Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / শিনজো আবের সাথে নিজের বন্ধুত্ব নিয়ে যে কথা বললেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন

শিনজো আবের সাথে নিজের বন্ধুত্ব নিয়ে যে কথা বললেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে গতকাল এক দুর্বৃত্তদের ছোড়া গু/”লিতে প্রাণ হারান। এই ঘটনায় বিশ্বের নেতারা শোক বার্তা জানিয়েছেন। তার এই ধরনের অপ্রত্যাশিত প্রায়ানের ঘটনায় অনেকে নিন্দা জানিয়েছেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তার প্রয়াণে শোক বার্তা প্রকাশ করেছেন। শিনজো আবে বাংলাদেশের প্রতি খুবই আন্তরিক ছিলেন। তিনি বাংলাদেশকে বিভিন্নভাবে সহায়তা করেছেন এমনটি জানান তিনি।

এক শোক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, শিনজো আবে আমার ঘনিষ্ঠ বন্ধু ছিলেন এবং তিনি বাংলাদেশেরও বন্ধু ছিলেন।

শিনজো আবের ওপর যে গু/”লি চালানোর ঘটনা ঘটেছে সেটা অত্যন্ত ন্যক্কারজনক উল্লেখ করে ড. মোমেন বলেন, তার প্রয়ানে জাপানের জনগণ একজন অসাধারণ নেতাকে হারালো, একই সঙ্গে বাংলাদেশ তার একজন অকৃত্রিম বন্ধুকে হারালো।

তিনি শিনজো আবের বিদে”হী আত্মার চির শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্য ও জাপানের জনগণের প্রতি গভীর সমবেদনা জানান।

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে দক্ষিণাঞ্চলীয় শহর নারাতে একটি প্রচারণা সমাবেশের সময় গু’/লিবি’/দ্ধ হন। তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি প্রয়াত হন। জাপানের স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, বক্তৃতা দেওয়ার সময় পিঠে গু/”লিবি”দ্ধ হন শিনজো আবে। এ সময় তিনি মাটিতে লু’টিয়ে পড়েন। গু’/’লিতে ৬৭ বছর বয়সী শিনজো আবের ঘাড়ের ডান পাশে এবং বাম কলারবোনে আঘা”ত লাগে। দুবার তার গায়ে গু’/’লি লাগে।

শিনজো আবের এই ঘটনার পর তিনি সঙ্গে সঙ্গে মাটিতে পড়ে যান। র/”’ক্তক্ষরণ শুরু হলে সঙ্গে সঙ্গে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তার অবস্থার অবনতি হয়।

হাসপাতালে নেওয়ার পর জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, শিনজো আবেকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে এবং তার অবস্থা ‘খুবই গু/’রুতর’।

কিশিদা বলেছিলেন যে, তিনি তার হৃদয়ের গভীর থেকে প্রার্থনা করছেন যে আবে ফিরে আসবেন। তিনি তার ওপর এই হা/’মলার তীব্র নিন্দা জানান।

তিনি আরও জানান, সরকারের সব মন্ত্রীকে টোকিওতে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে নির্বাচনের তফসিল সংশোধনের কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এনএইচকে জানিয়েছে, আবেকে গু’/’লি করার স”ন্দেহে পুলিশ ৪১ বছর বয়সী ইয়ামাগামি তেতসুয়াকে গ্রেপ্তার করেছে। তার হাত থেকে বন্দুকটিও জ’ব্দ করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

আবের রাজনৈতিক দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির তথ্যমতে, আবেকে গু”/লি করার জন্য বেশ আগে থেকেই পরিকল্পনা করা হয়েছিল। অনেকক্ষণ পেছনে ঘোরার পর দুর্বৃ”ত্ত তার পেছন দিক থেকে গু/”লি করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ওই লোকটি নিজে হাত দিয়ে তৈরি অ”স্ত্র দিয়েই এই অপ্রত্যাশিত কাণ্ড ঘটান।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *