Saturday , September 21 2024
Breaking News
Home / National / বিমান চলাচলে বাংলাদেশের সঙ্গে চুক্তি সইয়ের প্রস্তাব সুইজারল্যান্ডের

বিমান চলাচলে বাংলাদেশের সঙ্গে চুক্তি সইয়ের প্রস্তাব সুইজারল্যান্ডের

বর্তমান সময়ে ক্রমশই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উন্নয়নের দিকে। ইতিমধ্যে বাংলাদেশের এই উন্নয়নের ধারা দেখে বিশ্বের অনেক দেশ বাংলাদেশের সাথে যৌথ ভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে। এমনকি বেশ কিছু দেশ বাংলাদেশের সঙ্গে কাজ করছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি বাংলাদেশের সঙ্গে বিমান চলাচল চুক্তি সইয়ের প্রস্তাব দিয়েছে সুইজারল্যান্ড।

বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর উদযাপন ও দুই দেশের মধ্যে পর্যটনসহ ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে সুইজারল্যান্ড চুক্তিটি স্বাক্ষর করতে চায় বাংলাদেশের সঙ্গে বিমান চলাচল চুক্তি সইয়ের প্রস্তাব দিয়েছে সুইজারল্যান্ড। বুধবার (৬ অক্টোবর) সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর সাথে সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত মিজ নাথালি চুয়ার্ড চুক্তি সইয়ের প্রস্তাবনা প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত বলেন, “বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর উদযাপন ও দুই দেশের মধ্যে পর্যটনসহ ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে সুইজারল্যান্ড চুক্তিটি সই করতে চায়।” পর্যটন শিল্পের উন্নয়নে একত্রে কাজ করার বিষয়েও এ সময়ে রাষ্ট্রদূত আগ্রহ প্রকাশ করেন। সাক্ষাৎকালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, “বিমান চলাচল চুক্তি সইয়ের বিষয়ে সুইজারল্যান্ডের প্রস্তাবটি যথাযথ প্রক্রিয়া বাস্তবায়ন করে যথাসময়েই সম্পাদন হবে। দুই দেশের মধ্যে বিমান চলাচল চুক্তি সইয়ের ফলে দুই দেশের জনগণের মধ্যকার যোগাযোগ বৃদ্ধি পাবে, ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে। পর্যটন ও এভিয়েশন শিল্পের উন্নয়নে দুই দেশের একত্রে কাজ করার সুযোগ সৃষ্টি হবে।”

ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ও সুইজারল্যান্ড যৌথ ভাবে কাজ করছে। এছাড়াও সম্প্রতি সময়ে বাংলাদেশ বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার তাগিদে আপ্রান ভাবে কাজ করছে। এমনকি বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছরে বিশ্ব দরবারে অর্জন করেছে উন্নয়নের রোল মডেল হিসেবে বিশেষ স্বীকৃতি।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *