Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার আওয়ামীলীগ ক্ষমতায় থাকা নিয়ে নতুন প্রশ্ন তুললেন ফখরুল

এবার আওয়ামীলীগ ক্ষমতায় থাকা নিয়ে নতুন প্রশ্ন তুললেন ফখরুল

আওয়ামীলীগ সরকার বিনা ভোটে ক্ষমতায় থেকে জনগণের ভাগ্য নিয়ে খেলছে। দেশের হাজার হাজার কোটি টাকা বিদেশ পাচার ও দুর্নীতির মাধ্যমে দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে সংকটের মুখে ফেলছে। যার কারনে এখন দেশে রিজার্ভ ঘাড়তি হয়েছে আবদানি করেতে পারছে না পর্যাপ্ত তেল, গ্যাস। এর প্রভাবে বিদ্যুৎ উৎপাদন করতে পারছে না এ জন্য দেশের মানুষ লোভশেডিং ভুগান্তিতে পড়েছে। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই মানুষ জ্বলছে এমন কথা বলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যা বললেন।

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকেই এ দেশের মানুষ জ্বলছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার জাতীয় প্রেসক্লাবে বিএনপি আয়োজিত ‘দুর্নীতিই জ্বালানি সংকটের উৎস’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। দলের পক্ষ থেকে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

মির্জা ফখরুল বলেন, ছোটবেলায় আমাদের মায়েরা গান শোনাতো ‘খোকা ঘুমালো, পাড়া জুরালো, বর্গী এলো দেশে।’ আজ এই সরকার বর্গীর ভূমিকা পালন করছে। এখন আমাদের বাচ্চাদের ঘুম পারাতে হবে ‘আওয়ামী লীগ এলো দেশে’ এই কথা বলে।

বিএনপি মহাসচিব বলেন, এই সরকার দেশকে ফ্যাসিবাদী রাষ্ট্রে পরিণত করেছে। কোথাও কথা বলতে পারবেন না, লিখতে পারবেন না, কোথাও যেতে পারবেন না।

একধাপে জ্বালানি তেলের দাম ৫১ শতাংশ বাড়ানোর পরিবর্তে সরকারের অন্য বিকল্প ব্যবস্থা নেওয়া উচিত ছিল বলে সরকারকে পরামর্শ দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, গভীর রাতে জ্বালানির দাম ব্যাপকভাভে বাড়ানোর সিদ্ধান্ত অর্থনীতিকে সংকটে ফেলেছে।

তিনি আরও বলেন, সরকার জনকল্যাণের চেয়ে দলীয় ব্যবসায়ী ও সিন্ডিকেটের স্বার্থকে বেশি গুরুত্ব দেয়ায় সব খরচ চাপিয়ে দিয়ে জনগণকে পুড়িয়ে ফেলা হয়েছে। এই দুর্নীতিবাজ ও লুটেরা সরকারের অধীনে অর্থনীতিকে চাঙ্গা করা সম্ভব নয়। কারণ জনগণের কাছে তাদের কোনো জবাবদিহিতা নেই।

সেমিনারে মূল প্রবন্ধের ওপর প্রাসঙ্গিক বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আবদুল মঈন খান।

তিনি বলেন, বিশ্বের যে কোনো দেশের সরকারই ধনীদের চেয়ে দরিদ্রের দিকে বেশি নজর দেয়। তারা নিশ্চিত করে যে দরিদ্ররা সমাজে একটি ভাল পরিবেশে বসবাস করতে পারে। আর এই দায়িত্ব পালন করা সরকারের কাজ। বাংলাদেশে এটার উল্টোটা করা হয়েছে।

তিনি আরো বলেন, বিশ্ব বাজারের মূল্য অনুযায়ী বাংলাদেশের বাজারে জ্বালানি তেলের যে রিটেইল প্রাইস, সেখানে সমস্ত ব্যয় অন্তর্ভুক্ত করে দাম সমন্বয় করলে তেলের দাম শতকরা আট শতাংশ কমতে পারে। ৫১ শতাংশ বাড়তে পারে না। তাহলে যেটা দাঁড়াচ্ছে সেটা হলো, সরকার অন্যায়ভাবে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করেছে সত্যিকারার্থে ৫৯ শতাংশ; ৫১ শতাংশ নয়।

বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, এ সরকার সুপরিকল্পিত জাতীয় নীতিমালা তৈরি করেছে।যেখানে জ্বালানি ও বিদ্যুতকে রাজনৈতিক পণ্য বানিয়েছে। তারা জ্বালানি তেলের দাম বাজারভিত্তিক না করে রাজনৈতিকভাবে নির্ধারণ করেছে। এটা এখন পলিটিক্যাল কম্যুডিটি হয়ে গেছে।

সেমিনারে আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, জ্বালানি বিশেষজ্ঞ মোস্তফা কামাল মজুমদার, জাকির হোসেন খান প্রমুখ।

প্রসঙ্গত, সরকার জনগণের নয় নিজেদের নেতাকর্মীদের স্বার্থে রক্ষায় ব্যস্ত আছে কারন তাদের কোনো জবাবদিহিতা নেয় বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল। দেশের জনগণের ভোটে তারা ক্ষমতায় আসেনি বলেই তারা যখন যা খুশি তাই করছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *