Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / কলেজে পড়তে হলে বাধ্যতামূলক ছাত্রলীগ করতে হবে: জেলা সভাপতির বক্তব্য নিয়ে হৈ চৈ

কলেজে পড়তে হলে বাধ্যতামূলক ছাত্রলীগ করতে হবে: জেলা সভাপতির বক্তব্য নিয়ে হৈ চৈ

গতকাল শনিবার (২০ আগস্ট) দুপুর ২টার দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও শেয়ার করেন কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি এসএম সাদ্দাম হোসাইন। যেখানে তাকে সরাসরি বলতে শোনা যায়, যদি কলেজে পড়তেই হয়, তাহলে সকল ছাত্র-ছাত্রীকে বাধ্যতামূলক ছাত্রলীগ করতে হবে। আর তার এ বক্তব্যকে কেন্দ্র করে রীতিমতো গোটা দেশজুড়ে শুরু হয়েছে ব্যাপক আলোচনা-সমালোচনা।

কক্সবাজার কলেজে শিক্ষার্থীদের পড়ালেখার গুণগত মান নিশ্চিত করে ছাত্রলীগের রাজনীতিতে বাধ্যতামূলক হতে হবে।এমনকি এ কলেজের ৯০ শতাংশ শিক্ষার্থীকে ছাত্রলীগের ব্যানারে আনতে না পারলে সিনিয়রদের নেতৃত্ব ছাড়তে বলেন তিনি।

এর আগে গত বুধবার (১৭ আগস্ট) ‘বিএনপি-জামায়াত জোট সরকারের ১৭ আগস্ট ২০০৫ সালের সিরিজ বোমা হামলা’র বিরুদ্ধে এক প্রতিবাদ সমাবেশে দেওয়া বক্তৃতা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এ সময় ছাত্রলীগ সভাপতি নিজে ক্যাম্পাসে গিয়ে অধ্যক্ষকে নিয়ে এ ঘোষণা দেন। কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসেন তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশের স্বাধীনতা এনে দেন। তিনি ছাত্রলীগের নেতা ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কলেজের উন্নয়ন করেছেন। তিনি ছাত্রলীগের নেত্রী ছিলেন। এই সরকার ছাত্রলীগের সরকার। এই কলেজের ক্যাম্পাসে কলেজের শিরা-উপশিরায় ছাত্রলীগের অধিকার আছে। সুতরাং আপনারা যদি ছাত্রলীগের হকের ওপর দাঁড়িয়ে পড়ালেখা করতে চান তবে কেন ছাত্রলীগ করবেন না। জোর করে হলেও ছাত্রলীগ করতে হবে। এই কলেজের ছাত্রলীগ নেতৃবৃন্দকে আল্টিমেটাম দিয়ে বলেন, এই ক্যাম্পাসের সর্বত্র ছাত্রলীগের কর্মীদের দেখা না গেলে আপনাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেব।

এদিকে শনিবার (২০ আগস্ট) রাষ্ট্রপতির ভাষণ ভাইরাল হলে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। অনেকে বক্তব্যটিকে ইতিবাচক হিসেবে নিতে পারলেও বেশিরভাগ মানুষই নেতিবাচক মন্তব্য করছেন। এমডি মবিন নামে এক ব্যক্তি ফেসবুকে লিখেছেন, “বাংলাদেশে কি এমন কোনো নিয়ম আছে যে স্বাধীন দেশে একটি স্বাধীন সংগঠন বাধ্যতামূলক করা উচিত?” রাফসান মাহমুদ সোহেল নামে এক ব্যক্তি লিখেছেন, স্বাধীন দেশে আপনার মতো নেতার মুখে এমন বক্তব্য গ্রহণযোগ্য নয়। আমি কারো বাবার টাকায় কলেজে যাই না, আমি আমার নিজের বাবার টাকায় কলেজে যাই, কোন দলে যোগ দিব সেটা একান্ত ব্যক্তিগত ব্যাপার। একটা কথা মনে রাখবেন, ভালোবাসা কখনো জোর করা যায় না।’

আবার অনেকে বলেছেন, বক্তব্যটি ইতিবাচক। আনোয়ার হোসেন নামে একজন লিখেছেন, ‘ভাই আপনার মতো একজন সাহসী নেতা বাংলাদেশের প্রতিটি জেলায় দরকার’।

তবে ছাত্রলীগের এই সভাপতির এমন বক্তব্যের পরিপেক্ষিতে তীব্র নিন্দাও জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক বিভিন্ন নেতাকর্মীরা। কেননা তার এ বক্তব্য শিক্ষার্থীদের স্বাধীনতার বিরুদ্ধে যায় বলে দাবি করেন তারা।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *