Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে ফিলিপাইনের করা মামলার জানা গেল সর্বশেষ খবর

বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে ফিলিপাইনের করা মামলার জানা গেল সর্বশেষ খবর

বাংলাদেশ ব্যাংক হলো বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক। দেশের অন্যান্য ব্যাংকের তত্ত্বাবধায়ন এই ব্যাংক করে থাকে। এছাড়াও সুদের হার বৃদ্ধি ও হ্রাসের নিয়ন্ত্রনও কেন্দ্রীয় ব্যাংক করে থাকে। সম্প্রতি জানা জানা গেছে বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে করা মামলা খারিজ করে দিলো ফিলিপাইনের আদালত।

রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে মানহানির মামলা করেছে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি)। তবে দেশটির একটি আদালত মামলাটি খারিজ করে দেন। ফিলিপাইনের ব্যাংক অভিযোগ করেছে যে বাংলাদেশ ব্যাংক অর্থ আত্মসাতের জন্য একটি “বিশাল ষড়যন্ত্র” শুরু করেছে এবং আরসিবিসির “সুনাম ক্ষুণ্ন, ভাবমূর্তি ক্ষুণ্ন” করার জন্য নিযুক্ত ছিল। কিন্তু যে অর্থের জন্য তারা এটা করছে, আরসিবিসির কাছে তা কখনোই ছিল না। তাই ওই টাকার জন্য আরসিবিসি দায়ী নয়।

আরসিবিসি মামলা দায়ের করার পর, বাংলাদেশ ব্যাংক ম্যানিলার “বারনাস ল অফিস” কে আইনি লড়াইয়ের দায়িত্ব দেয়। ওই মামলার রায়ে ফিলিপাইনের আদালত বলেছে, বাংলাদেশ ব্যাংককে এখতিয়ারে আনার এখতিয়ার ফিলিপাইনের আদালতের নেই। তাই আরসিবিসির মামলা খারিজ হয়ে যায়। 2019 সালে RCBC মামলাটি দায়ের করেছিল। তারা অভিযোগ করে যে বাংলাদেশ তাদের অর্থ উদ্ধারের জন্য RCBC-কে চাপ দিচ্ছে এবং এর জন্য তারা ব্যাঙ্কের বিরুদ্ধে অবমাননাকর বিবৃতি দিয়েছে এবং তাদের সুনাম ও ভাবমূর্তি ক্ষুন্ন করেছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে $100 মিলিয়ন চুরি হয়। এর মধ্যে 80 মিলিয়ন ডলার ফিলিপাইনের মাকাতি সিটিতে রিজাল কমার্শিয়াল ব্যাংকের জুপিটার স্ট্রিট শাখায় স্থানান্তরিত হয়েছে।

সেখানে ‘ভুয়া তথ্য’ দিয়ে চারটি অ্যাকাউন্টে টাকা নেওয়া হয়। আবার অল্প সময়ের মধ্যেই ব্যাংক থেকে টাকা তুলে নেওয়া হয়। সেই টাকা পেসোতে তিনটি ক্যাসিনোতে যায়, স্থানীয় মুদ্রায়। এর মধ্যে একটি ক্যাসিনো মালিকের কাছ থেকে দেড় কোটি ডলার উদ্ধার করে বাংলাদেশ সরকারকে বুঝিয়ে দিলেও বাকি টাকা উদ্ধারে কোনো অগ্রগতি নেই। জুয়ার টেবিলে হাত পাল্টানোর পর টাকা কোথায় গিয়ে শেষ হলো তার কোনো হদিস নেই।
চুরি যাওয়া টাকা উদ্ধারের আশায় বাংলাদেশ ব্যাংক ২০১৯ সালের ২ জানুয়ারি মার্কিন আদালতে আরসিবিসির বিরুদ্ধে মামলা করে। এটি বলেছে যে আরসিবিসি এবং এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সেই অ্যাকাউন্টগুলির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ ছিল। অ্যাকাউন্ট খোলা, বড় অঙ্কের টাকা স্থানান্তর এবং পরে অপরাধের ধরন না জেনে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে এ অভিযোগ অস্বীকার করেছে ব্যাংকটি।

প্রসঙ্গত, ব্যাংক দেশের অর্থনীতির অগ্রসরে বেশ ভূমিকা পালন করে থাকে। বাংলাদেশ ব্যাংকের প্রধানকে সাধারণত গভর্ণর হিসেবে আখ্যায়িত করা হয়। দেশের অন্য সকল কোনো সিদ্ধান্ত গ্রহণের পূর্বে বাংলাদেশ ব্যাংকের অনুমতি দরকার হয়।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *