Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে প্রশ্ন তুললেন জয়

এবার যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে প্রশ্ন তুললেন জয়

সম্প্রতি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা নিয়ে অনেকই প্রশ্ন তুলছেন। বিশেষ করে রাজনৈতিক দলগুলো বলছে বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ সম্ভব নয়। কারন বিগত দুটি সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হয়নি বলে বিতর্ক রয়েছে রাজনৈতিক দলগুলোর মধ্যে। বিরোধী দল বিএনপি নিরপেক্ষ সরকারের অধীনে ছাড়া আগামী সংসদ নির্বাচনসহ অংগ্রহন করবে না বলে জানিয়েছে এবং নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠনে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ চেয়েছেন। এবার মার্কিন নির্বাচন নিয়ে যা বললেন সজীব ওয়াজেদ জয়।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ নেওয়ার পাঁচশো দিন পর জালিয়াতির অভিযোগ এনে নির্বাচনী ফলাফল প্রত্যাখ্যান করেছে রিপাবলিকান পার্টি। তার ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, মার্কিন সরকারের উচিত তাদের দেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা।

চলতি সপ্তাহে, টেক্সাস রিপাবলিকান পার্টি ২০২০ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে জো বিডেনের বিজয় প্রত্যাখ্যান করে একটি প্রস্তাব পাস করেছে। পার্টির কনভেনশনে গৃহীত প্রস্তাবে বলা হয়েছে যে প্রেসিডেন্ট জো বাইডেন বৈধভাবে নির্বাচিত হননি। বরং ডোনাল্ড ট্রাম্প ওই নির্বাচনে জিতেছিলেন। জালিয়াতি ও কারচুপির মাধ্যমে তাকে হারানো হয়েছে।

রিপাবলিকান পার্টির নেতারা দাবি করেছেন যে বিভিন্ন রাজ্যের সচিবরা তাদের রাজ্য আইনসভার নির্বাচন পরিচালনায় অবৈধভাবে বাধা দিয়েছেন, ৩ নভেম্বরের ভোটের পরেও তাদের ব্যালট দেওয়ার দেয়াসহ মূল মেট্রোপলিটন এলাকায় ব্যাপক নির্বাচনী জালিয়াতি করেছেন৷ যা বাইডেনের পক্ষে পাঁচটি মূল রাজ্যের ফলাফলকে প্রভাবিত করেছে।

৩ নভেম্বর, ২০২০ নির্বাচনে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে ডেমোক্র্যাট দলের জো বাইডেন ২১ জানুয়ারী, ২০১২১-এ মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসাবে শপথ গ্রহণ করেছিলেন। শপথ গ্রহণের আগে ফলাফলের অনুমোদনের সাথে সাথে, ৬ জানুয়ারির ক্যাপিটল হিলে হামলা এবং ক্ষমতা হস্তান্তরসহ অনেক নাটকীয় ঘটনা ঘটেছে, যা মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে আগে কখনও ঘটেনি।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র সরকারকে নিজের দেশে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ নিশ্চিত করা উচিত বলে মন্তব্য করলেন সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, ২০২০ সালের নির্বাচনে যুক্তরাষ্ট্র নির্বাচনে যা ঘটেছে তা ওই দেশের ইতিহাসে আগে ঘটেনি।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *