Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / মোমেনের সাথে দেখা করলেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জানা গেল সেই অজানা সত্য

মোমেনের সাথে দেখা করলেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জানা গেল সেই অজানা সত্য

এ কে আবদুল মোমেন হলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সরকারের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী। এই সম্মানীয় পদে অধিষ্ঠিত হবার পর থেকে বাংলাদেশের সঙ্গে বিশ্বের সকল দেশের সব ধরণের সম্পর্ক আরো অনেক উন্নত ও মজবুত হয়েছে। তিনি খুব দায়িত্ববান একজন মানুষ। সম্প্রতি জানা গেছে সম্প্রতি ভারত সফরে যান পররাষ্ট্রমন্ত্রী এবং সেখানে ভারতের প্রধানমন্ত্রী মোদী তাকে সময় দেন নি আে সেই প্রশ্ন এসেছে কংগ্রেসের পত্রিকায়।

বিরোধী কংগ্রেসের ঘনিষ্ঠ একটি সংবাদপত্র দিল্লির বিজেপি সরকারকে কটাক্ষ করেছে, প্রশ্ন করেছে কেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত মাসে ভারত সফরের সময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে দেখা করেননি।

ন্যাশনাল হেরাল্ডে প্রকাশিত একটি প্রবন্ধে, ভারতীয় প্রবীণ সাংবাদিক ও কলামিস্ট এসএনএম আবদি প্রশ্ন করেছেন যে, নরেন্দ্র মোদি সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহকে সময় দিতে পারার মাত্র দশ দিন পর কেন তিনি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে দেখা করলেন। পারতেন না? ‘
‘ভারত সফরে আসা বিদেশি অতিথির সফরকে দিল্লি কতটা গুরুত্ব দেয়, তার পরিমাপ তিনি নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করছেন কি না! সেই রায়ে ভারতের পররাষ্ট্রনীতির অগ্রাধিকারের তালিকায় বাংলাদেশের অবস্থান কোথায় তা নিয়েও প্রশ্ন ওঠে! ‘- সেই লেখায় মন্তব্য করেছেন এসএনএম আবদি।

ভারতীয় গণতন্ত্রে, শাসক ও বিরোধী দলগুলির মধ্যে যতই দ্বন্দ্ব থাকুক না কেন, বিদেশী নীতির বিষয়ে সাধারণত ঐকমত্য থাকে – বিরোধী দলগুলিও বৈদেশিক সম্পর্ক নিয়ে সরকারের প্রকাশ্য সমালোচনা থেকে বিরত থাকে। কিন্তু গত কয়েক বছরে কংগ্রেস ও বিজেপির সম্পর্ক এতটাই তিক্ত হয়ে উঠেছে যে বিরোধীরা প্রকাশ্যেই মোদির বিদেশনীতিকে আক্রমণ করছে।

বিশেষ করে বাংলাদেশের ক্ষেত্রে, তারা মনে করেন যে বর্তমান বিজেপি সরকারের নীতি ‘বন্ধুত্বে ফাটল’ সৃষ্টি করছে – যা কংগ্রেস গত কয়েক বছর ধরে তার ওয়েবসাইটে ঘোষণা করছে। এখন, তাদের দলের ‘বেসরকারী মুখপত্র’-এ, তারা আবার মোদির বাংলাদেশ নীতির তীব্র সমালোচনা করেছে, ব্যাখ্যা করেছে যে তারা এই প্রশ্নে সরকারকে কোনো ছাড় দিতে রাজি নয়।

১৮ জুন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ভারত-বাংলাদেশ জয়েন্ট কনসালটেটিভ কমিশন (জেসিসি) বৈঠকে যোগ দিতে দিল্লি পৌঁছেছেন। তিন দিনের রাষ্ট্রীয় সফরের সময়, তিনি ভারতে তার প্রতিপক্ষ এস জয়শঙ্কর, পাশাপাশি ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর সাথে দেখা করেন। কিন্তু প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠক করেননি তিনি।

এসএনএম আবদি মনে করিয়ে দেন, সফরের মাত্র দশ দিন আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহ দিল্লিতে এসেছিলেন। কিন্তু তিনি দিল্লির তথাকথিত ‘বিগ থ্রি’ অর্থাৎ মোদি-জয়শঙ্কর-ডোভালের সঙ্গে দেখা করতে পেরেছিলেন।

সম্প্রতি অনেক বিষয়ে ইরান ভারতের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করলেও বাংলাদেশ সংযত ছিল। এসএনএম আবদির মতে, “যাই হোক না কেন, নরেন্দ্র মোদির দিল্লিতে আবদুল মোমেনের সাথে দেখা করা উচিত ছিল এবং বাংলাদেশ সরকারের সংযত প্রতিক্রিয়ার জন্য ব্যক্তিগতভাবে তাকে ধন্যবাদ জানানো উচিত ছিল।”

তিনি আরও লিখেছেন, ‘নরেন্দ্র মোদি যদি বাংলাদেশের প্রতি এই সামান্য সৌজন্য দেখাতেন, তাহলে তার মাথায় আকাশ ভেঙে পড়ত না। আমি জানি না দিল্লি পর্দার আড়ালে কী করে। ‘

প্রকৃতপক্ষে, আবদুল মোমেনের পূর্বসূরি এএইচ মাহমুদ আলী যখন জেসিসি বৈঠকে যোগ দিতে ২০১৪ সালের সেপ্টেম্বরে দিল্লিতে আসেন, তখন প্রধানমন্ত্রী মোদি তার সঙ্গে দেখা করেন। শুধু তাই নয়, সেই সাক্ষাৎকারের ভিডিও নরেন্দ্র মোদির অফিসিয়াল সোশ্যাল মিডিয়া পেজ থেকেও পোস্ট করা হয়েছে। এছাড়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর যতবারই ঢাকা সফরে এসেছেন, ততবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

কংগ্রেসের ফরেন সেলের একজন শীর্ষ নেতা এবং এমপি আজ বাংলা ট্রিবিউনকে বলেছেন যে কূটনৈতিক সীমাবদ্ধতার কারণে দলটি এই জিনিসগুলি সরাসরি বলতে পারবে না – তবে এসএনএম আবদি ভারতের বাংলাদেশ নীতির সমালোচনা করে নিবন্ধে যা লিখেছেন তা কংগ্রেস পুরোপুরি বিশ্বাস করে।

এটাও জানা যায় যে ন্যাশনাল হেরাল্ড কংগ্রেসের অঘোষিত মুখপত্র। ঘটনাচক্রে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী পন্ডিত জহরলাল নেহরু দ্বারা প্রতিষ্ঠিত পত্রিকাটি পুনঃপ্রকাশের উদ্যোগ নিয়েছিলেন এবং তিনি এখন সংবাদপত্রের সম্পত্তি বিক্রির বিষয়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি থেকে ক্রস পরীক্ষার সম্মুখীন হচ্ছেন।

রেজিস্ট্রার এসএনএম আবদিও ভারতের অন্যতম সম্মানিত এবং সিনিয়র সাংবাদিক। তিনিই ছিলেন যিনি ১৯৭০ সালে বিহারের ভাগলপুরে বন্দীদের চোখে পুলিশের এসিড ঢেলে দেওয়ার খবরটি ‘ব্রেক’ করেছিলেন, যার জন্য জাতিসংঘ তাকে পুরস্কৃত করেছিল।

তিনি ভারতের অনেক সুপরিচিত সংবাদপত্রের জন্য কাজ করেছেন এবং দীর্ঘদিন ধরে আউটলুক ম্যাগাজিনের সহকারী সম্পাদক ছিলেন। এছাড়াও তিনি ভারতের বিভিন্ন পত্র-পত্রিকায় বাংলাদেশ নিয়ে নিয়মিত লেখালেখি করেন।

২০১৯ সালের মে মাসে, এসএনএম আবদির এমন একটি বিবৃতি দিয়েছিলেন যে তিনি বলেছিলেন যে নরেন্দ্র মোদিকে ফোন করে প্রধানমন্ত্রী হাসিনাকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া (তখন একজন বন্দী) যথাযথ চিকিৎসা দেওয়ার জন্য অনুরোধ করা উচিত।

প্রসঙ্গত, বিশ্বের সব দেশের পররাষ্ট্রনীতি সুষ্ঠভাবে বজায় রেখে দেশের উন্নয়নের স্বার্থে পররাষ্ট্রমন্ত্রী একনাগারে করে যাচ্ছেন কাজ। তিনি তার দায়িত্ব থেকে অনেক প্রাধান্য দেন এবং সব সময় সততার সহিত কাজ করেন।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *