Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার মালয়েশিয়া যাওয়ার খরচ নিয়ে সুসংবাদ দিলো সরকার

এবার মালয়েশিয়া যাওয়ার খরচ নিয়ে সুসংবাদ দিলো সরকার

বর্তমান সময়ে বৈদেশিক রেমিট্যান্সের একটি উল্লেখযোগ্য পরিমান প্রবাহ মালয়েশিয়া থেকে দেশে আসে। প্রতিবছর বাংলাদেশ থেকে বিপুল পরিমান কর্মী শ্রমিক হিসেবে মালয়েশিয়া গিয়ে থাকে। এদিকে দেশটিতে শ্রমবাজার ধরে রাখতে শ্রম মন্ত্রণালয় কঠোর পরিশ্রম করে যাচ্ছে। শ্রমিকরা যাতে কম খরচে মালয়েশিয়ায় যেতে পারে সে বিষয়টি নিয়েও মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। এবার শ্রমিকদের মালোয়েশিয়ায় যাওয়ার খরচ নিয়ে সুখবর দিল প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী।

শ্রমিকদের মালয়েশিয়া যেতে নতুন খরচ নির্ধারণ করেছে সরকার। বুধবার (৬ জুলাই) বিকেলে মন্ত্রী ইমরান আহমেদ বলেন, বাংলাদেশ অংশে শ্রমিকদের খরচ ধরা হয়েছে ৭৮ হাজার ৯৯০ টাকা।

তিনি বলেন, ১৩ জুলাই বৈঠকে কর্মী হিসেবে মালয়েশিয়া যাওয়ার প্রক্রিয়া নিয়ে চূড়ান্ত আলোচনা হবে।

তথ্য অনুযায়ী, দীর্ঘ তিন বছর পর ২০২১ সালের ডিসেম্বরে বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার অনুমোদন দেয় মালয়েশিয়া। এরপর ওই বছরের ১৯ ডিসেম্বর মালয়েশিয়ার সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী, নিয়োগকর্তা কর্র্মীর বেশিরভাগ খরচ বহন করবে। তবে বাংলাদেশ অংশে শ্রমিকদের কিছু খরচ তাদের বহন করতে হবে। আজ এ সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, বাংলাদেশ থেকে এ পর্যন্ত মালয়েশিয়ায় ১০,৫৭,২১৩ জন কর্মী নিয়োগ করা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশের প্রবাসী কর্মীদের মধ্যে একটি বড় অংশ মালয়েশিয়ায় রয়েছে। দেশটি বাংলাদেশের জন্য একটি বড় শ্রমবাজার খুলে দিয়েছে। এবার মালয়েশিয়া যাওয়ার খরচ কমিয়ে দেশটিতে শ্রমিকদের যাওয়ার বিষয়টি আরো সুগম করলো সরকার।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *