Friday , September 20 2024
Breaking News
Home / International / উড়ছিল একই উচ্চতায়, ট্রাফিক কন্ট্রোলের অবহেলায় বিপদজনক দূরত্বে চলে যায় বিমান দুটি

উড়ছিল একই উচ্চতায়, ট্রাফিক কন্ট্রোলের অবহেলায় বিপদজনক দূরত্বে চলে যায় বিমান দুটি

মাঝে মধ্যেই আকাশ পথে ঘটে থাকে নানা দুর্ঘটনা। আবার ভাগ্যের জোরে অল্পের জন্য রক্ষা পাওয়ার ঘটনাও ঘটে থাকে অনেক। আর সেই ধারাবাহিকতার মধ্যদিয়ে এবার মাঝ আকাশে অল্পের জন্য বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইনসের দুইটি বিমান। ফলে এ যাত্রায় যেন নতুন করে জীবন ফিরে পান সকলেই।

ডনের খবরে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের কাছে ইরানের আকাশে এই ঘটনা ঘটে। বিমান দুটি একই রুট এবং সমউচ্চতায় ছিল।

সূত্রের বরাতে খবরে বলা হয়েছে, সম উচ্চতার দুই বিমান মুক্ত করার দায়িত্ব ছিল ইরানের এয়ার ট্রাফিক কন্ট্রোলের। কিন্তু তাদের অবহেলায় বিমান দুটো কাছাকাছি বিপদজনক দূরত্বে চলে গিয়েছিল।

খবরে আরও বলা হয়েছে, পিআইএ এর বোয়িং-৭৭৭ ইসলামাবাদ থেকে দুবাইয়ের রুটে ৩৫ হাজার ফুট উচ্চতায় ছিল। অন্যদিকে অন্য একটি বিমান কাতারের দোহা থেকে পেশওয়ারে আসছিল ৩৬ হাজার ফুট উচ্চতায়।

দ্বিতীয় এ-৩২০ বিমানের পাইলট ছিলেন সামিউল্লাহ এবং বোয়িং ৭৭৭ এর পাইলট ছিলেন আতাহার হারুন। কিন্তু দুটি প্লেন খুব কাছাকাছি আসার পর একটিকে আরও উচ্চতায় উচ্চতায় এবং অন্যটিকে নামতে বলা হয়।

প্রতিটি বিমানে থাকা বিমান সংঘর্ষ এড়ানোর ব্যবস্থা থাকে যা স্বয়ংক্রিয়ভাবে বিমানটিকে দুর্ঘটনা এড়াতে নির্দেশ দেয়। সেখানে নির্দেশনা পেয়ে দুই পাইলট বিমানের উচ্চতা রক্ষার বিষয়টি প্রতিপালন করেন।

তবে এ যাত্রায় বিমান দুর্ঘটনা থেকে রক্ষা পেলেও মানসিকভাবে যাত্রীরা বেশ ভেঙে পড়েছেন বলে মনে করছেন কেউ কেউ। এদিকে এ বিষয়টি যথাযথ ভাবে খুতিয়ে দেখতে ইরানের এয়ার ট্রাফিক কন্ট্রোলকে আহ্বান জানানো হয়েছে বলে জানা যায়।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *