Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সরকারি নিয়মের তোয়াক্কা না করে রাসেল ডিজিটাল ল্যাব দখল করে অপ্রত্যাশিত কর্মকান্ড, জানা গেল বিস্তারিত

সরকারি নিয়মের তোয়াক্কা না করে রাসেল ডিজিটাল ল্যাব দখল করে অপ্রত্যাশিত কর্মকান্ড, জানা গেল বিস্তারিত

বাংলাদেশ শিক্ষাব্যাবস্থায় কোচিংয়ের ব্যাবসা নিষিদ্ধ করেছে সরকার। তবে সেই নিয়মের তোয়াক্কা না করেই গাজীপুরের কালিয়াকোরে এমপিওভুক্ত হাইস্কুলের শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব দখল করে কোচিং বাণিজ্য করার অভিযোগ উঠেছে এক শিক্ষকের বিরুদ্ধে। অভিযুক্ত শিক্ষক হিমেল রানী উক্ত বিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষক।

গাজীপুরের কালিয়াকোরে এমপিওভুক্ত উচ্চ বিদ্যালয়ের শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব দখলে নিচ্ছে কোচিং ব্যবসায়ীরা। এ বিষয়ে অভিযোগের আঙুল উঠেছে উপজেলার ধলজোড়া ইউনিয়নের বাঙ্গুরী আব্দুল হাকিম উচ্চ বিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষক হিমেল রানীর ওপর। ওই বিদ্যালয়ের অন্য শিক্ষকরাও বিদ্যালয়ের কক্ষ ব্যবহার করে আশপাশের বিভিন্ন স্থানে কোচিং বাণিজ্য চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে। শিক্ষা প্রতিষ্ঠানের অভ্যন্তরে কোচিং বাণিজ্য সম্পূর্ণ নিষিদ্ধ হলেও উপজেলার ধলজোড়া ইউনিয়নের বাঙ্গুরী আব্দুল হাকিম উচ্চ বিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষক হিমেল রানী প্রতিষ্ঠানের অভ্যন্তরে শেখ রাসেল কম্পিউটার ল্যাব দখল করে কোচিং করাচ্ছেন। সরকারি বিধি-বিধানের তোয়াক্কা না করে দলে দলে শিক্ষার্থীরা। প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে কোচিং ফি বাবদ ৫০০ টাকা নিচ্ছেন তিনি।

অনুসন্ধানে জানা যায়, শিক্ষক হিমেল রানীর পাশাপাশি একই বিদ্যালয়ের শিক্ষিকা স্মৃতি রানী পাল প্রতিষ্ঠানের একটি শ্রেণিকক্ষে কোচিং বাণিজ্য করে প্রতিমাসে শিক্ষার্থীপ্রতি ৫০০ টাকা আদায় করছেন। ওই প্রতিষ্ঠানের শিক্ষক রুস্তম আলী ও অমল বাবু নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বাইরে নিয়ে কোচিং বাণিজ্য করছেন। অভিযুক্ত শিক্ষকদের এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে তারা কোনো কথা বলেননি। তবে গল্পের একপাশে হিমেল রানী বলেন, শিক্ষামন্ত্রী কোচিংয়ের অনুমতি দিয়েছেন। এই কোচিং বাণিজ্যের ফলে একদিকে ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রতিদিনের ধারাবাহিক ক্লাসে বিমুখ। অন্যদিকে শিক্ষকদের চাপে কোচিংয়ে ভর্তির পর প্রতি মাসে অতিরিক্ত টাকা দিতে হচ্ছে। বাঙ্গুরী আব্দুল হাকিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আরসেদ আলী বলেন, শুনেছি ক্লাস শুরুর আগে কোচিং করানো হয়। আমি বিষয়টি দেখব। কালিয়াকৈর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জাকির হোসেন মোল্লা জানান, কোচিং বাণিজ্যের বিষয়টি প্রধান শিক্ষক দেখবেন। তার অনুমতি ছাড়া এটা হবে না। কিন্তু শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব দখল করে কোচিং ব্যবসা করার কথা জানি না। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, অপরদিকে একই বিদ্যালয়ের অন্য শিক্ষকরাও স্কুল কক্ষে ও আশপাশের বিভিন্ন স্থানে কোচিং বাণিজ্য চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে। খোঁজ নিয়ে জানা যায়, শিক্ষা প্রতিষ্ঠানের অভ্যন্তরে কোচিং বাণিজ্য সম্পূর্ণ নিষিদ্ধ হলেও উপজেলার ধলজোড়া ইউনিয়নের বাঙ্গুরী আব্দুল হাকিম উচ্চ বিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষক হিমেল রানী শেখ রাসেল কম্পিউটার ল্যাব দখল করে নিচ্ছেন। এবং দলবদ্ধভাবে ছাত্রদের কোচিং করান।

 

 

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *