Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ২০১৮ সালের নির্বাচন প্রসঙ্গে টেনে ভিন্ন এক নির্বাচনের কথা জানালেন সিইসি

২০১৮ সালের নির্বাচন প্রসঙ্গে টেনে ভিন্ন এক নির্বাচনের কথা জানালেন সিইসি

আসন্ন সংসদ নির্বাচনে সকল দলের অংশগ্রহনে সুষ্ঠু ও গ্রহনযোগ্য নির্বাচন অনুষ্ঠিত করার লক্ষে কাজ করছে নির্বাচন কমিশন। তার অংশ হিসেবে প্রতিটি রাজনৈতিক দলের সাথে আলোচনা করেছে নির্বাচন কমিশন বলে মন্তব্য করেন (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সুষ্ঠু নির্বাচন করতে রাজনৈতিক দলসহ প্রত্যেকের সহযোগিতা ছাড়া নির্বাচন কমিশনের একার পক্ষে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলেও জানান তিনি। ২০১৮ সালের নির্বাচন প্রসঙ্গে যে কথা জানালেন (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, গত ২০১৮ সালের মতো নির্বাচন হবে না; সুষ্ঠু নির্বাচনের জন্য কমিশন তার উপর অর্পিত দায়িত্ব পালন করবে; দলগুলোরও উচিত দায়িত্ব নিয়ে সুষ্ঠু নির্বাচনের জন্য সহযোগিতা করা।।

মঙ্গলবার (২৬ জুলাই) সকাল সাড়ে ১০টায় নির্বাচন কমিশন ভবনে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

দুপুর ১২টায় বিকল্পধারা বাংলাদেশের, আড়াইটায় ইসলামী আন্দোলন বাংলাদেশ এবং বিকেল ৪টায় ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপির সঙ্গে সংলাপ করবে ইসি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। গত রোববার (১৭ জুলাই) থেকে এ সংলাপ শুরু হয়। চলবে ৩১ জুলাই পর্যন্ত।

বুধবার (২৭ জুলাই) সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, দুপুর ১২টায়। জাকের পার্টি এবং দুপুর আড়াইটায় কৃষক শ্রমিক জনতা লীগ এবং ২৮ জুলাই বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় গণফোরাম, দুপুর ১২টায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ও দুপুর আড়াইটায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সঙ্গে সংলাপ শুরু হবে নির্বাচন কমিশনের। শেষ দিন ৩১ জুলাই বিকাল ৩টায় জাতীয় পার্টি ও ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সংলাপে বসবে ইসি। তবে ২০ জুলাই ইসির সঙ্গে বিএনপির সংলাপে বসার কথা থাকলেও বসেনি দলটি।

প্রসঙ্গত, বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ধারাবাহিক সংলাপ করছে। গত ১৩ মার্চ থেকে শুরু হওয়া সংলাপে এ পর্যন্ত বসেছেন শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, নির্বাচন বিশেষজ্ঞ, গণমাধ্যমের প্রতিনিধি এবং পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিরা। গত ৬ জুলাই বিকেলে এক সংবাদ সম্মেলনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের সময়সূচি প্রকাশ করে নির্বাচন কমিশন।

প্রসঙ্গত, বিগত নির্বাচনের মত এবার আর নির্বাচন হবে না বলে মন্তব্য করেন (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সুষ্ঠু নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোর তাগিদ দেন তিনি।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *