয়েছি। এখন আমার কি করা প্রয়োজন আমি নিজেও বুঝে উঠতে পারছি না। সমাজের বৃত্তবান এবং এলাকার প্রতিষ্টিত ঢাকায় যারা উচ্চ পদে চাকুরী করেন তাদের কাছে আমার অনুরোধ আমাকে একটি কাজের ব্যবস্থা করে দিন।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *