Friday , September 20 2024
Breaking News
Home / opinion / খালেদা জিয়া ফেরেশতা নন তিনি মানুষ, ইতিহাস থেকে এমন মানুষকে মোছা যায় না:মারুফ কামাল

খালেদা জিয়া ফেরেশতা নন তিনি মানুষ, ইতিহাস থেকে এমন মানুষকে মোছা যায় না:মারুফ কামাল

বাংলাদেশের রাজনীতির একটি বড় নাম বেগম খালেদা জিয়া। বাংলাদেশের প্রথম নারী প্রধানমন্ত্রীও তিনি। একটা সময়ে দাপুটে রাজনীতি করেছেন এই নারী নেতৃত্ব। আজ তার জন্মদিন আর এই কারনেই বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল তাকে নিয়ে দিয়েছেন একটি ফেসবুক স্ট্যাটাস।পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনি তুলে ধরা হলো হুবহু:-

এক জীবনে মানুষ কতটুকু কি করতে পারে? নশ্বর এ জীবনে মানুষ অনন্তকাল বাঁচে না। আমাদের আয়ু ও কর্মক্ষমতা সীমিত। কিন্তু অনাদিকাল ধরে থেকে যায় কারো কারো স্মৃতি, প্রেরণা ও উজ্জীবনা।

খালেদা জিয়া ফেরেশতা নন, দেবী নন, অতিমানবী নন, মানুষ। ত্রুটির ঊর্ধে কোনো মানুষ নয়, তিনিও নন। কিন্তু এক জীবনে তিনি দেশের জন্য, মানুষের জন্য যা করেছেন, যতটা ত্যাগে জীবনকে মহিমান্বিত করেছেন, তা’ ক’জন পারে?

ইতিহাস-নির্ধারিত অনেক বিশাল দায়িত্বই তিনি পালন করেছেন। মানুষের মুক্তির সংগ্রামে আবারো ভূমিকা রাখার সুযোগ তাঁর হবে কিনা জানিনা। তবে যা’ কিছু তিনি এ পর্যন্ত করেছেন, তাতেই সোনালি হরফে খচিত ইতিহাসের একটি বিশাল অধ্যায় নির্ধারিত হয়ে গিয়েছে তাঁর নামে।

ইতিহাস থেকে এমন একজন মানুষকে কখনো মোছা যায় না। বাংলাদেশের হৃদয় জুড়ে যাঁর অস্তিত্ব, তাঁকে কখনো বন্দী করা যায় না। এমন বন্দিত্ব খালেদা জিয়াকে আরো অনেক বেশি সংখ্যক মানুষের হৃদয়ে পেতেছে মর্যাদার আসন এবং তাঁর জীবনেতিহাসকে করেছে আরো মহিমামণ্ডিত। প্রতিপক্ষকে চিহ্নিত করেছে আরো বেশী ক্ষুদ্র, হীন ও প্রতিহিংসাপরায়ণ হিসেবে।

এখনো খালেদা জিয়ার কোনো বিকল্প নেই। তাই আমাদের জাতীয়, সামাজিক ও রাজনৈতিক জীবনে তাঁর অকার্যকারিতা, বাধ্যতামূলকভাবে তাঁকে সরিয়ে রাখা এখন এ-দেশের দুঃখের নাম। তাঁর বর্তমান স্তব্ধতা ছাপ্পান্ন হাজার বর্গমাইলের এই গাঙেয় বদ্বীপ-জোড়া বেদনার সমান। ক্ষমতার জবরদস্তিতে বর্তমানে তাঁকে থামিয়ে রাখা তাই সমগ্র বাংলাদেশকেই করেছে নিষ্প্রাণ ও স্থবির।

অভিবাদন দুঃখদীর্ণ বাংলাদেশের মানুষের কণ্ঠস্বর, প্রতিবাদে ঝলসে ওঠা চেতনার অগ্নিশিখা বেগম খালেদা জিয়া।

শুভ জন্মদিন। আপনার এই জন্মদিনের শুভ স্পর্শে মুছে যাক এ দেশজাতির জীবনের সব অশুভ, অশুচি ও আবিলতা।

প্রসঙ্গত, আজ বেগম খালেদা জিয়ার ৭৮ তম জন্মদিন। আর এ উপলক্ষ্যে বেশ কিছু কর্মসুচি হাতে নিয়েছে বিএনপি। তবে দুর্নীতির মামলায় তিনি এখনো রয়েছেন অন্তরালে।

About Rasel Khalifa

Check Also

বাঁধন নৌকার লোক বলে কঠিন পরিণতি ভোগ করতে হইতো: পিনাকি

ছাত্র আন্দোলনে তারকাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। তিনি আওয়ামী সরকারের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *