Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / হঠাৎ আকাশে দেখা গেল সর্পিল নীল আলো, মাঠে জ্যোর্তিবিজ্ঞানীরা

হঠাৎ আকাশে দেখা গেল সর্পিল নীল আলো, মাঠে জ্যোর্তিবিজ্ঞানীরা

মহাজাগতিক রহস্য সবচেয়ে বড় রহ”স্য হিসেবে বিবেচনা করে থাকেন বিজ্ঞানীরা। মাঝে মাঝে হঠাৎ করে আকাশে রহ”স্যময় বস্তু দেখা গিয়েছে যেটা নিয়ে গবেষণার কমতি নেই দর্শকদের মাঝে। বিজ্ঞানীরা ধারণা করে থাকেন, যেকোনো এক সময় হয়তো আকাশে হঠাৎ অন্যরকম কিছু দেখা যাবে। এবার তেমনই এক রহ”স্যময় আলো দেখা গেল নিউজিল্যান্ডের আকাশে। যেটা নিয়ে ইতিমধ্যে গবেষক-বিজ্ঞানীরা নেমে পড়েছেন গবেষণায়।

নিউজিল্যান্ডের জ্যোতির্বিজ্ঞানীরা আকাশে রহ”স্যময় সর্পিল নীল আলো দেখার পর বিস্মিত হন। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় রোববার রাতে স্টুয়ার্ট দ্বীপ/রাকিউরায় রহস্যময় নীল আলো দেখা গেছে।

জ্যোতির্বিজ্ঞানী আলাসদাইর বার্নস বলেছেন যে, সন্ধ্যা ৬টা ২৫ মিনিট নাগাদ, স্টুয়ার্ট দ্বীপ/রাকিউরার বার্নসে তাকে বাড়ি থেকে বাইরে ফাঁকা স্থানে গিয়ে একজন আকাশের দিকে তাকানোর জন্য একটি বার্তা পাঠান।

তিনি বলেছিলেন যে তিনি বাইরে গিয়ে আলো দেখে বুঝতে পেরেছিলেন যে তার বন্ধু তাকে কী দেখতে বলেছিল।

বার্নস অন্ধকারে একটি বিশাল, নীল সর্পিল আলো দেখতে পান।

তিনি বলেছিলেন, ‘এটি একটি বিশাল সর্পিল গ্যালাক্সির মতো দেখাচ্ছিল। সেখানে আলোর উৎসটি আকাশে ঝুলছে এবং ধীরে ধীরে শুধু ভেসে যাচ্ছে। বার্নস আরও বলেন, এটা একটা ভীতিকর অনুভূতি। বার্নস তার ফোনে দূর থেকে সেই আলোর কয়েকটি ছবি তুলেছিলেন।

“আমরা আমাদের সমস্ত প্রতিবেশীকে দ্রুত জানিয়ে দিচ্ছি,” তিনি বলেছিলেন। আমরা প্রায় পাঁচজন ছিলাম, সবাই বারান্দায় আলো দেখছিলাম। আমরা একটু ভয় পেয়েছিলাম।

এ সংক্রান্ত বিভিন্ন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করায় দেশের সৌখিন জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে চলছে আলোচনা-সমালোচনা ও প্রশ্ন। ইউএফও থেকে শুরু করে বিদেশী রকেট বা বাণিজ্যিক আলো প্রদর্শনী, বিভিন্ন তত্ত্ব সামনে এসেছে।

কিন্তু অকল্যান্ড ইউনিভার্সিটির পদার্থবিজ্ঞানের অধ্যাপক রিচার্ড ইস্টার বলেন, বাস্তবতা সম্ভবত একটু বেশিই অপ্রীতিকর। তিনি ঘটনাটিকে “অদ্ভুত কিন্তু ব্যাখ্যা করা সহজ” বলে বর্ণনা করেছেন।

একটি রকেট যখন কক্ষপথে স্যাটেলাইট উৎক্ষেপণ করে তখন এই ধরনের আলো দেখা যায়, তিনি বলেন। ইস্টার বলেছে যে রকেটটি সম্ভবত স্পেসএক্স থেকে একটি গ্লোবালস্টার লঞ্চ ছিল। রবিবার ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে স্পেসএক্স রকেটটি পৃথিবীর নিম্ন কক্ষপথে উৎক্ষেপণ করা হয়।

প্রকৃতপক্ষে রকেট সেখানে ছিল কিনা সে বিষয়টিও খতিয়ে দেখছে গবেষকরা। তবে ইতিপূর্বে এই ধরনের বর্ণচ্ছটাযুক্ত আলো দেখা যায়নি, তাই বিষয়টি রকেট হতে পারে এমনটাই ধারণা করছেন তদন্তে নামা ব্যক্তিরা।

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *