Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বিমানে একের পর এক অঘটনের কারণ জানালেন কর্তৃপক্ষ

বিমানে একের পর এক অঘটনের কারণ জানালেন কর্তৃপক্ষ

রাত ৯টার দিকে বিমানের ৭৮৭ ড্রিমলাইনারের যাত্রীকে নামিয়ে দিয়ে হ্যাঙ্গারে নিয়ে যাওয়ার সময় হ্যাঙ্গারে থাকা বোয়িং ৭৩৭-এর ডানা ধাক্কা লাগে। বাংলাদেশের শাহজালাল বিমানবন্দরের হ্যাঙ্গারে গত কয়েক মাসে একাধিকবার বিমানের সঙ্গে ধাক্কা লেগে ডানা ভেঙে যাওয়ার ঘটনা ঘটেছে। বিমান যেহেতু একটি মূল্যবান বাহন তাই এর রক্ষণাবেক্ষণ করতে হয় খুব সাবধানে।

বাংলাদেশের শাহজালাল বিমানবন্দরের হ্যাঙ্গারে, গত কয়েক মাসে বেশ কয়েকটি অপ্রীতিকর ঘটনা ঘটেছে যেখানে একটি বিমানের সঙ্গে বিমানের ধাক্কা লেগে ডানা ভেঙে গেছে। উড়োজাহাজ একটি ব্যয়বহুল বাহন হওয়ায় এর রক্ষণাবেক্ষণ করতে হয় খুব সাবধানে। ফলস্বরূপ, হ্যাঙ্গার ক্ষতিগ্রস্থ হওয়ার জন্য এটি বিশ্বে খুব বিরল। কিন্তু বাংলাদেশে গত তিন মাসে একটি বিমানের সঙ্গে আরেকটি হ্যাঙ্গারে দুটি সংঘর্ষের ঘটনা ঘটেছে। সর্বশেষ ঘটনাটি ঘটেছে গত রোববার। সিঙ্গাপুর থেকে রোববার রাতে ঢাকায় এসেছে বিমানের ড্রিমলাইনার। রাত ৯টার দিকে যাত্রীদের হ্যাঙ্গারে নিয়ে যাওয়ার সময় হ্যাঙ্গারে থাকা বোয়িং-৭৩৭ এয়ারক্রাফটের ডানায় ধাক্কা লাগে। ফলে দুটি বিমানই ক্ষতিগ্রস্ত হয়।

বিমানের ডান পাখা এবং ৭৩৭ বিমানের বাম পাখা ক্ষতিগ্রস্ত হয়। ১০ এপ্রিলও একই ঘটনা ঘটেছিল। সেদিন দুর্ঘটনায় বোয়িং-৭৩৭ও ক্ষতিগ্রস্ত হয়েছিল। এই দিনেও, বোয়িং-৭৩৭-কে রক্ষণাবেক্ষণের জন্য হ্যাঙ্গারে নিয়ে যাওয়ার সময় আগে থেকেই সেখানে থাকা বোয়িং-৮-এর সঙ্গে ধাক্কা লাগে। ফলে বোয়িং-৭৩৭-এর সামনের অংশ এবং বোয়িং-৭৩৭-এর পিছনের অংশ ক্ষতিগ্রস্ত হয়। ফলে ৭৩৭ বিমানের সামনের আবহাওয়ার রাডার এবং ৭৩৭ বিমানের ভার্টিক্যাল স্টেবিলাইজার ভেঙে যায়। এর আগে গত ১ ফেব্রুয়ারি বিমান বাংলাদেশের ড্যাশ-৮ কিউ-৪০০ উড়োজাহাজ তার ফ্লাইটে ওভারপাওয়ার ব্যবহার করে। ফলে বিমানের দুটি ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়। ৪ জুন, একটি বোয়িং বিমান ইউএস বেঙ্গল এয়ারলাইন্সের একটি গ্রাউন্ড সাপোর্ট ইকুইপমেন্ট (GSE) এর সাথে বিধ্বস্ত হয়। পরে মেরামত করতে হবে।

১৬ জুন ড্রিমলাইনার যাত্রীদের নামানোর পর রক্ষণাবেক্ষণ কর্মীরা বোর্ডিং ব্রিজ না খুলে পার্কিং লটে নিয়ে যাওয়ার জন্য চাপ দিতে থাকে। ফেব্রুয়ারিতে মালয়েশিয়া থেকে বাংলাদেশে ফেরার সময় পাইলট বোয়িং ৭৩৭-এর উইন্ডশিল্ডে ফাটল লক্ষ্য করেন। তিন মাসে দুবার, বিমান কর্তৃপক্ষ ফ্লাইট অ্যাটেনডেন্টদের পক্ষ থেকে অবহেলাকে হ্যাঙ্গারে বিমান দুর্ঘটনার কারণে ক্ষতির মূল কারণ হিসাবে খুঁজে পেয়েছে। বিমান বাংলাদেশের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক জাহিদ হোসেন বলেন, আমরা একটি তদন্ত কমিটি গঠন করেছি। আমরা তাদের প্রতিবেদন পেয়েছি, এটা দায়িত্বে থাকা ব্যক্তিদের গাফিলতি ছিল। তিনি বলেন, প্রথম মামলায়ও তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর প্রধান প্রকৌশলীসহ চারজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। রবিবারের ঘটনায় তিনজনকে বরখাস্তও করা হয়েছে।

উল্লেখ্য, তিন মাসের মধ্যে দুবার, বিমান কর্তৃপক্ষ ফ্লাইট অ্যাটেনডেন্টদের পক্ষ থেকে অবহেলাকেই হ্যাঙ্গারে বিমান বিধ্বস্ত হওয়ার পিছনে মূল কারণ হিসাবে খুঁজে পেয়েছে। বিমান বাংলাদেশের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক জাহিদ হোসেন দেশের একটি জনপ্রিয় গনমাধ্যমকে বলেন, আমরা একটি তদন্ত কমিটি গঠন করেছি। আমরা রিপোর্ট পেয়েছি যে দায়িত্বে থাকা ব্যক্তিদের গাফিলতি ছিল।

সূত্র: বিবিসি

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *