Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / ২৪ ঘণ্টার কম সময়ে ঘুরে পৃথিবীর নতুন রেকর্ড, চিন্তিত বিজ্ঞানীরা, জানালেন কি ক্ষতি হতে পারে বিশ্বের

২৪ ঘণ্টার কম সময়ে ঘুরে পৃথিবীর নতুন রেকর্ড, চিন্তিত বিজ্ঞানীরা, জানালেন কি ক্ষতি হতে পারে বিশ্বের

পৃথিবী সূর্যের চারদিকে ঘুরতে থাকে। তার কারণে দিনরাত হয়ে থাকে। সেই দিন বা রাত বড় বা ছোট প্রশ্ন নয়। একটি পুরো দিন অর্থাৎ পৃথিবী তার কক্ষপথে একবার ঘুরে আসতে ২৪ ঘন্টা সময় নেয়। তাই আমরা ২৪ ঘন্টাকে একদিন হিসাবে বুঝি। সম্প্রতি, পৃথিবী ২৪ ঘন্টারও কম সময়ে একটি কক্ষপথ সম্পন্ন করেছে।

মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী সম্প্রতি তার ঘূর্ণন গতি বাড়িয়েছে। পৃথিবী ২৪ ঘন্টারও কম সময়ে তার কক্ষপথে ঘোরে। দিন রাত ছোট হয়ে আসছে।সম্প্রতি, পৃথিবী তার কক্ষপথে ঘূর্ণনের জন্য আগের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। সবুজ গ্রহটি সবচেয়ে কম দিনের রেকর্ড গড়েছে। এটি মহাকাশ বিজ্ঞানে আলোড়ন সৃষ্টি করেছে। মহাকাশ বিজ্ঞানীরা বলেছেন যে ২৯ জুলাই, পৃথিবী ২৪ ঘন্টারও কম সময়ে ১.৫৯ মিলিসেকেন্ডে একবার তার কক্ষপথ সম্পূর্ণ করেছে। এটি ১৯ জুলাই, ২০২০ তারিখে সবচেয়ে ছোট দিনের রেকর্ডটি ভেঙে দিয়েছে। ১৯৬০ সাল থেকে রেকর্ড করা তথ্য অনুসারে, পৃথিবী সেদিন ১.৪৭ মিলিসেকেন্ডেরও কম সময়ের মধ্যে একটি কক্ষপথ সম্পন্ন করেছিল। এই সময় পৃথিবী ১০.১২ মিলিসেকেন্ডের কম সময় নিয়েছে।

সবচেয়ে ছোট দিনের রেকর্ড গড়েছেন ধরিত্রী। পৃথিবীর ঘূর্ণনের গতি বেড়ে যাওয়ায় বিজ্ঞানীরা চিন্তিত। যদি পৃথিবী এই ক্রমবর্ধমান হারে ঘুরতে থাকে তবে এটি নেতিবাচক লিপ সেকেন্ড প্রবণতার দিকে পরিচালিত করবে। একে ড্রপ সেকেন্ড বলে। এটি পারমাণবিক ঘড়ির পরিমাপ সামঞ্জস্যপূর্ণ রাখার প্রভাব ফেলবে। এটি স্মার্টফোন, কম্পিউটার এবং যোগাযোগ ব্যবস্থার জন্য বিভ্রান্তি তৈরি করতে পারে। টাইমার সফ্টওয়্যার উপর একটি বিধ্বংসী প্রভাব থাকতে পারে। যাইহোক, ঘূর্ণনের বিভিন্ন গতির কারণ এখনও বিজ্ঞানীদের কাছে অজানা। এর পেছনে বেশ কিছু কারণ থাকতে পারে বলে ধারণা করছেন তারা। মহাকাশ বিজ্ঞানীদের মতে, পৃথিবীর এই ভিন্ন ঘূর্ণন গতি অভ্যন্তরীণ কারণে হতে পারে। এটি বাহ্যিক কারণের কারণেও হতে পারে। আবার সমুদ্রের জোয়ার বা জলবায়ু পরিবর্তনের কারণেও এ ধরনের ঘটনা ঘটতে পারে। আছে চাঁদের আকর্ষণ, মধ্যাহ্ন বল এবং অভিকর্ষ বল। গবেষকরা বলছেন, পৃথিবীর পৃষ্ঠটি চ্যান্ডলার ওয়াবল নামে পরিচিত। সেই জায়গা থেকে পৃথিবী গতি পেতে শুরু করে। সেখানে যেকোনো কারণে গতি দ্রুত হতে পারে। কখনও কখনও এটি ধীর হতে পারে।

উল্লেখ্য, পৃথিবী ২৪ ঘন্টারও কম সময়ে একটি কক্ষপথ সম্পন্ন করেছে, সবচেয়ে ছোট দিনের রেকর্ড স্থাপন করেছে, এটি মহাকাশ বিজ্ঞানকে ব্যাপকভাবে নাড়া দিয়েছে। পৃথিবী ২৪ ঘন্টার আগে একবার সূর্যকে প্রদক্ষিণ করেছিল। এবং যদি পৃথিবী এই ক্রমবর্ধমান হারে ঘুরতে থাকে তবে এটি একটি নেতিবাচক লিপ সেকেন্ড বিবর্তনের দিকে নিয়ে যাবে।

 

সূত্র: এনডিটিভি, ইন্ডিপেনডেন্ট ইউকে

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *