Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার ইসির সংলাপ নিয়ে নতুন সিদ্ধান্তের কথা জানালো বিএনপি

এবার ইসির সংলাপ নিয়ে নতুন সিদ্ধান্তের কথা জানালো বিএনপি

দ্বাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে নানা ধরনের আলোচনা চলছে। ২০১৪ ও ২০১৮ সালের সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হয়নি বলে রাজনৈতিক দলগুলোর মধ্যে বিতর্ক রয়েছে। এ কারনে দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচন যাবে না বিরোধী দল বিএনপির পক্ষে থেকে এমন সিদ্ধান্ত নিয়েছে। নিরপেক্ষ সরকারের অধীনে ছাড়া সংসদ নির্বাচনে অংশগ্রহন করবে না এমন সিদ্ধান্তে বিএনপি অবস্থান পরিবর্তন হবে না। নির্বাচন কমিশন সংলাপ নিয়ে বিএনপির পক্ষ থেকে যা বলা হল।

নির্বাচন কমিশনের সঙ্গে ২০ জুলাইয়ের সংলাপে অংশ নেবে না বিএনপি। দলটির নেতারা বলছেন, নির্বাচনকালীন সরকারের বাইরে ভোট নিয়ে কোনো আলোচনায় অংশ নেবেন না তারা। আওয়ামী লীগ নেতাদের আশা, শুভ বুদ্ধির উদয় হবে বিএনপির। অংশ নেবেন ইসির সংলাপে। অংশ না নিলেও ইসির নির্বাচনী রোডম্যাপ তৈরির কর্মযজ্ঞ থেমে থাকবে না বলেও মনে করেন ক্ষমতাসীন দলের নেতারা।

বর্তমান সরকারের অধীনে জাতীয় নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্তে অনড় বিএনপি। এ কারণে নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটিতে অংশ নেয়নি দলটি। কমিশন গঠনের পরও ইভিএম নিয়ে আলোচনার আমন্ত্রণে সাড়া দেয়নি বিএনপি।

জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপে বিএনপিকেও আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন। এ সংলাপেও অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা। দ্বিধায় রয়েছে শরীক দলগুলো।

দলটির নেতারা বলছেন, নির্বাচনকালীন সরকারের বাইরে নির্বাচন নিয়ে আলোচনা করতে চান না তারা। তাদের দাবি, আওয়ামী লীগকে ক্ষমতায় বসানোর এজেন্ডা বাস্তবায়ন করছে ইসি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান টুকু বলেছেন, জনগণ ও রাজনৈতিক দলগুলোকে অন্ধকারে রেখে আমন্ত্রণ জানালে সেখানে যাওয়া উচিত নয়। এ কারণে আমরা অংশগ্রহণ করছি না।

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর অব. হাফিজ উদ্দিন আহমেদ বলেন, প্রধান নির্বাচন কমিশনের বক্তব্য খুবই কৌশলী। ইভিএম নিয়ে তিনি এখনো মন স্থির করেননি। মনস্থির বহু আগে করে এসেছেন।আমাদের শুনাচ্ছেন মন স্থির করেননি। এ কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে, এটা আশা করলে, তারা বোকার স্বর্গে বসবাস করেন।

আওয়ামী লীগ নেতারা বলছেন, সাংবিধানিক প্রতিষ্ঠানের প্রতি শ্রদ্ধা রাখলেও বিএনপি ইসির আমন্ত্রণে সাড়া দেবে। আর সংলাপে অংশ না নিলেও থেমে থাকবে না ইসির নির্বাচনী রোডম্যাপ তৈরির কাজ।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহা উদ্দিন নাছিম বলেছেন, নির্বাচন কমিশনকে অবজ্ঞা করা এটা কেমন কথা। সংবিধানের বাইরে যাওয়ার উপায় নেই।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, নির্বাচন কমিশনের সংলাপে এবারও তারা অংশ না নেয়। আগের মতো একগুঁয়েমি করে, তাহলে নির্বাচন কমিশন তাদের রোডম্যাপ অনুযায়ী সামনে এগিয়ে যাবে। বিএনপির জন্য বসে থাকবে না।

এর আগে ইভিএম নিয়ে ইসির আলোচনায় বিএনপিসহ ১১টি দল অংশ নেয়নি। আর ১৫টি নিবন্ধিত রাজনৈতিক দল ইসি গঠনে সার্চ কমিটির সদস্যদের প্রস্তাবে রাষ্ট্রপতির আহ্বানে সাড়া দেয়নি।

প্রসঙ্গত, নির্বাচনকালীন সরকারে বিষয়ের বাহিরে কোন আলোচনায় অংশ নিতে চায় না বিএনপি এমনটি জানায় দলের নেতারা। তারা বলেন, নির্বাচন কমিশন বরাবরের মতই সরকারের নির্দেশনা মোতাবেক কাজ করে যাচ্ছেন।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *