Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সংসদে হারুনকে হুমকি দিয়ে রাঙ্গা : অন্য কোনো স্পিকার হলে তার মাইক বন্ধ করে দিতেন

সংসদে হারুনকে হুমকি দিয়ে রাঙ্গা : অন্য কোনো স্পিকার হলে তার মাইক বন্ধ করে দিতেন

এবার সংসদের মধ্যেই বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদকে রীতিমতো হুমকি দিলেন বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা। আর এ ঘটনাকে কেন্দ্র করে সম্প্রতি সারা-দেশজুড়ে চলছে ব্যাপক শোরগোল। বিভিন্ন বিষয়ের ওপর বক্তব্য দেয়ার জন্য যথেষ্ট সময় না দেয়ার জন্য স্পিকারের বিরুদ্ধে অভিযোগ তোলেন বিএনপির হারুন।

আর তাই হারুন যখন সংসদে বক্তব্য রাখবেন তখন তাকে বাধা দেওয়া হবে বলে হুমকি দিয়েছেন বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা।

বুধবার একাদশ জাতীয় সংসদের ১৮তম অধিবেশনে অর্থ বিল নিয়ে আলোচনা চলাকালে দুই নেতার মধ্যে বিতর্কের এক পর্যায়ে এ হুমকি দেওয়া হয়।

আগের দিন বিএনপির সাংসদ হারুনের বক্তব্যে নাখোশ হয়ে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, বিরোধী দলের সংসদের লবিতে যেকোনো দুর্ঘটনা ঘটলে তিনি দায়ী থাকবেন না

অর্থ বিলের সংশোধনী নিয়ে আলোচনা চলাকালে বিএনপি সদস্য হারুন তার বক্তব্যে স্পিকারকে সময় না দেওয়ার অভিযোগ করে বলেন, তিনি ক্ষমতাসীন দলের সদস্যদের অনির্ধারিত বক্তব্য দেওয়ার সুযোগ দিয়েছেন। কিন্তু আপনি আমাদের সময় বাড়ানোর জন্য আত্মরক্ষামূলক। বাজেটের ওপর মাসব্যাপী এ আলোচনায় বাজেট নিয়ে খুবই কম কথা হয়েছে। পুরো ব্যাপারটা হয়েছে পদ্মা সেতু নিয়ে।

স্পিকারের বিরুদ্ধে সময় কম দেওয়ার অভিযোগ করে হারুন বলেন, বিশেষ অধিকার নোটিশে তিনি দুই মিনিট সময় দিয়েছিলেন। এটা অতীতে ঘটেনি।

আগের দিন সরকারি দলের সদস্য মমতাজ বেগমের বক্তব্য প্রসঙ্গে হারুন বলেন, আমরা কয়েকজন সদস্য মাত্র। এত আপত্তি ও প্রতিবন্ধকতা থাকলে বলেন, আমরা সংসদ ছেড়ে দেব। সংসদে কথা বলার পরিবেশ নিশ্চিত করতে হবে।

তার অভিযোগের জবাবে স্পিকার বলেন, এক মিনিট কেন, আপনাকে চার মিনিট সময় দেওয়া হয়েছে। কথা বলার সময় ড়ো খেয়াল করেন না। আমি আপনার প্রাপ্যের চেয়ে বেশি সুযোগ দেওয়ার চেষ্টা করি। আপনি যে কথাগুলো বলেছেন, সেটা ভেবে বলা প্রয়োজন।

পরে রাঙ্গা তার বক্তব্যে সুন্দরভাবে সংসদ পরিচালনার জন্য স্পিকারকে ধন্যবাদ জানান এবং বলেন যে বিরোধী দলের একজন সদস্য তাকে কটূক্তি করেছেন। অন্য কোন বক্তা থাকলে তিনি তার মাইক বন্ধ করে দিতেন। ২০০১ সালে দেখেছিলাম। পদ্মা সেতু নিয়ে তাদের এত ক্ষোভ কেন!

তিনি বলেন, আমরা চাই বিরোধীরা সরকার উৎখাত করুক। কিন্তু আল্লাহ যদি উৎখাত করতে না চান? প্রধানমন্ত্রী এখন দেশের সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি। পদ্মা সেতুর জনপ্রিয়তা এতটাই বেড়েছে যে, বিএনপির মতো জাতীয় পার্টিকেও থালা নিয়ে রাস্তায় নামতে হয়েছে।

এ সময় মাইক ছাড়াই হারুন বলেন, এখন সময় বাড়ান। জবাবে রাঙ্গা বলেন, আপনাকে কি চিফ হুইপের দায়িত্ব দেওয়া হয়েছে? তিনি স্পিকারের উদ্দেশে বলেন, আমি দুঃখ প্রকাশ করে বলছি, উনি যখন কথা বলবেন আমি কিন্তু কথা বলব, ওনাকে কথা বলতে দেব না।

এরপর বিএনপি হারুন বলেন, সংসদে এমন এমন বিষয়ে আলোচনায় হয়েছে, যা তিনি কখনো শোনেননি। এছাড়াও যে ধরনের হুমকি ধমকি দেওয়া হচ্ছে, তাকে তিনি আতঙ্কিত বলেও দাবি করেন তিনি। তাই সংসদে সুষ্ঠু পরিবেশ তৈরি করতে স্পীকারকে অনুরোধ করেন তিনি।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *