Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার ঋণ মওকুফের ক্ষেত্রে ঐতিহাসিক ঘোষণা দিলেন বাইডেন, ভাসলেন প্রশংসায়

এবার ঋণ মওকুফের ক্ষেত্রে ঐতিহাসিক ঘোষণা দিলেন বাইডেন, ভাসলেন প্রশংসায়

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন নির্বাচিত হওয়ার পর তার নির্বাচনী ইশতাহারে দেওয়া বেশ কয়েকটি প্রতিশ্রুতি এ পর্যন্ত বাস্তবায়ন করেছেন। এবার যুক্তরাষ্ট্রের বিপুল সংখ্যক শিক্ষার্থীর মোটা অঙ্কের ঋণ মওকুফের ঘোষণা দিলেন। যেটা সেখানকার শিক্ষার্থীদের জন্য একটি বড় ধরনের সুখবর বটে।

ছাত্র ঋণ মওকুফ নিয়ে এটি একটি ঐতিহাসিক ঘোষণা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। আমেরিকান শিক্ষার্থীদের যাদের ঋণ আছে তাদের প্রত্যেকের জন্য অর্থাৎ জনপ্রতি ১০,০০০ ডলার পর্যন্ত মাফ করা হবে, তবে এই সমস্ত শিক্ষার্থীদের যদি বছরে ১ লাখ ২৫ হাজার ডলারের কম আয় করে থাকেন। গত নির্বাচনী প্রচারণায় তিনি এ প্রতিশ্রুতি দিয়েছিলেন।

যেসব শিক্ষার্থীর আর্থিক অবস্থা খুবই খারাপ তারা পেল গ্রান্ট সুবিধার অধীনে ঋণ পান। এই ক্ষেত্রে, ২০ হাজার ডলার পর্যন্ত মওকুফ করা হবে। প্রেসিডেন্ট বাইডেন শীঘ্রই বিস্তারিত পরিকল্পনা ঘোষণা করবেন।

বুধবার (২৩ আগস্ট) মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানীয় সময়ে, বাইডেন টুইট করে বলেছেন, “অনেক শ্রমজীবী এবং মধ্যবিত্ত পরিবারকে ২০২৩ সালের জানুয়ারি থেকে আবার শিক্ষাঋণের কিস্তি পরিশোধ শুরু করতে হবে।” ফলে তাদের ওপর থেকে ঋণের বোঝা লাঘব করার জন্য আমার প্রশাসন শিগগিরই একটি পরিকল্পনা ঘোষণা করবে।

অনেকেই বাইডেনের ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। তবে ঋণ মওকুফের ফলে মূল্যস্ফীতি বাড়বে বলে আশা করা হচ্ছে। পরিসংখ্যান অনুসারে, প্রায় ৪ কোটি ৩০ লাখ মার্কিন নাগরিকের ১ লাখ ৬০ হাজার কোটি মার্কিন ডলার শিক্ষা ঋণ রয়েছে।

তবে জো বাইডেনের এ ধরনের ঘোষণাকে স্বাগত জানিয়েছে শিক্ষার্থীরা। জো বাইডেনের এই ঐতিহাসিক ঘোষণা দেওয়ার পর দেশটির বিরোধী দল কোন প্রতিক্রিয়া জানিয়েছে কিনা সেটা এখনো জানা যায়নি। তবে এই ক্ষেত্রে সেখানকার দ্রব্যমূল্যের দামে প্রভাব পড়তে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *