Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / মাঝ আকাশে পাইলটের সঙ্গে হাতাহতি, প্রান হারালেন ১১৮ জন যাত্রী

মাঝ আকাশে পাইলটের সঙ্গে হাতাহতি, প্রান হারালেন ১১৮ জন যাত্রী

বিমান দূঘটনায় অনেকেই ভাগ্য কর্মে বেঁচে গিয়েছে, তবে ইতিহাসে এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে বিমান বা এর ক্রু বা যাত্রীরা কেউই বেঁচে যাননি। কিছু ঘটনার পেছনে রহস্যময় কারণ থাকে। এমন একটি ঘটনার কথা সম্প্রতি যোগাযোগ মাধ্যমে উঠে এসেছে।

ফ্লাইটের প্রস্তুতি শুরু হয়ে গেল। তার ঠিক আগে ককপিটে বজ্রপাত! পাইলটের সঙ্গে তার সহকর্মীর তুমুল বাকবিতণ্ডা হয়। আজও বৃটিশ জনগণ আতঙ্কিত হয় যখন তারা মনে করে এর পরিণতি কতটা ভয়াবহ হবে।

16 জুন, 1972 ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বিমান দুর্ঘটনা – ব্রিটিশ-ইউরোপিয়ান এয়ারওয়েজ ফ্লাইট 547 – অবশ্যই শীর্ষে ছিল। লন্ডনের হিথ্রো থেকে ব্রাসেলস যাওয়ার পথে স্যার স্টেইন্সে বিমানটি বিধ্বস্ত হয়।

জানা গেছে, বিমানটি টেক-অফের প্রায় এক ঘণ্টা আগে পাইলট স্ট্যানলি কে-এর সঙ্গে তার সহকর্মী ফ্লেভসের তুমুল তর্কাতর্কি হয়। তরুণ পাইলটরা বেতন কাঠামোর উন্নতির জন্য আন্দোলন করছিলেন। যার তীব্র বিরোধিতা করেছিলেন স্ট্যানলি।

প্রতিবাদী তরুণ পাইলটদের প্রতিবাদ করায় ক্ষুব্ধ হন স্ট্যানলি। হকার সিডলি ট্রাইডেন্টসহ বেশ কয়েকটি কোম্পানির বিমানে স্ট্যানলির অপমানজনক ছবি দেওয়া হয়েছিল। ‘হু মাস্ট গো’, এই লেখা দিয়েই চারদিকে ছড়িয়ে পড়ে স্ট্যানলির ছবি।

স্ট্যানলির ছবিও রাখা হয়েছিল বিমান প্রকৌশলীদের টেবিলে। এতে খুব রেগে যান স্ট্যানলি। পরে জানা যায়, এর আগে তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। তর্কের সময় রাগে তার রক্তচাপ বেড়ে যায়। এরপরই ঘটে দুর্ঘটনা।

টেক-অফের পরপরই গতির সমস্যা দেখা যায়। বিমান হঠাৎ থেমে গেল। বিমানটি যথেষ্ট উঁচু না থাকায় ক্রুরা নিয়ন্ত্রণ করতে পারেনি। বিমানটি ভেঙে দুই টুকরো হয়ে যায়। তারপর এটি উল্লম্বভাবে মাটিতে পড়ে এবং ভেঙে যায়।

মোট ১১৮ জন বোর্ডে ছিল. তাদের সবাই মারা গেছে। বিমান দুর্ঘটনার 50 তম বার্ষিকী উপলক্ষে স্টেইনসে একটি স্মৃতিস্তম্ভ তৈরি করা হয়েছে।

দিল্লিগামী বিমানটি একটি পাখির সাথে ধাক্কা খেয়ে স্পাইসজেটের একটি বিমানে আগুন লেগে যায়। এরপর বিমানটি জরুরি অবতরণ করে। ঘটনাটি ঘটেছে রবিবার দিল্লিগামী বিমানে। ভাগ্যক্রমে, বিমানটি বেঁচে যায় তা না হলে যে কোনো দুর্ঘটনা ঘটতে পারত।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *