Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ভোটের আগের রাতে নিজের দলের ভোট কারচুপি করার কথা স্বীকার করলেন নেতা

ভোটের আগের রাতে নিজের দলের ভোট কারচুপি করার কথা স্বীকার করলেন নেতা

জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচন কমিশন সকল দলের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য বৈঠকে রাজনৈতিক দলগুলোকে আহ্বান জানিয়েছে। এরই ধারাবাহিকতায় নির্বাচন কমিশনের সাথে সংলাপে বসেছে জাতীয় পার্টি। জাতীয় পার্টি নির্বাচনে ইভিএম মেশিন বাতিলের দাবি জানিয়েছে। এদিকে ব্যালট পেপারের মাধ্যমে যে ভোট কারচুপি হয় সে বিষয় নিয়ে খোলাখুলি কথা বলেছে জাতীয় পার্টি।

জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মুজিবুল হক চুন্নু বলেন, কাজ(ভোট দেওয়া) কিন্তু রাতেই হয়। হয় মানে কী, আমরাই করাইছি। কি বলব, এটা হয় না, ঠিক না।, এ কারণে আগামী নির্বাচনে ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছে দেওয়ার প্রস্তাব করে তিনি বলেন, এখন প্রতিটি এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নতি হয়েছে। তাই সকালে (ভোট কেন্দ্রে) ব্যালট পৌঁছানো সম্ভব।

রোববার (৩১ জুলাই) জাতীয় পরিষদের প্রধান বিরোধী দল জাপা মহাসচিব মুজিবুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে অংশ নেন এবং এ দাবি জানান।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের তীব্র বিরোধিতা করে জাপা মহাসচিব বলেন, ইভিএমের ওপর আমাদের আস্থা নেই। আমার ব্যক্তিগতভাবেও এর প্রতি আস্থা নেই। মানুষ মনে করে ইভিএমে ভোট পরিবর্তন হলে কিছু করার নেই। কারণ, ফলাফল পুনরায় যাচাই করা যায় না।
বর্তমান কাঠামোতে কমিশন চাইলেও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে মনে করেন জাতীয় পার্টির মহাসচিব। জাতীয় পার্টিও একাধিক দিনে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের পরামর্শ দিয়েছে।

প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম সেন্টু তার নির্বাচনে ইভিএমের অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, নির্বাচনে ভোট শুরুর ১০ মিনিটের মধ্যেই ইভিএম মেশিন নষ্ট হয়ে যায়। কিন্তু কবে নাগাদ সমাধান হবে, কে ঠিক করবেন তাকে খুঁজে পাওয়া যায়নি। জাতীয় নির্বাচনে ভোটের সময় ইভিএম বিকল হলে তা কি ঠিক করবেন? নির্বাচনের অন্যান্য দাপ্তরিক কার্যক্রম কি?

সংলাপে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বর্তমান পরিস্থিতিতে নির্বাচন করা কঠিন। তবে অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে তিনি আশাবাদী।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসেছে ইসি। আসন্ন জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক ও সুষ্ঠু করতে দলগুলোর পরামর্শ নিতে এ সংলাপের আয়োজন করেছে ইসি।

ইসির সংলাপ শেষ হচ্ছে আজ। ইসিতে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে সংলাপে আমন্ত্রণ জানানো হয়েছে। ক্ষমতাসীন দলের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপিসহ মোট নয়টি দল সংলাপে অংশ নেয়নি।

রাজনৈতিক দলগুলোর আগে শিক্ষাবিদ, বিশিষ্ট নাগরিক, সাংবাদিক, নির্বাচন পর্যবেক্ষক ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে সংলাপ করে ইসি।

নির্বাচনে ভোট কারচুপির বিষয় নিয়ে জাতীয় পার্টির এই নেতা স্বীকার করে বলেন, আমরা ভোট কারচুপির ঘটনা প্রত্যক্ষ করেছি। তাই ভোট কারচুপি ইভিএম মেশিন এর বদলে ব্যালট পেপারে দিলেও ঘটবে। এ জন্য রাতে কেন্দ্রে ব্যালট পেপার না পাঠিয়ে সকালে পাঠানোর জন্য প্রস্তাব করেছে জাতীয় পার্টি। এদিকে নির্বাচনে বিএনপিসহ জোটটির কয়েকটি দল নির্বাচনে অংশ নেবে না বলে জানা গেছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *