Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / দেখা গেল কিয়েভের আকাশে ভিন্ন এক মেঘ, নেট দুনিয়ায় তোলপাড় (ভিডিও)

দেখা গেল কিয়েভের আকাশে ভিন্ন এক মেঘ, নেট দুনিয়ায় তোলপাড় (ভিডিও)

প্রকৃতি হলো মানুষের নিকট সবচেয়ে বড় বিস্ময় এবং মানুষ যেটা দেখে মাঝে মাঝে হতবাক হয়ে যায। কোনো কারণ খুঁজে পান না। প্রকৃতিতে ঘটে এমন সব ঘটনা যেটার বৈজ্ঞানিক ব্যাখ্যা খুঁজতে গিয়ে রাতদিন এক করে ফেলেন গবেষক ও বিজ্ঞানীরা। এবার তেমনই একটি ঘটনা ঘটলো যু’/দ্ধবি’/ধ্ব”স্ত দেশ ইউক্রেনের আকাশে।

ইউক্রেনের রাজধানী কিয়েভের আকাশে তৈরি হওয়া এক অদ্ভুত মেঘ নেটদুনিয়ায় আলোড়ন তুলেছে। মেঘের মধ্যে বজ্রপাত হচ্ছিল, কিন্তু কোথাও কোনো ঝড় বা বৃষ্টি হয়নি; যা দেখে বি”স্মিত নেটিজেনরা।

ভিডিওটি টুইটারে শেয়ার করেছেন অস্ট্রিয়ায় নিজুক্ত ইউক্রেনের সাবেক রাষ্ট্রদূত ওলেক্সান্ডার শেরবা তার ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে। ক্যাপশনে লেখা হয়েছে, “গত সন্ধ্যায় কিয়েভের আকাশে এই অদ্ভুত মেঘটিকে ঝুলতে দেখা গেছে এবং মেঘের ডাক শোনা গেছে।”

পোস্টটি শেয়ার করার পর থেকে ৫৮,০০০ বারের বেশি দেখা হয়েছে৷ কমেন্ট বক্সে তিনি রাশিয়ার বিরুদ্ধে চলমান সংঘাতের বিষয়ে ইউক্রেনের সাফল্য কামনা করার পাশাপাশি মেঘের উৎপত্তি সম্পর্কে অদ্ভু”ত অনুমান করেছেন।

দ্য হংকং অবজারভেটরির মতে, বজ্রঝড় এবং বজ্রপাত সহ মেঘকে শুষ্ক বজ্রঝড় বলা হয়। প্রকৃতপক্ষে, এই শুষ্ক বজ্রঝড় বৃষ্টিও ঘটায়, তবে বৃষ্টির ফোঁটা পৃথিবীতে পৌঁছানোর আগেই বাতাসে বাষ্প হয়ে যায়। দ্য হংকং অবজারভেটরি অনুসারে, মেঘ যথেষ্ট বেশি হলে এবং মেঘ এবং পৃথিবীর মধ্যে আর্দ্রতা যথেষ্ট কম হলেই এটি সম্ভব।

তবে শুষ্ক বজ্রপাত মানুষের জন্য অত্যন্ত ক্ষতিকর। কারণ বৃষ্টিবিহীন পরিবেশে বজ্রপাত অনেকের নজরে নাও থাকতে পারে। এই ধরনের শুষ্ক বজ্রঝড় বেশ কয়েকটি দাবা”নলও সৃষ্টি করেছে। ঘাস এবং গাছ ভিজানোর জন্য বৃষ্টি না হলে শুকনো বজ্রপাত সহজেই আগুন ছড়িয়ে দিতে পারে।

প্রসংগত, প্রকৃতি এমন একটি বিষয় যার একটি উপাদান হলো আমরা মানুষেরা। আবার সেই মানুষেরাই প্রকৃতির কোন ঘটনা দেখে বিমোহিত হয়, আবার কখনো বা হয়ে থাকে হতবাক। প্রকৃতির শক্তি ও বড় ভ/’য়ানক মানুষ সেটা প্রতিবছরই টের পায় বিশ্বের কোথাও না কোথাও। এই প্রকৃতিকে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, তবে মানুষ প্রকৃতিকে শান্ত রাখতে পারে নিজেদের কর্মকান্ডের মাধ্যমে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *