Friday , September 20 2024
Breaking News
Home / opinion / যুগল বুকের সাইজ নিয়ে অনেকেই হয়তো এমনটাই ভাবেন: তসলিমা নাসরিন

যুগল বুকের সাইজ নিয়ে অনেকেই হয়তো এমনটাই ভাবেন: তসলিমা নাসরিন

বাংলাদেশ থেকে নির্বাসিত হওয়ার পর ভারতে গিয়ে বেশ কয়েক বছর ধরে বসবাস করছেন তসলিমা নাসরিন। এই আলোচিত লেখিকার জন্মদিন আজ। এই জন্মদিনের পালনের মাধ্যমে তিনি ৬০ পার হয়ে ৬১ বছর বয়সে পা রাখলেন। জন্মদিনে তার সাথে কথা বলেছে জনপ্রিয় সংবাদ মাধ্যম আনন্দবাজার। এই প্রতিবেদককে তিনি ব্যক্তিগত নানা বিষয়ে নানা প্রশ্নের উত্তর দিয়েছেন।

তসলিমাকে আনন্দবাজারের পক্ষ থেকে প্রশ্ন করা হয়, শেষ কবে প্রেমে পড়েছিলেন? জবাবে তিনি বলেন, ‘আমি প্রায়ই প্রেমে পড়ি। কিন্তু সেটা ভুল মানুষের। কিছুদিন পর বুঝলাম নির্বাচনে ভুল হয়েছে। আসলে ভালো লাগলে অনেক কিছু আবার প্রথম দিকে চোখেও পড়ে না। আস্তে আস্তে বুঝতে পারছি। তাই আমি আমার হৃদয়ের দরজা বন্ধ করি না।

মিডিয়ার তরফে আরও প্রশ্ন করা হয়েছিল- তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ভালো স্ত”ন না হলে খোলামেলা পোশাক পরা অনুচিত। আপনার মন্তব্যে অনেকেই অপমানিত বোধ করেছেন।

এ প্রশ্নে তসলিমা বলেন, ‘আমিও তাই ভেবেছিলাম। অনেকেরই মনে হতে পারে। যুগল বুকের সাইজ নিয়ে অনেকেই হয়তো এমনটাই ভাবেন। কিন্তু বলেন না। আমি বলেছি। কিন্তু এটা একেবারেই ‘‘বডি শেমিং’’ নয়। শুধু আমার মতো আমি সারাজীবন রূপ আর সৌন্দর্যের চেয়ে মস্তিষ্ককে বেশি গুরুত্ব দিয়েছি।

পোশাক পরার বিষয়ে জানতে চাইলে তসলিমা নাসরিন বলেন, আমি খুব একটা সাজগোজ করি না। আমি বাড়িতে যা পরি, তাই পরে বাইরে যাই। তবে যেদিন শাড়ি পরি সেদিন হয়তো হালকা করে একটু কাজল লাগিয়ে নি। আমি একটা টিপ পরেনি। সত্যি কথা, আমি সাজতে পারি না। আমি নিজেও জানিনা কিভাবে সাজতে হয়।

প্রশ্নের জবাবে তসলিমা বলেন, ‘হ্যাঁ, ওজন কমানোর পর আমার জামাকাপড় কিছুটা বদলে গেছে বলে মনে হচ্ছে। এখন শাড়ির বদলে জিন্স আর শার্ট বেশি পরি। আগের জামাকাপড় সব তুলে রেখে দিয়েছি। আগের জামাকাপড় সব তুলে রেখে দিয়েছি। আগে শাড়ি দিয়ে পেটের মেদ ঢেকে রাখতে হতো। এখন ঐ সব বিষয়ে কোনো সমস্যা নেই। আমি জিন্সের সাথে শার্ট পরতে পারছি। আগে যা পরতে পারতাম না, এখন ইচ্ছেমতো সবই পরি।

জন্মদিনে কি ধরনের পরিকল্পনা করেছেন, এমন প্রশ্নে তসলিমা নাসরিন বলেছেন, লজন্মদিন পালন করি ঠিকই, তবে আগে থেকে পরিকল্পনা কিছু করি না। একসময় ২১টি আইটেম রান্না করতাম। আপ্যায়ন করিয়ে খুশি হতাম। ভেবেছি এধরনের তেমন কিছুই আর করব না। কাউকে এমন ভাবে আমন্ত্রণ জানায়নি এই জন্মদিনে। আমার বন্ধুদের কয়েকজনকে আসতে বলেছি, তারা আসলে রেস্টুরেন্টে যাওয়ার পরিকল্পনা আছে।

যুগল বুকের সাইজ নিয়ে অনেকেই হয়তো এমনটাই ভাবেন: তসলিমা নাসরিন

 

About bisso Jit

Check Also

বাঁধন নৌকার লোক বলে কঠিন পরিণতি ভোগ করতে হইতো: পিনাকি

ছাত্র আন্দোলনে তারকাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। তিনি আওয়ামী সরকারের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *