Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আইজিপির ভিসা দেওয়া নিয়ে জাতিসংঘ সাফ জানিয়ে দিল তাদের কথা

আইজিপির ভিসা দেওয়া নিয়ে জাতিসংঘ সাফ জানিয়ে দিল তাদের কথা

ড. বেনজীর আহমেদ হলেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক। এই সম্মানীয় পদে অধিষ্ঠিত হাবর পর থেকে তিনি সততা ও নিষ্ঠার সহিত তার দায়িত্ব পালন করে যাচ্ছেন। তিনি পুলিশের মহাপরিদর্শকের দায়িত্ব নেবার পর দেশ থেকে সন্ত্রাস ও নিষিদ্ধ সংঘটন একেবারে নির্মূল হয়ে গেছে। এর পূর্বে ড. বেনজীর আহমেদ র‍্যাবের মহাপরিদর্শক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। সম্প্রতি জানা গেছে জাতিসংঘ বলেছে আইজিপিকে ভিসা দেওয়ার দায়িত্ব যুক্তরাষ্ট্রের।

জাতিসংঘের বৈঠকে কে কোন দেশের প্রতিনিধিত্ব করবে তা সে দেশই নির্ধারণ করে। আর সেই বৈঠকের জন্য ভিসা দেওয়া এবং জাতিসংঘে আসার দায়িত্ব যুক্তরাষ্ট্রের। জাতিসংঘের বৈঠকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের উপস্থিতি সম্পর্কে এক প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ কথা বলেন।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশ প্রধানদের তৃতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদসহ ছয় কর্মকর্তা এই সম্মেলনে অংশ নেবেন বলে বৃহস্পতিবার আদেশ জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগে বেনজির আহমেদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গত শুক্রবার কালের কণ্ঠকে বলেন, জাতিসংঘ থেকে আমাদের আমন্ত্রণপত্র দেওয়া হয়েছে। আমরা এটা মেনে নিলাম। সেই বিবেচনায় আমরা যাওয়ার পরিকল্পনা করলাম। ‘
গত মঙ্গলবার রাতে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হওয়া ব্যক্তিকে কীভাবে জাতিসংঘে আমন্ত্রণ জানানো হয় এবং তিনি কীভাবে জাতিসংঘে যাবেন তা নিয়ে প্রশ্ন করা হয়। জবাবে, জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, “আমরা মনে করি এখানে দুটি বিষয় রয়েছে। প্রথমত, রাষ্ট্রগুলি জাতিসংঘের বৈঠকে কোন রাষ্ট্রের প্রতিনিধিত্ব করবে তা মনোনীত করতে স্বাধীন। আমরা এই সিদ্ধান্ত নিই না। মুখপাত্রও তিনি বলেন, ‘আপনি যুক্তরাষ্ট্রের স্থায়ী মিশনকে এখানে এসে ভিসার বিষয়ে জিজ্ঞাসা করতে পারেন। কারণ ভিসা তারা (মার্কিন) দিয়ে থাকে।’

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, (ভিসা) না হওয়া পর্যন্ত বলা কঠিন। কোনো অসুবিধা না হলে আইজিপি বেনজীর আহমেদ যোগ দিতে পারবেন বলে তিনি আশা করেন। আর কোনো সমস্যা হলে তারা বিষয়টি আগে থেকেই জানার চেষ্টা করবেন।

জাতিসংঘের সঙ্গে চুক্তি অনুযায়ী, জাতিসংঘে আমন্ত্রিত ব্যক্তিদের ভিসা দেওয়ার দায়িত্ব যুক্তরাষ্ট্রের। কিন্তু অতীতে কিছু ক্ষেত্রে তা ব্যাহত হয়েছে।

প্রসঙ্গত, জাতিসংঘ বিশ্বের সকল জাতির সমন্বিত একটি সংগঠন। বর্তমানে জাতিসংঘের মহাসচিব হলো অ্যান্টোনিও গুতারেস। এই সংঘটনটি তৈরির উদ্দেশ্য হলো আন্তর্জাতিকভাবে সকল ধরণের পারস্পারিক সম্পর্ক বজায় রাখার জন্য কাজ করা।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *