Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্দিষ্ট সময়ের পর দেশের সকল দোকানপাট বন্ধ রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ, জানা গেল কারণ

নির্দিষ্ট সময়ের পর দেশের সকল দোকানপাট বন্ধ রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ, জানা গেল কারণ

শুধু বাংলাদেশ নয় সমগ্র বিশ্বে জ্বালানি তেলের সংকট সৃষ্টি হয়েছে, যার কারণে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পাচ্ছে। কারণ হিসেবে জানা গেছে, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সৃষ্ট পরিস্থিতির কারণে জ্বালানি তেল সরবরাহের মসৃণ গতি অনেকটা থেমে গেছে, যার কারণে জ্বালানি তেলের দাম ব্যাপকহারে বেড়ে গিয়েছে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাতে জ্বালানি তেলের কিছুটা হলেও সাশ্রয় হয় সে দিকটি বিবেচনায় রেখে দোকানপাট রাত আটটার পর বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

বৈশ্বিক পরিস্থিতির কারণে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য সারাদেশে দোকানপাট, শপিংমল, মার্কেট, শপিংমল ও কাঁচামালের বাজার রাত ৮টার পর বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, তিন দিনের মধ্যে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী রাত ৮টার পর সব দোকানপাট বন্ধ করে দেওয়া হবে। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে এ নির্দেশনা কার্যকর করা হবে। রোববার (১৯ জুন) সচিবালয়ে এক বৈঠক শেষে প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।

তিনি বলেন, ইতোমধ্যে সারাদেশের উপজেলা পর্যায়ে নির্দেশনা পাঠানো হয়েছে এবং সরকার তা বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

এর আগে বৃহস্পতিবার (১৮ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সরকারের সংশ্লিষ্ট দপ্তরে চিঠি পাঠানো হয়। চিঠিতে সারাদেশের সব দোকানপাট ও শপিংমল রাত ৮টার মধ্যে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। যেখানে স্থানীয় প্রশাসনকে সেসব নির্দেশনা বাস্তবায়ন নিশ্চিত করতে বলা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ড. আহসান কিবরিয়া সিদ্দিকী স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, বৈশ্বিক জ্বালানির দাম ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় বর্তমান পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১১৪ ধারার বিধান কঠোরভাবে মেনে দোকান, শপিংমল, মার্কেট, বাজার, কাঁচাবাজার ইত্যাদি রাত ৮টার পর খোলা না রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

দীর্ঘ সময় ধরে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সারাদেশে রাত ৮টার পর সব ধরনের দোকানপাট বন্ধ রাখার নিয়ম করেছে সরকার। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে তা মানা হয় না। ইউক্রেনের পরিস্থিতির পরিপ্রেক্ষিতে জ্বালানি তেলসহ এলএনজির দাম ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় স্টেকহোল্ডারদের সরকারের ব্যয় হ্রাস নীতির অংশ হিসাবে নিয়মগুলি কঠোর করার পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এর আগে গত ১৬ মে রাজধানীর সড়কে যানজট নিরসনে রাত ৮টার পর দোকানপাট বন্ধ রাখার পক্ষে মত দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, রাত ৮টার পর দোকানপাট বন্ধ থাকলে নগরীর যানজটও নিয়ন্ত্রণে আসবে। আমরা এ ব্যাপারে উদ্যোগ নেব।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ড. আহসান কিবরিয়া সিদ্দিক স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, বৈশ্বিক জ্বালানির দাম ক্রমাগত বৃদ্ধির কারণে সৃষ্ট পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

এদিকে ফের ডিজেলের পর পেট্রোল ও অকটেনের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার যার কারণে নতুন করে তেলের যা দাম জ্বালানি তেলের দাম নির্ধারিত হবে। পেট্রোল এবং অকটেনের দাম বাড়ায় তার প্রভাব দ্রব্য মূল্যের উপর পড়বে না বলে জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এদিকে জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে নতুন করে সৃষ্ট সমস্যা কতদূর যাবে সে বিষয়েও চিন্তা করছে বিশ্লেষকেরা।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *