Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / তারেক রহমানের সিদ্ধান্তে এবার ভিক্ষা করবে বিএনপি: ইকবাল হাসান মাহমুদ টুকু

তারেক রহমানের সিদ্ধান্তে এবার ভিক্ষা করবে বিএনপি: ইকবাল হাসান মাহমুদ টুকু

তারেক রহমান হলেন বাংলাদেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। তিনি পরিবারশ বর্তমানে লন্ডনে বসবাস করছেন। বিএনপির প্রতিষ্ঠাতা হলেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। সম্প্রতি বন্যার পানিতে ভেসে গেছে উত্তর ও পূর্বাঞ্চল। বানভাসীদের সাহার্যার্থে অনেকেই যার যার সামর্থ মতো এগিয়ে আসছেন। বানভাসীদের সাহায্য করতে তারেক রহমানের সিদ্ধান্তে প্রয়োজনে ভিক্ষা করবে বিএনপি বললেন ইকবাল হাসান মাহমুদ টুকু।

বন্যা দুর্গত মানুষের পাশে দাঁড়াতে সাধারণ মানুষের সহযোগিতা নেবে বিএনপি। দল ভিক্ষুকের মতো ত্রাণের টাকা জোগাড় করবে। আগামী ২৩ জুন থেকে রাজধানীর বিভিন্ন ওয়ার্ডে লিফলেট বিতরণের মাধ্যমে তারা এ কার্যক্রম শুরু করবেন।ঢাকা মহানগর উত্তর বিএনপি নেতাদের সঙ্গে বৈঠকে দলের স্থায়ী কমিটির সদস্য ও দলের ত্রাণ কমিটির আহ্বায়ক ইকবাল হাসান মাহমুদ টুকু এ সিদ্ধান্ত নেন। মঙ্গলবার বিকেলে রাজধানীর গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে ড.

ত্রাণ কমিটির আহ্বায়ক ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, বিএনপি ২৩ জুন থেকে জনগণের কাছে লিফলেট বিতরণ করবে। লিফলেটে জনগণের কাছে ভিক্ষা চাইব। যে যা দেয়, ৫০ পয়সা, এক টাকা- সবার কাছ থেকে ভিক্ষা নেব। এই টাকা বন্যা কবলিত এলাকায় পাঠিয়ে দেব। কারণ আমরা জনগণের দল। লাখ লাখ মানুষের কাছ থেকে প্রাপ্ত অর্থ আমরা মানুষের কাছে পৌঁছে দেব। সবাই জানে আমি সহযোগিতা করেছি- আমরা সেটা বাহক হিসেবে দিয়ে আসব।

টুকু বলেন, শুধু সিলেটে বন্যার বন্যা শেষ হবে না। আমরা নিচের তলার মানুষ। আসামের উজানে যত বেশি বৃষ্টিপাত হবে, বাংলাদেশের প্রতিটি জেলায় ধীরে ধীরে পানি প্রবেশ করবে। গতকাল (২০ জুন) সিরাজগঞ্জ শহরে পানি জমেছে। গাইবান্ধায় পানি ঢুকেছে। বগুড়ার একাংশে পানি ঢুকেছে। এদিকে সরিষাবাড়ীতে পানি প্রবেশ করেছে। সারাদেশে পানি ঢুকে গেছে। তাই এটা আমাদের কাজ কিন্তু দীর্ঘমেয়াদী কাজ। সেভাবেই আমরা পরিকল্পনা করেছি। তিনি বলেন, আমি আগেই বলেছি আমরা তিন ধাপে কাজ করব। এখন জীবন বাঁচানোর পালা। আটকে পড়া মানুষকে উদ্ধার করুন। তারপর বাড়ি ফিরলে ভাঙা ঘর ঠিক করে দেব। রোগ হলে ওষুধ দিতে হবে।

টুকু আরও বলেন, আমাদের নেতাকর্মীরা প্রতিদিন গড়ে ১০/১২ হাজার মানুষের মধ্যে রান্না করা খাবার বিতরণ করছেন। আমাদের নেতাকর্মীরা নৌকায় করে প্রতিদিন ৪/৫ শতাধিক মানুষকে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসছেন। এটাই আমাদের সাফল্য। পদ্মা সেতু প্রসঙ্গে তিনি বলেন, নিজের টাকায় ভালো কাজ করেছি। তাহলে সেতুতে উঠতে কেন টাকা দিতে হবে? বাড়ি বানালে সেখানে সন্তান হবে। টাকা দিতে হবে বলো? আমার টাকা মানে বাচ্চাদের টাকা। বাচ্চারা কি মানবে? বলে বাবা পাগল। আজ বাংলাদেশ সরকার পাগল হয়ে গেছে।

বিএনপি নেতা বলেন, আমাদের নেত্রী খালেদা জিয়া যখন এই সেতুর পরিকল্পনা করেছিলেন তখন পরামর্শকরা বলেছিলেন ১২ হাজার কোটি টাকা। আমি সেই বৈঠকে ছিলাম। ম্যাডাম নিজেই ২ হাজার কোটি টাকা কেটে ১০ হাজার কোটি টাকা দিয়েছিলেন। আজ রেললাইন ছাড়াই দাম বাড়ানো হয়েছে ৩২ হাজার কোটি টাকা। আর রেললাইন দিয়ে করলে ৪২ হাজার কোটি টাকা। এই টাকা কোথায় গেল তার হিসাব জনগণকে দিতে হবে। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান ও সদস্য সচিব আমিনুল হক।

প্রসঙ্গত, আমাদের সবার উচিত বিপদগ্রস্ত মানুষদেরকে যতটুকু সম্ভব সাহাযয় করা। কেননা বিপদকালীন সময়ে তারা সম্পূর্ণভাবে নিঃশ্ব হয়ে পড়ে। বানভাসীদের পাশে দাঁড়াতে অনেকই এগিয়ে এসে বাড়িয়ে দিয়ে সাহায্যের হাত। সেই দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ছুটে এসেছে বানভাসীদের সব ধরণের সহযোগিতা করতে।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *