Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেতে না পেতেই প্রধানমন্ত্রী বললেন অকটেন-পেট্রোল কেনার কোনো প্রয়োজন নেই, জানা গেল বিস্তারিত

জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেতে না পেতেই প্রধানমন্ত্রী বললেন অকটেন-পেট্রোল কেনার কোনো প্রয়োজন নেই, জানা গেল বিস্তারিত

বাংলাদেশের প্রধানমন্ত্রী হলেন জননেত্রী শেখ হাসিনা। তিনি বাংলাদেশের ইতিহাসে দীর্ঘ সময় ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী। ক্ষমতায় এসে তিনি একের পর এক দেশের উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন। বিশেষ করে অসীম সাহসিকতার পরিচয় দিয়ে পদ্মা সেতু করে তিনি সীমাহীন ভালোবাসা ও প্রশংসা অর্জন করেছেন। সম্প্রতি প্রধানমন্ত্রী তার এক বক্তব্যে বলেছেন ‘অকটেন-পেট্রোল আমাদের কিনতে হয় না, চাহিদার চেয়ে বেশি রয়েছে’।

অকটেন-পেট্রোল কেনার কোনো প্রয়োজন নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের যা প্রয়োজন তার চেয়ে অনেক বেশি পেট্রোল ও অকটেন রয়েছে। বুধবার ২৭ জুলাই দুপুরে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। গণভবন থেকে কার্যত রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।

এ সময় শেখ হাসিনা বলেন, হঠাৎ দেখলাম কেউ বলছে আমাদের ডিজেল… (সংকট)। এটা ঠিক যে আমাদের ডিজেল কিনতে হবে কিন্তু অকটেন এবং পেট্রোল কিনতে হবে না। আমরা যে গ্যাস আহরণ করি তা থেকে এটি একটি উপজাত হিসাবে আসে। পরিশোধন করে আমরা পেট্রোল এবং অকটেন পাই। আমাদের প্রয়োজনের চেয়ে বেশি পেট্রোল এবং অকটেন রয়েছে।

তিনি আরও বলেন, আমরা দেখছি যে জরুরি অবস্থার সময় তিন মাসের জন্য খাদ্যশস্য কেনা বা আমদানির টাকা থাকতে হবে। আমাদের কাছে এখন যে রিজার্ভ আছে তা দিয়ে আমরা 3 মাস, 6 মাস বা 9 মাসের জন্য খাবার কিনতে পারি। কিন্তু আবারও খাদ্যশস্য না কেনার পদক্ষেপ নিতে হচ্ছে। আমরা নিজেদের উৎপাদন করতে পারি। নিজে মিতব্যয়ী হোন।

প্রধানমন্ত্রী বলেন, এখন আমাদের সব আমদানিই মূলত মূলধনী যন্ত্রপাতি। মনে রাখতে হবে এই পুঁজির যন্ত্রপাতি আনার পর যেসব শিল্প গড়ে উঠবে, সেগুলো উৎপাদনে গেলে কিন্তু আমাদের দেশের মানুষ উপকৃত হবে। এটা খুব সহজ. এই খরচ আমাদের দিতে হবে।

যারা দেশ সম্পর্কে ভুল ও মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্তি ছড়ায় তাদের ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, এক শ্রেণি আছে যারা জনগণকে বিভ্রান্ত করতে চায়, তাদের এসব জ্ঞানী-গুণীদের কথা শুনে বিভ্রান্ত না হওয়ার দিকে নজর দিতে হবে। এখন থেকে আমাদের এটা করতে হবে। উন্নয়নের কথা জনগণের সামনে তুলে ধরতে হবে। প্রতিটি অঞ্চলে গিয়ে তৃণমূলের মানুষকে বারবার বলতে হবে।

সরকারপ্রধান বলেন, বাংলাদেশের এই অগ্রযাত্রাকে ব্যাহত করার নানা ষড়যন্ত্র চলছে। আমি বিশ্বাস করি যত ষড়যন্ত্রই হোক না কেন বাংলাদেশের এই অগ্রযাত্রা কেউ ঠেকাতে পারবে না। আমরা যে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছি ইনশাআল্লাহ আমরা এগিয়ে যাব।

তিনি বলেন, আমরা যাতে বিপর্যয়ের মধ্যে না পড়ি সেজন্য আগে থেকেই ব্যবস্থা নেওয়া উচিত। আর সেজন্যই আমরা ব্যবস্থা নিয়েছি। বাংলাদেশ মিতব্যয়ী হওয়ার চেষ্টা করছে এবং বিদ্যুৎ ব্যবহার সীমিত করার জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে। এর মানে এই নয় যে বিদ্যুৎ সম্পূর্ণ অনুপস্থিত বা ফুরিয়ে গেছে, কিন্তু তা নয়।

তিনি বলেন, ‘ঝড় ও আন্তর্জাতিক পরিবেশের কারণে অনেক কিছু মোকাবিলা করতে হয়। আমি বিশ্বাস করি যে আমরা প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে বৈশ্বিক দুর্যোগ মোকাবেলা করে এগিয়ে যেতে সক্ষম হব। স্বেচ্ছাসেবক লীগের নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বলেন, আমরা যে উন্নয়ন করেছি তা জনগণের কাছে পৌঁছে দিতে হবে, কে কী বলুক না কেন। এটা বারবার বলতে হবে। এদিকে, মনোযোগ দিতে হবে এবং এই কাজটি করতে হবে।

সরকার প্রধান বলেন, ‘আমরা ছয় ঋতুর দেশ। প্রতি দুই মাসে ঋতু বদলায়, মানুষের মন বদলায় এবং ভুলে যায়। অতএব, জনগণকে বলতে হবে আমরা কী করেছি যাতে তারা দুই মাস পরে ভুলে না যায়। কারণ একটা শ্রেণী আছে যারা মানুষকে বিভ্রান্ত করতে চায়। এই জ্ঞানী পাপীদের কথা শুনে কেউ যেন বিভ্রান্ত না হয়।

এ সময় তিনি বলেন, স্বেচ্ছাসেবক লীগ জনগণের সেবায় নিয়োজিত থেকে কাজ করবে এবং সংগঠনকে শক্তিশালী করার পাশাপাশি দুঃসময়ে মানুষের পাশে দাঁড়াবে। একটি সুশৃঙ্খল সংগঠন হিসেবে বাংলাদেশ জাতির জনকের স্বপ্ন বিনির্মাণে মানবতার সেবায় আত্মনিয়োগ করবে এবং নিবেদিত প্রাণ নিয়ে রাজনীতি করবে।

প্রসঙ্গত, সম্প্রতি জ্বালানি তেলের দাম অসহনীয় পর্যায়ে বৃদ্ধি পেয়েছে আর তার কারণে সারা দেশে শুরু হয়েছে ব্যাপক অরাজকতার। রাতারাতি তেলের দাম এতটা বৃদ্ধি পাওয়াতে সাধারণ মানুষ অনবেকটা দিশেহারা হয়ে পড়েছে। তবে এই সমস্যার শীঘ্রই সমাধান হবে বলে মনে করছেন অনেকেই।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *