Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা নিয়ে হঠাৎ জয়-লেখকের কেন এত তাড়াহুড়া, জানা গেল বিস্তারিত

ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা নিয়ে হঠাৎ জয়-লেখকের কেন এত তাড়াহুড়া, জানা গেল বিস্তারিত

সম্মেলন ছাড়াই এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জেলা ও উপজেলা পর্যায়ের পাঁচটি ইউনিটের কমিটি ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। একই সঙ্গে জেলা মর্যাদার দুই ইউনিটের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। এ ছাড়া কেন্দ্রীয় ছাত্রলীগের কমিটি সম্প্রসারণ করা হয়েছে। রাজধানীর গুলিস্তানে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়ে গত রোববার মধ্যরাত থেকে শুরু হয়ে আজ সোমবার সকাল পর্যন্ত পদ বিতরণ কার্যক্রম চলে। ছাত্রলীগের অনেকেই এটাকে এক রাতের ‘কমিটি-ঝড়’ বলছেন।

ছাত্র রাজনীতিতে ‘কমিটি’, ‘পোস্ট’- এগুলো অফিসপ্রার্থী ও তাদের অনুসারীদের জন্য উৎসবের মতো। প্রতিটি ইউনিটের কমিটি মানে কেক কাটা, মিষ্টি বিতরণ; মিছিলে নিজেদের উপস্থাপন। কিন্তু আওয়ামী লীগ ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শোকের মাস আগস্টে কমিটি দেওয়া থেকে বিরত থাকে। সকল প্রকার উৎসবের আয়োজন থেকে বিরত থাকুন। ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের মেয়াদ শেষ হয়েছে প্রায় সাত মাস। কিন্তু অনেক ইউনিটের কমিটি দেওয়া বাকি। ধীরগতিতে দেওয়া অনেক কমিটিতে আগস্ট মাস শুরু হওয়ার আগে (৩১ জুলাই) রোববার রাতে কিছু পূর্ণাঙ্গ ও কিছু আংশিক ১১টি ইউনিটের কমিটি ঘোষণা করেছে সংগঠনটি।

যেখানে ধীরগতিতে দেওয়া অনেক কমিটিতে পোস্ট লেনদেনের অভিযোগ রয়েছে, সেখানে আগস্ট মাস শুরু হওয়ার আগেই (শোকের মাস) রোববার (৩১ জুলাই) রাতে পূর্ণাঙ্গ ও আংশিক কমিটি ঘোষণা করেছে সংগঠনটি। জেলা, জেলা ও উপজেলায় ১১টি ইউনিট। একইসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল ইউনিটে শীর্ষ পদে আসতে না পারা প্রার্থীসহ প্রায় ২০০ জনকে কেন্দ্রীয় ছাত্রলীগের কার্যনির্বাহী পরিষদের বর্ধিত কমিটিতে বিভিন্ন উপ-সম্পাদক, সহ-সম্পাদক হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। সম্পাদক এবং সদস্য। ঘোষিত ইউনিটগুলো হলো- ঝিনাইদহ জেলা, ইসলামী বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, নরসিংদী জেলা, লক্ষ্মীপুর জেলা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম জেলা উত্তর, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঝিনাইদহ সদর ও চকরিয়া উপজেলা।

এসব কমিটি গঠনে তারা যে তাড়াহুড়ো করেছে তার প্রমাণ বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের প্রেস বিজ্ঞপ্তিতে। সেখানে বাংলাদেশের বানান ‘বাংলাদেশ’ লেখা আছে। লক্ষ্মীপুর জেলা, নরসিংদী জেলা, ঝিনাইদহ জেলা, ইসলামী বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কমিটির প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ ভুল ধরা পড়ে। তাদের তাড়াহুড়ার প্রমাণ পাওয়া গেছে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির প্রেস বিজ্ঞপ্তিতে। সেখানে বাংলাদেশের বানান ‘বাংলাদেশ’ লেখা আছে। লক্ষ্মীপুর জেলা, নরসিংদী জেলা, ঝিনাইদহ জেলা, ইসলামী বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কমিটির প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ ভুল ধরা হয়েছে। অনেকেই অভিযোগ করেছেন, তারা (জয়-লেখ) টাকার বিনিময়ে কমিটি দিয়েছেন। শোকের মাসে যাতে কেউ প্রতিবাদ করতে না পারে সেজন্য তড়িঘড়ি করে কমিটি দেওয়া হয়েছে। এ ছাড়া এসব কমিটিতে পদ বাণিজ্যের অভিযোগ এনেছেন খোদ ছাত্রলীগের নেতাকর্মীরা।

বানান ভুলের বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শর্মা রনি বলেন, টাইপিং ভুল ছিল। এটা আমাদের ইচ্ছাকৃত ভুল নয়। এদিকে দুই সদস্যের কমিটি গঠনের তিন বছর পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। কমিটি ঘোষণার পর পদ-বাণিজ্য ও অ-শিক্ষার্থী ধরে রাখার অভিযোগে কমিটির সদস্য সংখ্যা নিয়ে বিতর্ক দেখা দেয়। কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত ৩৭৬ সদস্যের ১২ পৃষ্ঠার পূর্ণাঙ্গ কমিটির তালিকা ছাত্রলীগের অফিসিয়াল ফেসবুক পেজে আপলোড করা হয়েছে। তবে ওই ৩৭৬ সদস্যের মধ্যে দুই পৃষ্ঠায় আরও ৫৪ জনের তালিকা পাওয়া গেছে। যদিও পরবর্তী ৫৪ জনের বিষয়ে নিশ্চিত করে কেউ কিছু বলতে পারেননি। বিজয়-লেখককে নিয়ে এত তাড়াহুড়ো কেন তা নিয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কথা বলেছে ঢাকা পোস্ট। অনেকেই অভিযোগ করেছেন, তারা (জয়-লেখ) টাকার বিনিময়ে কমিটি দিয়েছেন। শোকের মাসে যাতে কেউ প্রতিবাদ করতে না পারে সেজন্য তড়িঘড়ি করে কমিটি দেওয়া হয়েছে

ছাত্রলীগের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ কমিটি সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি পাওয়া যায়নি। এছাড়া সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের ভেরিফাইড পেজে অন্যান্য কমিটি প্রকাশ করা হলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা কমিটির পূর্ণাঙ্গ তালিকা সেখানে রাখা হয়নি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রেজাউল হক রুবেল জানতে চান, সহ-সভাপতি পদে কতজন পেয়েছেন এবং কমিটির সদস্য কতজন। তিনি বলেন, আমি খোঁজ নিয়ে রিপোর্ট করব। এই বলে কল কেটে দিল। এ বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শর্মা রনি কোনো মন্তব্য করতে রাজি হননি। এদিকে, বিভিন্ন জেলা-উপজেলা, বিশ্ববিদ্যালয় ও কেন্দ্রীয় সম্প্রসারণ কমিটিতে অশিক্ষার্থী, বিবাহিত ও বিভিন্ন অপরাধে অভিযুক্তদের নিয়োগ দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন খোদ ছাত্রলীগের নেতাকর্মীরা। সোশ্যাল মিডিয়াতেও তাদের ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ উঠেছে অমর একুশে হলের গণিত বিভাগের ২০১৩-১৪ সেশনের ছাত্র ও ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন দীপুর বিরুদ্ধে। তিনি বর্তমানে ছাত্র নন বলে বিশ্ববিদ্যালয় সূত্র নিশ্চিত করেছে। শুধুমাত্র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের ঘনিষ্ঠ এবং একই উপজেলায় বসবাস করায় তাকে কেন্দ্রীয় কমিটিতে সহ-বিজ্ঞান সম্পাদক করা হয়েছে। ছাত্রত্ব না থাকায় ছাত্রলীগের শীর্ষ পদে আসতে পারেননি বলে ছাত্রলীগ সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রেজাউল হক রুবেল জানতে চান, সহ-সভাপতি পদে কতজন পেয়েছেন এবং কমিটির সদস্য কতজন। তিনি বলেন, খোঁজ নিয়ে দেখব। এই বলে কল কেটে দিল। এ বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শর্মা রনি কোনো মন্তব্য করতে রাজি হননি, এছাড়া ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়ের ঘনিষ্ঠ হওয়ায় বিবাহিত ও এক সন্তানের জনক আশিকুর রহমান অনুলু কেন্দ্রীয় কমিটিতে পদ পেয়েছেন। ফেসবুকে স্ত্রী-সন্তানের ছবি পোস্ট করে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে কয়েকজন ছাত্রলীগ কর্মীকে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের প্রার্থী ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি শিলা আক্তারকে কমিটি নিয়ে ফেসবুকে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। তিনি লিখেছেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি টকাই (টাকাই) বাঁচিয়েছে। কোন ত্যাগের মূল্য নেই। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের প্রার্থী ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি শিলা আক্তারকে কমিটি নিয়ে ফেসবুকে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। তিনি লিখেছেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি টকাই (টাকাই) বাঁচিয়েছে। কোন ত্যাগের মূল্য নেই।

এসব বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি ইয়াজ আল রিয়াদ গনমাধ্যমকে বলেন, শোকের মাসের প্রাক্কালে বা শোকের মাসের প্রথম দিনে কমিটি গঠন এবং চিঠি আদান-প্রদানের মাধ্যমে অনুষ্ঠান করা গ্রহণযোগ্য নয়। বর্ধিত কমিটির। আগস্টের শুরুতে কমিটি দেওয়া মানে তাদের কমিটি গঠনে যে অনিয়ম হয়েছে তা থেকে রেহাই পেতে শোকের মাসকে ঢাল হিসেবে ব্যবহার করা। কমিটি গঠনে যতই অনিয়ম হোক না কেন, শোকের মাসে কেউ এর প্রতিবাদ করবে না বলে মনে করেন তারা। আমরা অতীতেও দেখেছি সারা বছর তাদের (জয়-লেখকদের) কোনো খবর থাকে না। সম্মেলনের ঠিক আগে তড়িঘড়ি করে রাত ৮-১০টা দেয় কমিটি। এবারও তারা তা করেছে। তারা সংবিধান না মেনে নিজেদের খুশি মতো ছাত্রলীগ চালাচ্ছে। এটা খুবই দুঃখজনক. আমরা অতীতেও দেখেছি সারা বছর তাদের (জয়-লেখকদের) কোনো খবর থাকে না। সম্মেলনের ঠিক আগে তড়িঘড়ি করে রাত ৮-১০টা দেয় কমিটি। এবারও তারা তা করেছে। তারা সংবিধান না মেনে নিজেদের খুশি মতো ছাত্রলীগ চালাচ্ছে।

এটা খুবই দুঃখজনক. কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি ইয়াজ আল রিয়াদ, আরেক সহ-সভাপতি সৈয়দ আরিফ হোসেন গনমাধ্যমকে বলেন, ছাত্রলীগের কমিটি গঠনতন্ত্র মেনে চলতে হয়। কিন্তু বর্তমান সভাপতি-সাধারণ সম্পাদক তা মানছেন না। ৩১ আগস্ট রাতে তড়িঘড়ি করে যে কমিটি দেওয়া হয়েছে তা সম্পূর্ণ অবৈধ। আমরা যারা সংবিধানের চর্চা করি, আমরা মনেপ্রাণে বিশ্বাস করি, সংবিধানই ছাত্রলীগের পরিচালনার চালিকাশক্তি। এটা খুবই দুঃখজনক যে আগস্টে কমিটি গঠনের মধ্য দিয়ে উল্লাসের বিষয়টি এসেছে। এটা আমাদের নৈতিকতার সাথে যায় না। এ বিষয়ে জানতে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক সুখরী ভট্টাচার্যকে একাধিকবার মোবাইল ফোন ও হোয়াটসঅ্যাপে ক্ষুদে বার্তা পাঠানো হয়। কিন্তু তারা কোনো উত্তর পাননি

উল্লেখ্য, একসঙ্গে এতগুলো কমিটি ঘোষণা করায় গতকাল রাত থেকে নিয়োগ পাওয়া নেতারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেস// বুকে উচ্ছ্বাস প্রকাশ করছেন। ধন্যবাদান্তে. পদ পাওয়া নেতাদের অভিনন্দন জানাচ্ছেন তাদের অনুসারী-সমর্থক-পরিচিতরা। অন্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের কমিটিতে পদ না পাওয়া নেতা-কর্মীরা ক্যাম্পাস অবরোধ করেছেন। গতকাল রাত থেকে তারা বিক্ষোভ করছে। ক্যাম্পাসে অচলাবস্থা বিরাজ করছে।

 

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *