Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে খুশির সংবাদ দিলেন ইইউ রাষ্ট্রদূত, জানা গেল সেই খুশির সংবাদ

প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে খুশির সংবাদ দিলেন ইইউ রাষ্ট্রদূত, জানা গেল সেই খুশির সংবাদ

ইউরোপীয় ইউনিয়ন হলো অনেক বড় একটি সংঘটন যারা যেকোনো দেশের সাথে ভালো সম্পর্কের খাতিরে অনেক সুবিধা দিয়ে থাকে। ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের মত উন্নুনশীল দেশের জন্য ভালো সম্পর্ক বজায় রাখাটা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যাচ্ছে। সম্প্রতি জানা গেছে আগামী ২০২৯ সাল পর্যন্ত ইইউ বাংলাদেশকে দিবে জিএসপি প্লাস সুবিধা।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও প্রতিনিধি দলের প্রধান চার্লস হুইটলি এ মন্তব্য করেন। তিনি আশ্বস্ত করেছেন যে নতুন ইইউ জিএসপি রেগুলেশন ইতিমধ্যে ২০২৯ সাল পর্যন্ত জিএসপি + সুবিধার জন্য বাংলাদেশকে বিবেচনা করেছে। তবে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন যে তিনি ২০২৯ এর পরেও ইইউ-এর অব্যাহত সহায়তার বিষয়ে আশাবাদী।

প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে প্রধানমন্ত্রী বাংলাদেশ-ইইউ সম্পর্ককে আরও উন্নত ও বৈচিত্র্যময় করার জন্য রাষ্ট্রদূত হুইটলির প্রতিশ্রুতি ও প্রচেষ্টার প্রশংসা করেন। শেখ হাসিনা বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের বর্তমান বন্যা পরিস্থিতি ব্যাখ্যা করেন। সেখানে সংক্ষিপ্ত সফরে তিনি স্বেচ্ছাসেবক, দলীয় কর্মী ও সরকারি সংস্থার সঙ্গে আলোচনা করেন যারা ক্ষতিগ্রস্তদের উদ্ধারে সক্রিয়ভাবে কাজ করছেন। ইইউ রাষ্ট্রদূত প্রধানত মৌসুমি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট এই ধরনের মৌসুমী প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের প্রস্তুতি ও স্থিতিস্থাপকতার বিষয়ে সন্তোষ প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার পরিস্থিতি মোকাবেলায় তাৎক্ষণিক পদক্ষেপ নিয়েছে এবং দুর্যোগ প্রস্তুতি হিসেবে বাংলাদেশের দক্ষিণে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র এবং উত্তরে বহুমুখী বন্যা আশ্রয়কেন্দ্র স্থাপন করেছে। তিনি আরও বলেন, নদীমাতৃক দেশ হিসেবে বাংলাদেশ নদী ভাঙ্গন এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবের বড় চ্যালেঞ্জের সম্মুখীন। সে লক্ষ্যে, তিনি বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ সহ তার রূপকল্পের সংক্ষিপ্ত রূপরেখা দেন। শেখ হাসিনা তার সরকারের বিগত সাড়ে ১৩ বছরে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির কথাও তুলে ধরেন।

তিনি পুনর্ব্যক্ত করেন যে বাংলাদেশ অবশেষে ২০২৬ সালে এলডিসি থেকে উত্তরণ পাবে। ইইউ দেশগুলি বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানি গন্তব্য উল্লেখ করে, তিনি এভরিথিং-বাট-আর্মস (ইবিএ) উদ্যোগের আকারে ইইউ-এর অব্যাহত বাণিজ্য অগ্রাধিকারের প্রশংসা করেন। তিনি বাণিজ্য ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য তার সরকারের অব্যাহত প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

এই প্রসঙ্গে, রাষ্ট্রদূত হুইটলি বাংলাদেশের ক্রমবর্ধমান সবুজ গার্মেন্টস শিল্পের প্রশংসা করেন এবং স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশ একটি মসৃণ উত্তরণ কামনা করেন। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের প্রধান বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া-১৯ মহামারী নিয়ন্ত্রণে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেন।

তিনি পুনর্ব্যক্ত করেন যে ইইউ বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মিয়ানমারের রাখাইন রাজ্যে তাদের নিজস্ব ভূমিতে প্রত্যাবাসনে সহায়তা করছে। তিনি উল্লেখ করেছেন যে, এই লক্ষ্যে, তারা শীঘ্রই কাজটি সম্পন্ন করার জন্য কিছু ব্যবহারিক উপায় খুঁজছেন।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পর ক্যাম্প এলাকাকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা হবে এবং স্থানীয় জনগণের মাধ্যমে এলাকাটিকে পুনর্বাসনের পরিকল্পনা রয়েছে তার সরকারের। পদ্মা সেতু প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, উদ্বোধনের পর এটি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোর জন্য এক নতুন দিগন্ত উন্মোচন করবে। তিনি যোগ করেছেন যে অর্থনৈতিক পুনরুদ্ধার নিঃসন্দেহে খুব বেশি হবে কারণ এই জেলাগুলি ব্যাপক শিল্পায়নের কেন্দ্রে পরিণত হবে, যার জন্য আরও বেশি বিদ্যুৎ উৎপাদন এবং বন্দর সুবিধা নির্মাণের প্রয়োজন হবে। ইইউ প্রতিনিধিদল অন্যান্য দেশের তুলনায় বেশি বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার জন্য বাংলাদেশের কর ব্যবস্থার প্রশংসা করেন।

প্রসঙ্গত, বাংলাদেশ বলতে গেলে প্রায় সব দেশের সাথে ভালো সম্পর্ক বজায় রেখে আসছে। আর এমনটা সম্ভব হয়েছে দেশের সরকার প্রধানের সুদক্ষ বিচক্ষণতার জন্য। ইইউ এমন সুবিধা দিলে বাংলাদেশ ভবিষ্যতে আরো অনেক উন্নতির দিকে এগিয়ে যাবে নিঃসন্দেহে। তাই বাংলাদেশ চায় সব সময় ইইউ এর সাথে ভালো সম্পর্ক বজায় রাখতে।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *