Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হাসিনা কেন মর্যাদার যোগ্য নয় ইঙ্গিত দিয়ে বুঝিয়ে দিলেন পিনাকী ভট্টাচার্য

হাসিনা কেন মর্যাদার যোগ্য নয় ইঙ্গিত দিয়ে বুঝিয়ে দিলেন পিনাকী ভট্টাচার্য

মাননীয় প্রধানমন্ত্রী হাসিনাকে নিয়ে এর আগেও অনেক বার যোগাযোগ মাধ্যমে পোষ্ট দিয়েছেন পিনাকী ভট্টাচার্য। তবে এবারের বিষটি একটু ভিন্ন। তিনি কেন হাসিনাকে পছন্দ করেনা তা আগার ইঙ্গিতে বুঝিয়ে দিলেন পিনাকী ভট্টাচার্য। তিনি তার যোগাযোগ মাধ্যমের পোষ্টে লেখেন, আপনি যতই অগ্রগতি করুন না কেন, আপনার সভ্যতা যতই অগ্রসর হোক না কেন, সমাজে সর্বদা ভিন্নমত থাকবে।

পৃথিবীর মানুষ কখনো একই চিন্তার অনুসরণ করবে না। তাহলে সভ্যতা ধ্বংস হয়ে যাবে। মানব সভ্যতা চিন্তার বিবর্তনের ইতিহাস। সভ্যতা যত বেশি অন্তর্ভুক্তিমূলক, সভ্যতা তত তীব্র।

কিছু জিনিস আপনাকে অবশ্যই জানা, বুঝতে এবং শিখতে হবে।

1/ আপনি মানুষ এবং আপনার সীমাবদ্ধতা আছে। আপনার জীবন সীমিত এবং আপনি কখনই পার্থিব জ্ঞানের চিহ্ন খুঁজে পাবেন না। তাই ধার্মিকরা বলে, পরম জ্ঞান হল দিব্য। এটা সৃষ্টিকর্তা ব্যতীত পৃথিবীতে কারোরই নয়।

2/ যেহেতু আপনি সবকিছু জানেন না, তাই অন্য মতামত সঠিক না ভুল তা বিচার করার ক্ষমতা আপনার নেই। আপনি অবশ্যই ফিরে তর্ক করতে পারেন, কিন্তু আপনার যুক্তি ত্রুটিপূর্ণ হতে পারে. তাই আপনি কখনই দাবি করতে পারবেন না যে আপনি সঠিক।

3/ আপনাকে এমন একটি সমাজের কথা ভাবতে হবে যেখানে আপনার সম্পূর্ণ বিপরীত মানুষ থাকবে। সেই সমাজে আপনাকে ভিন্নমতাবলম্বীদের সাথে রক্তক্ষয়ী সংঘর্ষ ছাড়া বাঁচার পথ খুঁজে বের করতে হবে। মর্যাদার সাথে ভিন্নমত মোকাবেলা করার উপায় খুঁজুন।
এখন অবশ্যই বলতে পারেন হাসিনার সাথে আপনি মর্যাদার কারবার করবেন না। আমি জানি না হাসিনা কেন মর্যাদার যোগ্য নয় তা যদি আপনি না জানেন তবে আপনাকে ব্যাখ্যা করা সম্ভব নয়। তাই উত্তর দিতে ধর্মে ফিরে আসা যাক। কারো কারো হৃদয় সিল করা হয়েছে। তাদের উপেক্ষা করা ভাল। কারণ আপনার অনেক গুরুত্বপূর্ণ কাজ আছে। আপনার জীবনে অফুরন্ত সময় নেই যা আপনি আপনার প্রিয় কাউকে তাড়া করতে নষ্ট করতে পারেন।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *