Friday , September 20 2024
Breaking News
Home / International / ১৭ টি দেশের সব ঋণ মওকুফ করছে চীন, প্রশংসায় পুরো বিশ্ব

১৭ টি দেশের সব ঋণ মওকুফ করছে চীন, প্রশংসায় পুরো বিশ্ব

চীন মানেই নতুন কিছু চীন মানেই আলোচনা। এতদিন এই ধারনা থাকলেও এবার যেন পুরো চিত্রপট পাল্টে দিল চীন। এবার চীন সরকার আফ্রিকার ১৭ টি দেশের সব ধরনের ঋণ মওকুফ করার পরিকল্পনা ঘোষণা করেছে।

সেই সাথে চীন সংগ্রামরত দেশগুলোকে খাদ্য সহায়তা দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মন্ত্রণালয়ের ওয়েবসাইটে একটি পোস্টে এই পরিকল্পনার কথা জানিয়েছেন। কোন দেশের কাছে কত টাকা বা ঋণ আছে তা উল্লেখ করতে ব্যর্থ হন মন্ত্রী।

একটি বিবৃতি অনুসারে, মি. ওয়াং চীন বলেন, “চীন ১৭ টি আফ্রিকান দেশকে ২৩ টি সুদ-মুক্ত ঋণ মওকুফ করবে যেগুলি ২০২১ সালের শেষ নাগাদ পরিপক্ক হয়েছে,” ওয়াং চীন-আফ্রিকা সহযোগিতা ফোরামে বলেছেন। তিনি অঙ্গীকার করেন যে চীন অর্থায়ন, বিনিয়োগ এবং সহায়তার মাধ্যমে আফ্রিকায় বড় অবকাঠামো প্রকল্প নির্মাণে সক্রিয়ভাবে সমর্থন ও অংশগ্রহণ অব্যাহত রাখবে।

পোস্ট অনুসারে, ওয়াং বলেছেন, “আমরা আফ্রিকা থেকে আমদানি বৃদ্ধি অব্যাহত রাখব, আফ্রিকার কৃষি ও উত্পাদন খাতের বৃহত্তর উন্নয়নে সমর্থন করব এবং ডিজিটাল অর্থনীতি, স্বাস্থ্য, সবুজ এবং কম কার্বন খাতের মতো উদীয়মান শিল্পগুলিতে সহযোগিতা প্রসারিত করব।” আফ্রিকা যা চায় তা হল অনুকূল এবং সৌহার্দ্যপূর্ণ সহযোগিতার পরিবেশ, শূন্য-সমষ্টির শীতল যুদ্ধের মানসিকতা নয়’।

ওয়াং বক্তৃতায় বলেছিলেন যে ২০২১ সালের নভেম্বরে সেনেগালে চীন-আফ্রিকা সহযোগিতা ফোরাম অনুষ্ঠিত হওয়ার পর থেকে, বেইজিং আফ্রিকান আর্থিক প্রতিষ্ঠানগুলিতে প্রতিশ্রুত ১০ বিলিয়ন ডলারের ঋণ সুবিধার মধ্যে ৩ বিলিয়ন ডলার বিতরণ করেছে।

এছাড়াও, এই বছর চীন ১২ টি আফ্রিকান দেশ থেকে রপ্তানির 98 শতাংশ শুল্কমুক্ত প্রবেশে সম্মত হয়েছে এবং জিবুতি, ইথিওপিয়া, সোমালিয়া এবং ইরিত্রিয়াকে জরুরি খাদ্য সহায়তা প্রদান করেছে, তিনি বলেছিলেন।

এই বছর এ পর্যন্ত, চীন তাদের রপ্তানির ৯৮ শতাংশ চীনে শূন্য শুল্ক দিয়ে ১২ টি আফ্রিকান দেশের সাথে চিঠি বিনিময় করেছে। আমরা জিবুতি, ইথিওপিয়া, সোমালিয়া এবং ইরিত্রিয়াকে জরুরি খাদ্য সহায়তা প্রদান করেছি। “আরো আফ্রিকান কৃষি পণ্য সবুজ লেনের মাধ্যমে চীনের বাজারে পৌঁছাচ্ছে,” তিনি যোগ করেছেন।

এ দিকে চীনের এমন একটি সিদ্ধান্তকে দৃষ্টান্ত হিসেবে দেখছে পুরো বিশ্ব। সব দেশই চীনের এই ধরনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। এমন একটি সিদ্ধান্ত আসলেই প্রশংসার দাবিদার।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *