Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচন কমিশনকে দেওয়া হতে পারে সেই ক্ষমতা, রাজনৈতিক দলরা খুবই চিন্তিত, জানা গেল বিস্তারিত

নির্বাচন কমিশনকে দেওয়া হতে পারে সেই ক্ষমতা, রাজনৈতিক দলরা খুবই চিন্তিত, জানা গেল বিস্তারিত

প্রধান নির্বাচন কমিশনারসহ বাংলাদেশে মোট ৫ জন নির্বাচন কমিশনার আছেন যারা বাংলাদেশের নির্বাচন পরিচালনা করে থাকেন। এই পাঁচজন নির্বাচন কমিশনারের মধ্যে একজন হলেন নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন। এই সম্মানীয় পদে আসীন হবার পর থেকে তিনি তার দায়িত্ব সততা ও নিষ্ঠার সহিত পালন করে যাচ্ছেন। সম্প্রতি তিনি নির্বাচন বাতিল করার ক্ষমতা চেয়েছে এই ইসি।

আরপিওতে বলা হয়েছে, গুরুতর অনিয়মের ক্ষেত্রে কমিশন নির্বাচন স্থগিত করতে পারে। কিন্তু নির্বাচন বাতিল করার ক্ষমতা নেই। বিগত নির্বাচনে যা দেখেছি, যে ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়েছে, ব্যাপক অনিয়ম হলে নির্বাচন পেছানোর কোনো লাভ নেই। বাতিল করতে হবে। তবে তদন্ত হবে। যদি যথেষ্ট প্রমাণ থাকে যে সেখানে ব্যাপক অসদাচরণ হয়েছে। এই ক্ষেত্রে, এটি বাতিল এবং পুনরায় নির্বাচন করা যেতে পারে। আমরা সেই ক্ষমতা চাই। আজ রোববার (২১ আগস্ট) নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান।

নির্বাচন কমিশনার মোঃ আলমগীর বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য আমাদের কাছে যে আরপিও রয়েছে তা যথেষ্ট। তবে পরিবর্তিত পরিস্থিতিতে কিছু বিষয় স্পষ্ট করতে হবে। নির্বাচন কমিশন যথেষ্ট শক্তিশালী। আমরা সেই অংশটি সংশোধনের জন্য দিয়েছি যাতে এই ক্ষমতা প্রয়োজনমতো প্রয়োগ করা যায়। তিনি বলেন, অনেকেই বলেছেন, মহামান্য আদতাল আদেশ দিয়েছেন। তবে তা আইনে অন্তর্ভুক্ত করতে হবে। সেটাই আমরা করতে চাই। এক সময় বাতিলের ক্ষমতা ছিল, এখন নেই।

আমি মনে করি, এই ধরনের ক্ষমতা যখন কমিশনের হাতে থাকবে, তখন যারা জোর করে নির্বাচনে যেতে চান, তারা সতর্ক থাকবেন। কারণ তারা তাদের বিনিয়োগ করতে চায় না। এই প্রস্তাব অবশ্যই মহান সংসদে পাস হতে হবে। ইসির এ ক্ষমতা নেই। এটি পাস না হলে, বাতিল করতে পারবেন না. তারপর আরপিওতে আরও অনেক প্রতিরোধমূলক কৌশল দেওয়া হয়। তাদের প্রয়োগ করতে হবে।

আদমশুমারির গেজেট পাওয়ার পর পুনঃসীমান্তকরণ চূড়ান্ত করবে ইসি : মো: আলমগীর বলেন, আদমশুমারির প্রাথমিক প্রতিবেদন পেয়েছি। এখনো গেজেট পাইনি। গেজেট পেলেই আমাদের আনুষ্ঠানিক কাজ শুরু হবে। সংসদীয় আসনের সীমানা নির্ধারণের জন্য আইনে ভৌগোলিক অবস্থা, জনসংখ্যা ও প্রশাসনিক সুযোগ-সুবিধা উল্লেখ আছে। আমরা সেগুলো বিবেচনায় নেব।

বড় কোনো পরিবর্তন হবে কি না তা বলতে পারছি না। আইনে মানদণ্ড একই থাকবে। ঢাকায় জনসংখ্যা বাড়লে আসন বাড়বে। তবে এর সঙ্গে অর্থনৈতিক ও প্রশাসনিক সমস্যা আসবে। আপনি যেমন মনে করেন একটি আসন দেওয়া যাবে না যেন এটি দুটি জেলার মধ্যে পড়ে। দুই উপজেলায় একটি আসন পড়েছে, কিন্তু এই প্রশাসনিক সততা রক্ষা হয়নি। আমরা তাদের দেখতে হবে. এটা দাবি করে। কিন্তু মুখের কথা আছে। এ জন্য লিখিতভাবে দাবি জানাতে হবে।

প্রসঙ্গত, নির্বাচন হলো খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। নির্বাচনের মাধ্যমে নির্বাচিত করা হয় একজন যোগ্য ও দক্ষ নেতাকে যিনি দেশ ও জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আর সেই জন্যই যে একটি সুষ্ঠ ও গ্রহণযোগ্য ভোট অনুষ্ঠিত হয় তার সবধরণের ব্যবস্থা নির্বাচন কমিশনার করে থাকেন।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *