Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার প্রধানমন্ত্রীর সফর নিয়ে নতুন তথ্য দিলেন ফখরুল

এবার প্রধানমন্ত্রীর সফর নিয়ে নতুন তথ্য দিলেন ফখরুল

সরকার দীর্ঘ দিন ক্ষমতায় থেকে ভারতের সাথে অকৃত্রিম বন্ধুত্বের কথা বললেও কোনো ধরনের ন্যায্য দাবি আদায় করতে পারিনি। সরকার ভারতকে ট্রানজিট সুবিধাসহ বিভিন্ন সুযোগ একের পর এক দিয়ে যাচ্ছে কিন্তু বিনিময়ে কিছুই পাইনি বলে অভিযোগ করলেন বিএনপি মহাসচিব মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, সরকার যদি জনগনের ভোটে নির্বাচিত হত তাহলে এগুলোর বিষয়ে জোর দাবি জানাতে পারতো। সরকার জনসমর্থনহীন বলেই ভারতের সাথে অভিন্ন সমস্যাগুলোর সমাধান করতে পারছে না মন্তব্য করে যা বললেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সরকার ‘জনসমর্থনহীন’ বলেই ভারতের সাথে অভিন্ন সমস্যাগুলোর সমাধান করতে পারছে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, ভারতের সাথে আমাদের যে অভিন্ন সমস্যাগুলো আছে, অভিন্ন নদীর পানি বন্টন, সীমান্তে বাংলাদেশের নাগরিকদের হ/ত্যা এবং অন্যান্য যে সমস্যাগুলো আছে তার সমাধান বাংলাদেশ সরকার এখনো পর্যন্ত করতে পারেনি। পারেনি কারণ তাদের কাছে জনগণের সমর্থন নেই।সেজন্য এখন পর্যন্ত সেই শক্তি নিয়ে এই সরকার কোনো কাজ করতে পারেনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, আমি গতকালও বলেছি, তিনি (শেখ হাসিনা) যতবার সফর করেছেন, তিনি আমাদের অনেক আশা দিয়েছেন। এই তিস্তা চুক্তি সই হবে, ওমুক হবে, তমুক হবে- এখন পর্যন্ত কোনোটাই হয় নাই।

তিনি বলেন, আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে একশ বিলিয়ন ডলারের সাহায্যের মাত্র ৩০ শতাংশই করেছেন। আর কোনো কাজ হয়নি। এসব বিষয় নির্ভর করে জনশক্তির ওপর। জনগণ যদি এই সরকারকে সমর্থন করত তাহলে সব কাজ আগেই হয়ে যেত। আমি আবারো বলছি, উনি ফিরে আসুন, কী কী আনছেন বাংলাদেশের মানুষের জন্য- সেটাই হবে এই সফরের সাফল্য।

“মিয়ানমার সম্পর্কে”

মির্জা ফখরুল ইসলাম বলেন, ১৫ বছরের দীর্ঘ অভিজ্ঞতায় আমরা দেখেছি, এই সরকার জনগণের নির্বাচিত সরকার নয়, যেহেতু তারা জনগণের ম্যান্ডেট নিয়ে সরকারে আসেনি। সুতরাং তাদের পক্ষে বর্হিবিশ্বে কোনো চুক্তি করা, বর্হিবিশ্বে বাংলাদেশের স্বার্থকে রক্ষা করা অত্যন্ত দুরহ কাজ। মিয়ানমারের ক্ষেত্রে আমরা তা পর্যবেক্ষণ করেছি। এখন পর্যন্ত এই সরকার মিয়ানমারে কোনো অগ্রগতি করতে পারেনি।

“আরো ভয়াবহ কাণ্ড হচ্ছে যে মিয়ানমার বার বার বাংলাদেশের সার্বভৌমত্বকে বিনষ্ট করে ম/র্টার মারছে, গো/লা মারছে। কিন্তু সরকারের নতজানু পররাষ্ট্র নীতির কারণে একটি প্রতিক্রিয়া ছাড়া কোনো কিছু করার সাধ্য তাদের নেই।’

“বর্তমান ইসিকে মানি না’

মির্জা ফখরুল বলেন, এই নির্বাচন কমিশন নিয়ে আমি কিছু বলতে চাই না। কারণ আমরা এই নির্বাচন কমিশনকে মানি না। আমরা বলেছি এই কমিশন সম্পূর্ণ বেআইনি ও অনৈতিক। কারণ আমরা বারবার বলেছি নির্বাচন কমিশনের মাধ্যমে নির্বাচন হবে না।

“নির্বাচন করতে হলে এখানে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার দরকার। নির্বাচনকালীন সময়ে যদি নির্দলীয় সরকার না হয় তাহলে অতীতে যে সমস্ত নির্বাচন কমিশন কাজ করছে তাদের যে হাল হয়েছে, এদের সেই একই হাল হবে। তারা কখনোই অবাধ ও ‍সুষ্ঠু নির্বাচন করতে পারবে না। সেই কারণে এই নির্বাচন কমিশন কী বললেন না বললেন তাতে আমাদের জাতির খুব একটা যায় আসে না।’

তিনি বলেন, আমাদের লক্ষ্য এই ফ্যাসিবাদী সরকারকে সরিয়ে একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করা, সংসদ বিলুপ্ত করা এবং নতুন নির্বাচন কমিশন গঠন করে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের আয়োজন করা।

মঙ্গলবার বেলা ১২টায় জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের নতুন সভাপতি এস এম জিলানী ও সাধারণ সম্পাদক রাজীব আহসানের নেতৃত্বে নেতাকর্মীরা শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান এবং মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন।

এ সময় বিএনপি নেতা আমান উল্লাহ আমান, আবদুস সালাম, রুহুল কবির রিজভী, আসাদুজ্জামান রিপন, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, নাজিম উদ্দিন আলম, কামরুজ্জামান রতন, আজিজুল বারী হেলাল, মীর সরফত আলী সপু, আমিরুল ইসলাম খান আলীম প্রমুখ। হাসান, মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক, রফিকুল আলম মজনু, হাবিবুল ইসলাম হাবিব, যুবদলের সুলতান সালাহউদ্দিন টুকু, কৃষক দলের হাসান জাফির তুহিন, স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটির সহ-সভাপতি ইয়াছিন আলী, সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান, সাবেক সভাপতি মো. সভাপতি মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ৪ সেপ্টেম্বর এসএম জিলানী ও রাজীব আহসানের নেতৃত্বে পাঁচ সদস্যের আংশিক কমিটির অনুমোদন দেয় বিএনপি।

সর্বশেষ কমিটি ছিল মোস্তাফিজুর রহমান ও আব্দুল কাদির ভূঁইয়া জুয়েলের নেতৃত্বে।

প্রসঙ্গত, অনির্বাচিত সরকারের পক্ষে দেশের স্বার্থের গুরুত্বপূর্ন বিষয়ে কোন ধরনের সমস্যার সমাধান সম্ভব নয় বলে মন্তব্য করেন বিএনপি মহাসচিব মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ক্ষমতাসীন সরকার ১৫ বছরের ইতিহাসে সেটাই প্রমাণ করেছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *