Friday , September 20 2024
Breaking News
Home / opinion / হজ্জ পালন করতে এসে একটি বিষয় আমার উপলব্ধিতে এলো:ইফতেখারুল ইসলাম

হজ্জ পালন করতে এসে একটি বিষয় আমার উপলব্ধিতে এলো:ইফতেখারুল ইসলাম

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অন্যতম জনপ্রিয় এবং সিনিয়র পুলিশ কর্মকর্তাদের মধ্যে একজন হলেন ইফতেখারুল ইসলাম। বর্তমানে তিনি হজ্জ পালন করতে গেছেন সৌদী আরবে। আর সেখানে যেয়েই তার নিজের একটি উপলব্ধি নিয়ে দিয়েছেন একটি ফেসবুক স্ট্যাটাস। পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনি তুলে ধরা হলো হুবহু:-

মক্কায় পবিত্র উমরাহ হজ্জ পালন করতে এসে যে বিষয়টি উপলব্ধিতে এলো, সেটি হলো হজ্জ করতে চাইলে অবশ্যই শারীরিক সামর্থ্য থাকতে থাকতেই করে ফেলা উচিত!

পুরো প্রক্রিয়া নিজে নিজে শেষ করতে চাইলে অবশ্যই শারীরিক সক্ষমতার প্রয়োজন। যদিও এটাই বলা হয়েছে কিন্তু আমরা অনুসরণ করতে পারি কমই এবং সেটি নানাবিধ কারণে। ইহরাম পরিধান থেকে, তাওয়াফ, সায়ী করা ও চুল মুণ্ডন করা পুরো প্রক্রিয়া সময়সাপেক্ষ ও শারীরিক সক্ষমতাকেন্দ্রিক! একবার উমরাহ হজ্জ আদায় করার পরই মোটামুটি পায়ে প্রচন্ড ব্যথা হয়ে যায়! অনেক যুবক বয়সী লোকজনও হুইল চেয়ারের সহায়তায় সবকিছু সম্পাদন করছেন দেখলাম। তাই সুযোগ, সামর্থ্য থাকলে যারা পবিত্র হজ্জ পালন করতে চান, তারা সুযোগ নিয়ে নিতে পারেন।

গতকাল জুম্মাবার থাকায় মূল হজ্জের মত মানুষের ভিড় দৃশ্যমান ছিল! কয়েক বছর সুযোগ কম থাকায় বিশ্বের নানা প্রান্ত থেকে এখন মুসলিমগণ মক্কায় আসছেন।
মহান রাব্বুল আলামিন সকলকে পবিত্র কাবায় আসবার তৌফিক দান করুন।
(পুরো অভিজ্ঞতা নিয়ে পরবর্তী সময়ে লিখবো ইনশাআল্লাহ)

প্রসঙ্গত, ইফতেখারুল ইসলাম পুলিশের বড় কর্তা হলেও তার লেখনির কারনে তিনি বেশ জনপ্রিয়। বিশেষ করে দেশের সমসাময়িক বিষয় নিয়ে লিখে থাকেন নানাবিধ লেখনি যা এখন পাঠক মহলে বেশ জনপ্রিয়।

About Rasel Khalifa

Check Also

বাঁধন নৌকার লোক বলে কঠিন পরিণতি ভোগ করতে হইতো: পিনাকি

ছাত্র আন্দোলনে তারকাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। তিনি আওয়ামী সরকারের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *