Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ইসির ক্ষমতার অতীত উদাহরন টেনে লজ্জাজনক বললেন ইসলামী ফ্রন্টের মহাসচিব

ইসির ক্ষমতার অতীত উদাহরন টেনে লজ্জাজনক বললেন ইসলামী ফ্রন্টের মহাসচিব

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপে বসলেও বিভিন্ন ধরনের প্রশ্ন রেখে যাচ্ছে বিভিন্ন রাজনৈতিক দল। এবার ইসির ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন বাংলাদেশ ইসলামী ফ্রন্ট এর মহাসচিব এম এ মতিন। তিনি বলেন, নির্বাচন কমিশন নির্বাচনকে ঘিরে সকল ক্ষমতার কথা বললেও প্রকৃতপক্ষে নির্বাচন কমিশনের ক্ষমতা সীমাবদ্ধ। এ বিষয়ে তিনি একটি উদাহরণ তুলে ধরেন।

এমএ মতিন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের (সিইসি) ক্ষমতা সীমাবদ্ধ বলে মন্তব্য করেছেন। তার মতে, ক্ষমতায়ন না দেওয়া হলে সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করতে পারবে না ইসি।

সোমবার আগারগাঁও নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নিয়ে সিইসি কাজী হাবিবুল আউয়ালের উদ্দেশে এম এ মতিন এসব কথা বলেন।

সিইসির উদ্দেশে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহাসচিব বলেন, কুমিল্লা সিটি নির্বাচনে কোনো কারণে একজন সংসদ সদস্যকে এলাকা ছেড়ে যেতে বলেছিল ইসি।
অত্যন্ত লজ্জাজনকভাবে ঐ এমপি সিইসির চিঠি আমলে নেননি। জাতি তা প্রত্যক্ষ করেছে। এটা প্রমাণ করে আপনার (সিইসি) ক্ষমতা সীমাবদ্ধ।

দলটির মহাসচিব বলেন, ইসির ক্ষমতা নিয়ে পক্ষে-বিপক্ষে প্রশ্ন উঠেছে। আপনার যতই সদিচ্ছা, যোগ্য নেতৃত্ব থাকুক না কেন, নির্বাচন কমিশন যতই স্বাধীন হোক না কেন, একটা বিষয়ে প্রশ্ন তৈরি হলো যে, একজন সংসদ সদস্যকে স্থান ত্যাগের বিষয়ে যেখানে বাধ্য করা যাচ্ছে না, সেখানে ইসি কীভাবে জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে সম্পাদন করতে পারবে, যে নির্বাচন সবার কাছে গ্রহণযোগ্য হবে। মানুষ ভোট দিতে পারবে, ভোটের নিশ্চয়তা দিতে পারবে, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

নির্বাচনের সময় স্থানীয় সরকার, জনপ্রশাসন, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও অর্থ এই পাঁচটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়কে সাংবিধানিক পদ্ধতিতে নির্বাচন কমিশনের অধীনে আনার দাবি জানিয়েছে বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট।

নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে মাওলানা এম এ মতিন ছাড়াও বাংলাদেশ ইসলামী ফ্রন্টের ১১ সদস্যের প্রতিনিধি উপস্থিত ছিলেন। তারা হলেন- দলের চেয়ারম্যান মাওলানা এম এ মান্নান, সিডিপাইম সদস্য সিরাজুল ইসলাম চৌধুরী হারুন, প্রিন্সিপাল আহমেদ হোসেন আল কাদেরী, অধ্যক্ষ আবু জাফর মুঈনুদ্দিন প্রমুখ।

এদিকে দেশের বেশ কয়েকটি রাজনৈতিক দল ইসির ক্ষমতা নিয়ে কথা বলতে গিয়ে বলেছে, দলীয় সরকারের অধীনে নির্বাচন কখনো সুষ্ঠুভাবে সম্পন্ন হতে পারে না। এটা অতীতেও দেখা গিয়েছে। নির্বাচন কমিশন শতভাগ স্বচ্ছ নির্বাচনের কথা বলল সেটা শতভাগ সম্ভব করতে পারবে না।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *