Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / যুক্তরাষ্ট্রে সাথে তুলনা করে মানবাধিকার নিয়ে নতুন দাবি তথ্যমন্ত্রীর

যুক্তরাষ্ট্রে সাথে তুলনা করে মানবাধিকার নিয়ে নতুন দাবি তথ্যমন্ত্রীর

সম্প্রতি বাংলাদেশের মানবাধিকার নিয়ে বিভিন্ন প্রশ্ন তুলা হয় যুক্তরাষ্টের পক্ষ থেকে। গুম, বিচার বর্হিভূত প্রাণনাশসহ নানা কর্মকান্ডের জন্য বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী র‌্যাবের উপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরে বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। র‌্যাবের উপর থেকে নিষেধাজ্ঞা উঠানোর জন্য বাংলাদেশের সরকার বিভিন্ন উদ্যোগও গ্রহন করে। এবার মানবাধিকার প্রসঙ্গে যুক্তরাষ্টের সম্পর্কে যা বললেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘বাংলাদেশে মানবাধিকার মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক ক্ষেত্রে ভালো। শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয়, বিশ্বের অনেক দেশের চেয়েও ভালো বাংলাদেশ।’

সোমবার (২৭ জুন) সংসদ অধিবেশনে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে আলোচনা করেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, ‘বিএনপির এমপি হারুনুর রশীদ পদ্মা সেতুর জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে মানবাধিকারের প্রশ্ন তুলেছেন। আমি এই মহান সংসদে বলতে চাই, বাংলাদেশ মানবতার অনেক ক্ষেত্রেই যুক্তরাষ্ট্রের চেয়ে ভালো। কারণ, আমি উল্লেখ করছি কিভাবে ভালো, আমাদের দেশে গুয়ানতানামো কারাগারের মতো কারাগার নেই, যেখানে অমানুষিক নির্যাতন করা হয়। আমাদের দেশে কোথাও মা-বাবার কাছ থেকে শিশুকে আলাদা করে দিনের পর দিন, বছরের পর বছর রেখে দেওয়া হয়নি, যেটি মার্কিন যুক্তরাষ্ট্রে রেখে দেওয়া হয়। যখন শিশুরা বড় হয়েছে, তখন তাদের মা-বাবাকে চিনতে পারেনি। কারণ, আলাদা করে রেখে দেওয়া হয়েছিল। জর্জ ফ্লয়েডের মতো কিলিং আমাদের দেশে হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্র ২০১৩ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ৭ বেশি মানুষ পুলিশের গুলিতে নি/হত হয়েছে।

ইরোপে মানবাধিকার প্রসঙ্গত তথ্যমন্ত্রী বলেন, ‘ব্রাসেলেন্সে রাস্তায় গু/লি করে বোমাবাজদের হ/ত্যা করা হয়েছে৷ আমাদের দেশে যখন এ ধরনের এনকাউন্টারে কেউ হ/ত্যাকাণ্ডের শিকার হয় হয়, তখন কোনো এ ধরনের প্রশ্ন আসে। উনারা (বিএনপি)মানবাধিকারের কথা বলে ২০১৩,১৪,১৫ সালে পেট্রোল বো/মা নিক্ষেপ করে মানুষকে হ/ত্যা করেছে।

প্রসঙ্গত, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি যু্ক্তরাষ্ট্রে থেকে অনেক ভালো বলে মন্তব্য করেন তথ্যমন্ত্রী। তিনি যুক্তরাষ্ট্রের মত আমাদের দেশে পুুলিশ হ/ত্যা করা হয় না।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *