Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / শেখ হাসিনার সাথে কথা হচ্ছিল ফোনে, অনেক উল্টাপাল্টা কথাবার্তা বলেছিলাম: শামীম ওসমান

শেখ হাসিনার সাথে কথা হচ্ছিল ফোনে, অনেক উল্টাপাল্টা কথাবার্তা বলেছিলাম: শামীম ওসমান

নারায়ণগঞ্জ-৪ আসনের আলোচিত সংসদ সদস্য একেএম শামীম ওসমান। তিনি একসময় নারায়ণগঞ্জের সবচেয়ে আলোচিত ব্যক্তি হিসেবে জায়গা করে নিয়েছিলেন। তিনি তার কর্মকাণ্ডের জন্যই আলোচনার শীর্ষে থাকতেন। আ.লীগের রাজনীতিতে তার ভূমিকা অপরিমেয়। নারায়ণগঞ্জে তিনি একের পর এক নির্বাচনে নির্বাচিত হয়ে প্রশংসা কুড়ান। সেইসাথে আ.লীগের রাজনীতিতে তাঁর অবদানের জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একজন প্রিয়পাত্র হয়ে ওঠেন। তবে এই নেতা তার নিজের মানুষ হিসেবে পরিবর্তনের বিষয়টি নিয়ে কথা বললেন।

শামীম ওসমান বলেছেন, আল্লাহ ও আল্লাহর রাসুল (সা.)কে হলে কিছু সোর্স প্রয়োজন হয়। সব বান্দা সমান হলে পৃথিবী স্বর্গ হতো, কিন্তু সব বান্দা সমান নয়। কিছু পরশ পাথর লাগে। যে পাথরে ঘষে আমরা নিজেদেরকে শুদ্ধ করতে পারি। ইসলামকে জ”/ঙ্গিবাদে পরিণত করা হয়, ইসলামে জ”/ঙ্গিবাদের কোনো স্থান নেই। এমনকি কোনো ধর্মেও নেই।

শনিবার (২০ আগস্ট) দুপুরে শহরের শিল্পকলা একাডেমি মিলনায়তনে জাকের পার্টির বিশ্ব ফাতেহা দিবস-২০২২ উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর কেন্দ্রীয় মিশনের সভায় আমন্ত্রিত অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শামীম ওসমান বলেন, কোনো ধর্মই খারাপ কিছু সমর্থন করে না। ইসলাম শান্তির ধর্ম। আর শান্তির বিধান হলো কোরআন। আমি দিনে দুবার কোরআন পড়ি। কোরানে স্পষ্ট লেখা আছে, আর কেউ যদি একজন মানুষের জীবন রক্ষা করল, সে যেন পৃথিবীর সমস্ত মানুষের জীবন রক্ষা করল। মানুষের উল্লেখ করা হয়েছে, হিন্দু, মুসলিম, বৌদ্ধ বা খ্রিস্টান নয়। বলা হয়েছে, যে এলাকায় বেশি মুসলমান থাকবে, সে এলাকায় যদি কোনো বিধর্মী থাকে, তাদের রাখতে রাখতে হবে।

তিনি আরও বলেন, বেশি কিছুর দরকার নেই, আল্লাহর নবী হজরত মুহাম্মদ (সা.)-এর বিদায় হজের ভাষণই যথেষ্ট। সেই সংক্ষিপ্ত ভাষণে তিনি সারা বিশ্বের সকল সমস্যার সমাধান দিয়েছিলেন। সাদা আর কালার (ব/”র্ণবাদ) মধ্যে কোনো পার্থক্য নেই, কেউ কারো ওপর কর্তৃত্ব করতে পারে না, নারী-পুরুষের মধ্যে কোনো পার্থক্য নেই। পুরুষের ওপর যেমন নারীর অধিকার আছে, তেমনি পুরুষের ওপর নারীর অধিকার রয়েছে। পায়ের ঘাম পড়ার আগেই শ্রমিকের মূল্য পরিশোধ করুন, ধর্ম নিয়ে বাড়াবাড়ি করবেন না, বাড়াবাড়ি করলে শেষ হয়ে যাবে এমন কয়েকটি বিষয় উল্লেখ করেন তিনি।

উপস্থিত সকলের কাছে দোয়া চেয়ে শামীম ওসমান বলেন, পৃথিবীতে একটি সত্য সবার জন্য ঘটবে, তা হলো মৃ/”ত্যু। আপনাকে আমাকে একদিন ম”রতে হবে ভাই, সকলকে ম”রতে হবে। ওই কবর খোঁড়া হবে, মাটি চাপা দেওয়া হবে। সবাই বলবে দ্রুত মাটি চাপা দেন এবং খুব দ্রুত মাটি চাপা দেওয়া হবে। কি উত্তর দেব? আপনি যদি আপনার উত্তরে সন্তুষ্ট হন তবে এটাই। আমি আমার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করছি। আমি প্রতি রাতে তাহাজ্জুদের নামাজের পর শুকরানের দুই রাকাত নামাজ পড়ি, কারণ আল্লাহ আমাকে রক্ষা করে রাখছেন। আমি অজ্ঞাতসারে কৃত পাপের জন্য দুই রাকাত তওবার নামাযও পড়ি। কেন, কারণ সকাল বেলায় ঘুম থেকে আমি নাও উঠতে পারি।

তিনি বলেন, ইসলাম ক্ষমতার ধর্ম নয়, শান্তির ধর্ম। আমার আচার-আচরণ ও চাল-চলনে সন্তুষ্ট হয়ে মানুষ ইসলাম গ্রহণ করবে, গায়ের জোরে না। কিন্তু কেন আমরা ধর্মকে নষ্ট করছি? ২০০১ সালের পর আমি হতাশ হয়েছিলাম। আমাকে দেশ ছাড়তে বাধ্য করা হয়েছিল, দিনে ১৮ ঘন্টা কাজ করতে হয়েছিল। পকেটে টাকা নেই। কিন্তু যারা আমাকে দেশ ছাড়তে বাধ্য করেছে তাদের জন্য আমার কোনো অনুশোচনা নেই। বরং আমি তাদের কাছে কৃতজ্ঞ। তাদের কারণে আমার জীবন বদলে গেছে। একদিন গাড়িতে করে যাচ্ছিলাম, জাতির পিতার কন্যা শেখ হাসিনার সাথে কথা হচ্ছিল ফোনে, অনেক উল্টাপাল্টা কথাবার্তা বলছিলাম। আপা আমাকে বললেন, তুমি কি হতাশ হয়ে গেছো? হতাশ হলে নবী হজরত মোহাম্মদ (স.) এর জীবনী পড়। আল্লাহর রসুলকে যদি দুনিয়াতে এত কষ্ট করতে হয়, তুমি আর আমি কে? সেদিনের সেই কথায় জীবন বদলে গেছে।

এ সময় সবার কাছে ক্ষমা চান শামীম ওসমান। তিনি বলেন, আমার কারণে কেউ কষ্ট পেয়ে থাকলে ক্ষমা করবেন।
আমি যদি কাল না ফেরার দেশে চলে যাই, তাহলে হয়তো আমি আর আপনাদের নিকট ক্ষমা চাওয়ার সে সুযোগ আর পাবো না। তখন আমার ছেলে বা ভাই যারা রয়েছেন তারা আপনাদের নিকট ক্ষমা প্রার্থনা করবেন। তার চেয়ে বরং এটাই ভাল যে, আমি আপনাদের কাছ থেকে আগেই ক্ষমা চেয়ে নি। যেহেতু আমি একজন মানুষ, সেহেতু আমার ভুল হতেই পারে। আমি আপনাদের সকলের নিকট একজন ক্ষমাপ্রার্থী। আশা করি আপনারা আল্লাহর ওয়াস্তে আমার থেকে কোনোভাবে কষ্ট পেয়ে থাকলে ক্ষমা করবেন।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *