Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / তালাকে এগিয়ে দেশের একটি জেলা,জানালো জনশুমারি ও গৃহগণনা প্রতিবেদন

তালাকে এগিয়ে দেশের একটি জেলা,জানালো জনশুমারি ও গৃহগণনা প্রতিবেদন

প্রকাশ হয়েছে দেশের আদমশুমারি গৃহস্থালি শুমারি ২০২২ এর প্রতিবেদন। আর এই প্রতিবেদনে জানা গেছে অনেক কিছু, বিশেষ করে জেলাগুলোর জনসংখ্যা থেকে শুরু পারিবারিক অনেক বিষয়ও।

এ দিকে আদমশুমারি ও গৃহস্থালি শুমারি-২০২২-এর প্রাথমিক প্রতিবেদন অনুসারে, রাজশাহী তালাক দেওয়ার তালিকার শীর্ষে রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাজশাহীতে বিবাহিতদের হার বেশি। আবার তালাক বা বিবাহ বিচ্ছেদের ঘটনা রাজশাহীতে সব থেকে বেশি।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত এক অনুষ্ঠানে প্রকাশিত ‘শুমারি ও গৃহস্থালি শুমারি ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তথ্য আরও বলছে, বিধবা ও বিধবা নারীর সংখ্যায় শীর্ষে রয়েছে রংপুর। আর দাম্পত্য সম্পর্ক থেকে বিচ্ছেদ খুলনা বিভাগে বেশি।

প্রতিবেদনে বলা হয়, দেশে পুরুষ ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারী ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গের জনসংখ্যা ১২ হাজার ৬২৯ জন।

বিবিএসের তথ্যমতে, এক দশকে দেশের জনসংখ্যা বেড়েছে ২ কোটি ১১ লাখ ১৪ হাজার ৯১৯ জন। ২০১১ সালের সর্বশেষ আদমশুমারি অনুযায়ী দেশের মোট জনসংখ্যা ছিল ১৪ কোটি ৪০ লাখ ৪৩ হাজার ৬৯৭ জন।

প্রতিবেদনে বলা হয়, বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ২২ শতাংশ। জনসংখ্যার ঘনত্বের হার প্রতি বর্গকিলোমিটারে ১ হাজার ১১৯ জন।

এতে আরও বলা হয়, দেশে ৯৮ জন পুরুষের বিপরীতে নারী রয়েছেন ১০০ জন। ১০ বছর বা তার বেশি বয়সীদের মধ্যে ২৮ শতাংশ অবিবাহিত এবং ৬৫ শতাংশ বিবাহিত। ৯১.৪ শতাংশ মুসলমান এবং ৭.৯৫ শতাংশ হিন্দু। সাক্ষরতার হার ৭৬.৬৬ শতাংশ এবং অক্ষমতার হার ১.৪৩ শতাংশ।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, দেশের ১১ কোটি ৩ লাখ ৬৩ হাজার ৫৮৭ জন গ্রামে এবং ৫ কোটি ২ লাখ ৯ হাজার ৭২ জন শহরে বাস করে।

এ ছাড়া দেশের ৫৫ দশমিক ৮৯ শতাংশ মানুষ মোবাইল ফোন এবং ৩০ দশমিক ৬৮ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন।

প্রসঙ্গত, প্রতি ১০ বছর পর পর বাংলাদেশে গণনা করা হয়ে থাকে আদমশুমারি। আর এই শুমারিতে উঠে আসে দেশের জনসংখ্যার সংখ্যা থেকে শুরু করে নারী পুরষের হিসাবও। এবার জানা গেছে দেশে বর্তমানে পুরুষের থেকে নারীর সংখ্যা দেশে অনেক বেশি।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *