Friday , September 20 2024
Breaking News
Home / National / প্রথমবারের মতো বাংলাদেশে বড় অঙ্কের ভ্যাট দিলো মাইক্রোস্ফট কোম্পানি

প্রথমবারের মতো বাংলাদেশে বড় অঙ্কের ভ্যাট দিলো মাইক্রোস্ফট কোম্পানি

বর্তমান সময়ে বিশ্বের অনেক নামি-দামি ও জনপ্রিয় প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসায় কার্য পরিচালনা করছে। তবে সম্প্রতি প্রযুক্তি খাতের সকল কোম্পানিকে করের আওতায় এনেছে বাংলাদেশ সরকার। এরই ধারাবাহিকতায় ইতিমধ্যে বেশ কয়েকটি টেক জায়ান্ট কোম্পানি বাংলাদেশে কর প্রদান করেছে। এবার এই তালিকায় যুক্ত হলো মাইক্রোস্ফট কোম্পানি। তারা প্রথমবারের মত বাংলাদেশে ৩ কোটি ২৩ লাখ ৭৬ হাজার টাকা ভ্যাট দিয়েছে।

বিশ্বের অন্যতম টেক জায়ান্ট কোম্পানি মাইক্রোসফট অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে প্রথমবারের মতো ৩ কোটি ২৩ লাখ ৭৬ হাজার টাকা ভ্যাট দিয়েছে। গত জুলাইয়ে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে ব্যবসায় শনাক্তকরণ নম্বর (বিআইএন) নেওয়ার পর চলতি সেপ্টেম্বর মাসে প্রথমবার তাদের সেবা বিক্রির বিপরীতে ভ্যাটের অর্থ সরকারি কোষাগারে জমা করলো প্রতিষ্ঠানটি। বাংলাদেশে গত জুলাই ও আগস্ট মাসে ব্যবসা বাবদ প্রতিষ্ঠানটি ভ্যাটের এই অর্থ জমা দেয়। এ বিষয়ে দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ন কবীর সোমবার (২০ সেপ্টেম্বর) গণমাধ্যমকে বলেন, অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে মাইক্রোসফট প্রথমবারের মতো ভ্যাট দিয়েছে। তবে ভ্যাটের রিটার্ন জমা দেওয়ার জন্য তারা কিছুদিন সময় চেয়েছে বলেও তিনি জানান।

নিবন্ধিত করদাতাকে লেনদেনের হিসাব জানিয়ে প্রতি মাসেই ভ্যাটের রিটার্ন জমা দিতে হয়। যাদের এ দেশে ব্যবসা থাকলেও স্থায়ী কার্যালয় নেই, তাদেরকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করে ভ্যাট কর্তৃপক্ষ। চলতি অর্থবছর তথ্যপ্রযুক্তিখাতের আরও তিন অনাবাসী প্রতিষ্ঠান ফেসবুক, অ্যামাজান ও গুগল বাংলাদেশে ভ্যাট জমা দেওয়া শুরু করেছে। এর সবগুলোই দক্ষিণ ভ্যাট কমিশনারেটের নিবন্ধিত প্রতিষ্ঠান।

বাংলাদেশের বর্তমান সরকার দেশের প্রযুক্তিখাতের উন্নয়নের জন্য আপ্রান ভাবে কাজ করছেন। এবং এরই সুবাধে গ্রহন করেছে নানা ধরনের পদক্ষেপ। এমনকি এই প্রযুক্তিখাতের নিয়ন্ত্রন সহ বিদেশী কোম্পানী গুলোর নিয়ন্ত্রনে বেশ কিছু নীতিমালাও প্রনয়ন করেছেন। এক্ষেত্রে প্রযুক্তিখাতের বিদেশী কোম্পানী গুলো ভ্যাটের আওতায় এসেছে।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *