Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / অভিনব কায়দায় চোখের নিমিষেই ব্যাংক থেকে বিপুল পরিমাণ অর্থ লুট, জানা গেল অর্থের পরিমাণ

অভিনব কায়দায় চোখের নিমিষেই ব্যাংক থেকে বিপুল পরিমাণ অর্থ লুট, জানা গেল অর্থের পরিমাণ

একদল প্রতারকরা সব সময় সুযোগের অপেক্ষায় থাকে। যখনি সুযোগ পায় ঠিক তখনি তারা অপরাধ সংঘঠন করে থাকে। এই সকল অসাধু মানুষেরা খুবই চালাক ও বিপদজনক হয়ে থাকে। তাদের এমন অপরাধমূলক কাজের জন্য অনেক বাসাবাড়ি এবং প্রতিষ্ঠান বিপুল ক্ষতির সম্মুখীন হয়। সম্প্রতি জানা গেছে অগ্রণী ব্যাংকের শাখা থেকে জাল কাগজ তৈরি করে প্রায় ৭ লাখ টাকা রেমিটেন্স নিয়ে পালিয়েছে প্রতারকরা।

শৈলকুপার জনতা ব্যাংকের পর এবার ঝিনাইদহ শহরের হামদহ অগ্রণী ব্যাংকের শাখা থেকে জাল কাগজ তৈরি করে প্রায় ৭ লাখ টাকা রেমিটেন্স নিয়ে পালিয়েছে প্রতারকরা। ভুয়া ভোটার আইডি তৈরির অভিযোগে নগরীর সমবায় বাজারের মোল্লা কম্পিউটার থেকে জিজ্ঞাসাবাদের জন্য দুইজনকে আটক করেছে পুলিশ। একটি কম্পিউটার জব্দ করা হয়েছে।

রোববার (১৯ জুন) সকালে একদল প্রতারক অগ্রণী ব্যাংক হামদহ শাখা থেকে ভুয়া ভোটার আইডি ও রেমিটেন্সের কাগজ দিয়ে টাকা হাতিয়ে নেয়। বিষয়টি স্বীকার করেছেন অগ্রণী ব্যাংকের ডিজিএম মানস কুমার পাল।

পুলিশ ও ব্যাংকের সিসিটিভি ফুটেজ থেকে জানা গেছে, রোববার সকালে একদল প্রতারক ভুয়া ভোটার আইডি ও রেমিটেন্সের কাগজপত্র নিয়ে অগ্রণী ব্যাংকের হামদা শাখায় প্রবেশ করে। একে একে তারা রেমিট্যান্স অফিসারের কাছ থেকে কাগজপত্রে স্বাক্ষর করে নগদ ৮ লাখ ৮২ হাজার ৮৫৫ টাকা তুলে নেয়। ৬টি ভোটার আইডির বিপরীতে এই অর্থ প্রদান করা হয়। ভোটার আইডি ও ব্যাংক ম্যানেজার আরিফ উদ্দিনের স্বাক্ষর জাল করা হয়েছে। জাল স্বাক্ষরে রেমিট্যান্সের টাকা কীভাবে দেওয়া হল তা নিয়ে প্রশ্ন উঠেছে।

জাল ভোটার আইডির মালিকরা হলেন ঝিনাইদহ পৌর এলাকার ছোট কামারকুন্ডু গ্রামের আব্দুল্লাহর ছেলে মিজান, একই গ্রামের সাহাবুদ্দিনের ছেলে আজাদ, আব্দুল মালেকের ছেলে আবুল, সাতবাড়িয়ার মানিক মিয়ার ছেলে মহসিন, আব্দুল কাদেরের ছেলে আলমগীর। একই গ্রামের জয়নাল আবেদীনের ছেলে হাসান ও লেহাজ উদ্দিন মো. . খবর পেয়ে ঝিনাইদহ সদর থানার এসআই সিরাজুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করে ঝিনাইদহ শহরের সমবায় মার্কেটের মোল্লার কম্পিউটারে অভিযান চালিয়ে দুইজনকে আটক ও একটি কম্পিউটার জব্দ করেন।

ব্যাংক কর্মকর্তাদের অভিযোগ, মোল্লা কম্পিউটার থেকে ভুয়া ভোটার আইডি তৈরি করা হয়েছে। পাবতী ভাটিয়ারগাতী এলাকার এক যুবক ভুয়া ভোটার আইডি তৈরি করেছেন বলে অভিযোগ করেছেন ব্যাংক কর্মকর্তারা।

ঝিনাইদহের হামদহ অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপক আরিফ উদ্দিন বলেন, আমি কিছুক্ষণের জন্য আঞ্চলিক কার্যালয়ে গেলে তারা আমার ও ব্যাংকের রেমিট্যান্স কর্মকর্তা আবদুল মান্নানের নথি, এমনকি স্বাক্ষর জাল করার সুযোগ নেয়।

তিনি বলেন, আমরা সিসিটিভি ফুটেজ পুলিশকে দিয়েছি। প্রাথমিকভাবে ক্যাশ অফিসার সাইফুলকে দায়ী করলে তার কাছ থেকে টাকা উদ্ধার করে ব্যাংকে জমা দেওয়া হয়। ক্যাশ অফিসার সাইফুল ইসলাম বাদী হয়ে সদর থানায় মামলা করবেন বলে ম্যানেজার আরিফ উদ্দিন জানান।

ঝিনাইদহ সদর থানার এসআই সিরাজুল ইসলাম বলেন, তদন্তের স্বার্থে এখনই কিছু বলা যাচ্ছে না। আমরা প্রতারকদের চিহ্নিত করে গ্রেপ্তারের চেষ্টা করছি।

এর আগে গত ৮ জুন জনতা ব্যাংক শৈলকুপা শাখা থেকে প্রতারণা করে চার লাখের বেশি টাকা নিয়ে উধাও হয়ে যায় প্রতারকরা। এ ঘটনায় সুমি বেগম নামে এক নারী প্রতারককে আটক করেছে পুলিশ। গ্রেফতারকৃত সুমি বেগম খুলনার তেরখাদা ​​উপজেলার নালিয়ারচর ইউনিয়নের বলরাধনা গ্রামের কামাল হোসেনের স্ত্রী।

প্রসঙ্গত, দেশের প্রায় স্থানেই শোনা যায় এমন ঘটনার খবর। তাদের মূলত পূর্ব পরিকল্পনা থাকে আর সেই পরিকল্পনা অনুযায়ী সময়ের সন্ধিক্ষণে নিমিষেই অপরাধমূলক কাজটি করে ফেলে। তারা যে কতটা ধুরন্দর সেইটা সত্যিই কল্পনা করা যায় না।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *