Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হজে গিয়ে নিষিদ্ধ দ্রব্য নিয়ে সৌদি পুলিশের হাতে ধরা এক বাংলাদেশি, জানা গেল শেষ পরিনতি

হজে গিয়ে নিষিদ্ধ দ্রব্য নিয়ে সৌদি পুলিশের হাতে ধরা এক বাংলাদেশি, জানা গেল শেষ পরিনতি

ঈদুল আযহাকে উদ্দেশ্য করে সারাবিশ্বর অনেক মুসলমান হজ পালনের জন্য সৌদি আরব যাচ্ছে। তবে যাত্রা কালে বডিং পাসের জন্যও রয়েছে নানা নিয়ম কানুন। সম্প্রতি এক হজযাত্রী তার সাথে জর্দার বহনের অপরাধে সৌদি আরবে পুলিশের হাতে ধরা পড়েছেন এক । ওই হজযাত্রীর নাম আব্দুল হান্নান। তিনি নয়া পল্টনে মডার্ন এয়ার ইন্টারন্যাশনালের (হজ লাইসেন্স নং ২৯৮) মাধ্যমে হজে গিয়েছিলেন।

হজযাত্রীদের তামাক, জর্দা, গুল বা মাদক বহন করার অনুমতি নেই। এরপর বাংলাদেশ সরকার ওই হজযাত্রীর এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে। বুধবার (৩০ জুন) মডার্ন এয়ার ইন্টারন্যাশনালের মালিক ফাতেমা ফারহিন নিশা চৌধুরীকে কারণ দর্শানোর নোটিশ জারি করে ধর্ম মন্ত্রণালয়।

এর আগে গত ২২ জুন মেহেরপুর গাংনীর মো. মদিনায় ভিক্ষা করতে গিয়ে সৌদি পুলিশের হাতে গ্রেফতার হন মতিয়ার রহমান। ঘটনাটি জানতে পেরে বাংলাদেশ হজ মিশনের এক কর্মচারী তাকে থানায় মুচলেকা দিয়ে ছেড়ে দেন। ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার (২৬ জুন) ড. পবিত্র হজে সৌদি আরব যাওয়ার পথে জেদ্দা বিমানবন্দর থেকে তিন ব্যাগ জর্ডান ও মাদকসহ আবদুল হান্নানকে আটক করে সৌদি পুলিশ। পরে পুলিশ তাকে ছেড়ে দেয়।

আবদুল হান্নানকে গ্রেপ্তার করায় বিমানের সব হজযাত্রীকে বিমানবন্দরে পাঁচ ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে। যাতে অন্যান্য হজযাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয় এবং এ কর্মকাণ্ডে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে বলে মনে করছে ধর্ম মন্ত্রণালয়। অতএব, হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ অনুসারে, কেন তিন দিনের মধ্যে সংস্থাটির বিরুদ্ধে কোনও প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে না তার উত্তর জমা দেওয়ার জন্য ধর্ম মন্ত্রণালয়কে নির্দেশ দিয়ে একটি নোটিশ জারি করা হয়েছে।

এই ঘটনায় ওই হজ যাত্রীকে ছেড়ে দেওয়ার জন্য সৌদি পুলিশকে জবাবদিহি করা লাগতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে সে বিষয়ে নিশ্চিত হয়ে কিছু বলা যাচ্ছে না। আগামী তিনদিন পর নোটিশের প্রতি জবাবে সম্পূর্ণ বিষয়টি জানা যাবে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *